চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে হলে বাংলাদেশের সামনে যে সমীকরণ

শেয়ার

বিশ্বকাপের শেষ চারের দৌড় থেকে টাইগাররা ছিটকে গিয়েছে অনেক আগেই। গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে জয়ের পর টানা ছয় হারের বৃত্ত থেকে বেরিয়ে এসেছে বাংলাদেশ। সেই সঙ্গে লঙ্কা বধের পর এখনো চ্যাম্পিয়ন্স ট্রফির আশা বেঁচে রয়েছে সাকিব আল হাসানদের। কিন্তু নিজেদের হাতেই ঝুলছে টিম টাইগার্সের ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা।

শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটের জয়ে পয়েন্ট তালিকায় ৮ ম্যাচ শেষে ৭ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। আইসিসির নিয়মানুযায়ী এইবারের বিশ্বকাপের শীর্ষ সাত দল (স্বাগতিক পাকিস্তান বাদে) ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার যোগ্যতা অর্জন করবে।

বাংলাদেশের পেছনে বর্তমানে অবস্থান করছে শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও ইংল্যান্ড। বর্তমান চ্যাম্পিয়ন ইংলিশরা ও ডাচদের দুইটি করে ম্যাচ রয়েছে। অপরদিকে দিকে শ্রীলঙ্কা ও বাংলাদেশের আছে মাত্র একটি ম্যাচ। ফলে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে হলে লঙ্কানদের পরের ম্যাচে জয়ের বিকল্প নেই।

নিউজিল্যান্ডের বিপক্ষে আগামী ৯ নভেম্বর বেঙ্গালুরুতে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবে কুশল মেন্ডিসের দল। সেখানে এক প্রকার জয়ের দেখা পেলেই নিশ্চিত হয়ে যাবে তাদের চ্যাম্পিয়ন্স ট্রফির জায়গা। তবে বাংলাদেশের সামনে কোন সমীকরণ অপেক্ষা করছে শীর্ষ আটে(পাকিস্তান সহ) অবস্থান টিকিয়ে রাখার জন্য!

বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হলে যে সমীকরণ: 

১. অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচে টাইগারদের জিততে হবে তাহলেই চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট নিশ্চিত।

২. অজিদের বিপক্ষে বাংলাদেশ হেরে গেলে শ্রীলঙ্কার পরের ম্যাচ কিউইদের বিপক্ষে হারতে হবে এবং নেদারল্যান্ডসের পরের দুই ম্যাচ হারতে হবে।

৩. (বাংলাদেশ অজিদের বিপক্ষে হারলে) নিউজিল্যান্ডকে শ্রীলঙ্কা হারিয়ে দিলে নেদারল্যান্ডসের পরের দুই ম্যাচ হারতে হবে এবং ইংলিশদের পরের দুই ম্যাচ হারতে হবে অথবা এক ম্যাচ হারতে হবে বড় ব্যবধানে।

৪. শ্রীলঙ্কা কিউইদের বিপক্ষে বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হয়ে এক পয়েন্ট পেলে টাইগারদের অজিদের হারাতে হবে। অন্যথায় ইংল্যান্ড ও ডাচদের নিজেদের দুই ম্যাচই হারতে হবে।

সব জয় পরাজয়ের পর আবার রান রেটেও নজর থাকতে হবে সাকিব বাহিনীর। তবে সব থেকে সহজ সমীকরণ টাইগারদের সামনে দাঁড়াবে ৯ নভেম্বর যদি কিউইরা লঙ্কানদের হারিয়ে দেয় তাহলে ডাচরা পরের দুই ম্যাচ হারলেই বাংলাদেশ ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার যোগ্যতা অর্জন করবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.