ডায়াবেটিস রোগীর সুস্থতায় খাদ্যাভ্যাস ও ব্যায়াম”

শেয়ার

বর্তমানে বাংলাদশের প্রেক্ষিতে ডায়াবেটিস খুবই সাধারণ ও পরিচিত একটা নাম। এ রোগে আক্রান্ত হলে হৃদরোগ, উচ্চরক্তচাপ, কিডনী সমস্যা, স্থুলতাসহ অন্যান্য জটিল রোগের ঝুঁকি অনেকখানি বেড়ে যায়।

এমনকি এ রোগ ক্যান্সার (লিভার, প্যানক্রিয়াস, কোলোরেকটাল, ব্রেস্ট ইত্যাদি) এর ও ঝুঁকি বাড়িয়ে দেয়। ডায়াবেটিস সম্পূর্ণ নিরাময়যোগ্য নয়, তবে খাদ্যাভ্যাস নিয়ন্ত্রন ও ব্যায়াম এর মাধ্যমে এ রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

খাদ্যাভ্যাস: সাধারনভাবে একজন সুস্থ মানুষের খাদ্য তালিকার একটি বড় অংশ জুড়ে রয়েছে কার্বোহাইড্রেট যুক্ত খাদ্য এবং সাথে প্রোটিন ও ফ্যাট জাতীয় খাদ্য।

ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তির ক্ষেত্রে যে বিষয়টি লক্ষ্যনীয় তা হল – সরল শরকরা (চিনি, মিষ্টি ও মিষ্টি জাতীয় খাদ্য, সফট ড্রিংকস, মধু ইত্যাদি)।

এ জাতীয় খাদ্য খুব দ্রুত রক্তের সুগার লেভেল বাড়িয়ে দেয়। এছাড়াও সাদা ভাত, আলু, প্রসেসড ফুড, ফাস্টফুড ইত্যাদি জাতীয় খাদ্য শরীরের জন্য ক্ষতিকর। তাই ডায়াবেটিস আক্রান্ত রোগীদের এসকল খাদ্য রোগীর খাদ্য তালিকা থেকে বাদ দেওয়া উচিৎ।

তাহলে ডায়াবেটিস আক্রান্ত রোগীরা কি খাবেন??

– জটিল শরকরা, ভালো মানের আমিষ জাতীয় খাদ্য, ওমেগা-৩, ওমেগা-৬ ফ্যাটি এসিড জাতীয় খাদ্য, ভিটামিন ও মিনরেলস সমৃদ্ধ খাদ্য এবং ফাইবার বা আঁশ জাতীয় খাদ্য।

অর্থাৎ ব্রাউন রাইস, ওটস, রুটি, কর্নফ্লেক্স, সাগু, ব্রানফ্লেক্স, শাক – সবজি, বাদাম, বিচি ও ডাল জাতীয় খাদ্য, দুধ ও দুগ্ধজাত খাদ্য, ফল (বিশেষত টক জাতীয়), মাছ, চর্বিছাড়া মুরগির মাংস, সিদ্ধ ডিম, ইয়োগার্ট, এলোভেরা জুস, অ্যাভোকাডো, সয়াবিন তেল, সানফ্লাওয়ার তেল, পিনাট বাটার ইত্যাদি সুনির্দিষ্ট পরিমানে ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকায় রাখা উচিৎ।

ব্যায়াম: ডায়াবেটিস রোগীর সুস্থতায় হাঁটা বা ব্যায়াম অতি জরুরি। শারীরিক অবস্থা অনুযায়ী সম্ভব হলে প্রতিদিন সকালে ও বিকালে হাঁটার অভ্যাস করা উচিৎ। প্রতিদিন এর রুটিনে একটুখানি পরিবর্তন ই একজন ডায়াবেটিস আক্রান্ত রোগীকে সুস্থতা দিতে পারে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.