কর্মসংস্থান সৃষ্টিতেই মূল নজর; অর্থমন্ত্রী

শেয়ার

আগামী অর্থবছরে আগের চেয়ে ৪৫ হাজার কোটি টাকা বেশি আয়ের লক্ষ্য ঠিক করা হয়েছে। এটাও অর্জন করা সম্ভব।

দেশে চার কোটি মানুষ আছেন মধ্যবিত্ত। তাঁদের কাছে যাব। করের আওতায় আসার যোগ্য অনেকেই আছেন তাঁদের মধ্যে। তাঁদের কাছে পুরোপুরিভাবে পৌঁছাতে পারিনি।

এখন পৌঁছাতে হবে। বিষয়টিতে ভবিষ্যতে জোর দেব। আশা করি, তাঁরা নিজেরাই কর দিতে আসবেন।

ব্যবসাবান্ধব করার জন্য ব্যাংক খাতে আমানতের সুদের হার ৬ শতাংশ এবং ঋণের সুদের হার ৯ শতাংশ করার ব্যাপারে আমরা পদক্ষেপ নিয়েছিলাম। এটা না হলে কোভিডের এ সময়ে বড় সমস্যা হতো। এটা থাকবে।

কারণ এত বেশি সুদ দিয়ে ব্যবসা করা যায় না। প্রবাসী আয়ের কথা যদি বলি, চলতি অর্থবছরের এখন পর্যন্ত দুই হাজার কোটি ডলারের কাছাকাছি হয়েছে। অর্থবছর শেষে ২ হাজার ১০০ কোটি ডলার হবে। যদিও প্রণোদনা দেওয়ার কারণে একবার তা ২ হাজার ৫০০ ডলার কোটি পর্যন্ত উঠেছিল। আবার সেই জায়গায় যাবে। রপ্তানি আয়ও আমরা ৭ হাজার কোটি ডলারে নিয়ে যাচ্ছি। সেভাবে কাজ করছি, প্রস্তুতি নিচ্ছি।

শেয়ারবাজার নিয়ে আগে থেকেই সব করা আছে। সব নীতিই শেয়ারবাজারবান্ধব। এ খাত নিয়ে তাই নতুন কিছু করছি না।

দরিদ্র মানুষ কষ্টে আছেন। তাঁদের কথা মাথায় রেখেই সামাজিক নিরাপত্তা কর্মসূচির বরাদ্দ বড় করা হচ্ছে। ৯৫ হাজার থেকে ১ লাখ ৬ কোটি এবং এবার ১ লাখ ১৩ হাজার কোটি টাকার বেশি বরাদ্দ রাখা হচ্ছে এ খাতে। এক-দেড় বছরের ব্যবধানে ১৮ হাজার কোটি টাকা বৃদ্ধি কম কথা নয়।

আমার শেষ কথা হলো, অর্থনীতিতে উত্থান-পতন থাকে। আমাদের নিরন্তর চেষ্টা হচ্ছে পতন থেকে অর্থনীতিকে উত্থানের দিকে নিয়ে যাওয়া এবং আমরা তেমন কৌশলই করছি যে, তাতে আমরা সফলকাম হব।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.