ডায়াবেটিস নিয়ন্ত্রণে খাবেন যে পাঁচ খাবার

শেয়ার

আজকাল ডায়াবেটিসের সমস্যায় ভোগেন বহু মানুষ। আর এই রোগের হাত ধরেই জন্ম নেয় কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো নানা ধরনের সমস্যা।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে যে খাবারগুলো খাওয়া দরকার
কলা: আয়ারল্যান্ডের ডাবলিন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা অনুযায়ী, রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে কলা বেশ কার্যকর হতে পারে। ডায়াবেটিস থাকায় অনেকেই কলা এড়িয়ে চলেন। তবে গবেষকরা বলছেন- কলা ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকর নয়।

করলা: ডায়াবেটিসের মহৌষধ হল করলা। চিকিৎসকরা ডায়াবেটিস রোগীদের প্রতিদিন করলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। রক্তে শর্করার পরিমাণ হ্রাস করতে এর জুড়ি নেই।

বাদাম: ফ্যাট, প্রোটিন, ভিটামিন, মিনারেলস সমৃদ্ধ বাদাম ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি কোলেস্টেরল, প্রদাহজনিত সমস্যা থেকে সুরক্ষিত থাকতে সাহায্য করে। রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে তুলতেও খেতে পারেন বাদাম।

মেথি: সকালে উঠে এক গ্লাস মেথি ভেজানো পানি ডায়াবেটিস রোগীর অন্যতম ওষুধ। তবে মেথির সঙ্গে যদি হলুদ এবং আমলকির গুঁড়া মেশানো যায়, তাহলে আরও বেশি উপকার পাওয়া যেতে পারে।

আমলকি: বহুকাল আগে থেকেই শরীর সুস্থ রাখতে আমলকির ব্যবহার হয়ে আসছে। চুল এবং ত্বকের জন্য আমলকি খুবই উপকারী। ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সমানভাবে কার্যকর আমলকি।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.