ডিমের কুসুম খেলে কি হার্টের রোগ হয়?

শেয়ার

অনেকেই মনে করেন ডিমের কুসুম স্বাস্থ্যকর নয়। কুসুম খেলে হার্টের রোগ হয়। এই ধারণা জন্ম নেওয়ার পেছনে কারণও আছে। ডিমের কুসুমে কোলেস্টেরল ভরা।

হার্ট একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। জন্ম থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত নিরন্তর কাজ করে এই অঙ্গটি। রক্ত পাম্প করার কাজটি করে হার্ট। এই অঙ্গের দৌলতেই সারা শরীরে পৌঁছে যায় অক্সিজেন সমৃদ্ধ রক্ত। তবেই কোষ বেঁচে থাকে। এহেন জরুরি একটি অঙ্গের প্রতি আমাদের উদাসীন মনোভাব যে বিপদ বাড়ায়, তা তো বলাই বাহুল্য়।

ডিমে মেলে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন ও খনিজ। তাই ডিম খেতে হবে। ডিমের সাদা অংশে থাকে প্রোটিন। আর এই প্রোটিনের বায়োলজিক্যাল ভ্যালু বেশি। ফলে শরীরে সহজেই গৃহীত হয়। এছাড়া ডিমের কুসুমে রয়েছে ভিটামিন এ, ডি। এই দুই ভিটামিন খুবই প্রয়োজন। পাশাপাশি নানা জরুরি খনিজ পূর্ণ হওয়ায় এই খাদ্য অত্যন্ত উপকারী। তাই ডিমের কুসুম নিয়ে ভয় পেলে চলবে না।

কুসুম একটি উপকারী খাবার হওয়ার পরও কিছু ভুল ধারণা রয়েছে। এই যেমন কিছু মানুষ মনে করেন যে ডিমের কুসুম খেলে হার্টের রোগ হয়। কথাটা একবারেই সত্যি নয়।

এই জিনিস খেলে তেমন একটা সমস্যা হয় না বললেই চলে। বরং এই খাবার শরীরের জন্য উপকারী। তাই ডিমের কুসুম খেলে যে হার্টের অসুখ হয়, এই তথ্য ভুল। আসলে এই খাদ্যে কোলেস্টেরল থাকে বলে মানুষ এমন মনে করেন। যদিও তার থেকে সুস্থ শরীরে কোনও সমস্যা হয় না।

কিছু মানুষের হার্টের করোনারি আর্টারিতে প্লাক বা সহজে বললে ময়লা জমে। এই কারণে সেখানে রক্ত চলাচল হয় না। ফলে রোগীর করোনারি আর্টারি ডিজিজ হয়। এবার ডিমের কুসুমে রয়েছে কোলেস্টেরল। সেই উপাদান রক্তে মিশে আরও সমস্যা তৈরি করতে পারে। এমনকি হার্টে জমে খারাপ ফ্যাট। তাই হার্টের রোগ থাকলে ডিমের কুসুম এড়িয়ে যাওয়াই ভালো। কিন্তু ডিমের সাদা অংশ খেতে কোনও মানা নেই। এই অংশ খেতে পারেন।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.