কমলনগর-রামগতি রক্ষাকল্পে মেঘনা নদীর তীর সংরক্ষণ প্রকল্পটি শ্রীঘ্রই অনুমোদনের অপেক্ষায়

শেয়ার

মো. ওয়াজি উল্যাহ জুয়েল: লক্ষ্মীপুরের কমলনগর-রামগতি দীর্ঘ তিন যুগ ধরে মেঘনার নদী ভাঙ্গনে এক তৃতীয়াংশ বিলীন হয়ে গেছে। এতে ফসলী জমি, বাজার, স্কুল-কলেজ, মসজিদ ও মাদ্রাসাসহ বিভিন্ন গুরুত্বপুর্ণ স্থাপনা বিলীন হয়েছে। কমলনগর ১ কি: মি: ও রামগতি ৩.৫ কি: মি: নদীর তীর রক্ষা বাধেঁর কাজ সম্পন্ন হয়। এ সামান্য বাধঁ কমলনগর-রামগতি রক্ষা করা সম্ভব নয়। কমলনগর-রামগতি রক্ষা করতে হলে আরও ৩১ কি: মি: বাধঁ জরুরী। এ বাধেঁর প্রকল্পটির কোন হদিস পাওয়া যায় নি। মন্ত্রনালয়ে কোন ফাইল না থাকায় নতুন করে মেঘনা নদীর তীর সংরক্ষণ শীর্ষক প্রকল্পটি (ডিপিপি) প্রেরন করা হয়।

কমলনগর-রামগতি রক্ষায় এলাকার জনগন বিভিন্ন সময়ে বিক্ষোভ, মানববন্ধনসহ কর্মসুচী পালন করেছে। তবুও ফাইল যে অবস্থায় ছিল সে অবস্থায় থাকে।
কমলনগর-রামগতি সংসদ সদস্য মেজর (অব:) আবদুল মান্নান এমপি হওয়ার পর নতুন করে প্রকল্পের তৈরী করে কাজ শুরু করেন। মন্ত্রনালয়ে এ নদী বাধেঁর ফাইল নিয়ে বিভিন্ন সময় মন্ত্রী, রাজনৈতিক নেতা, সচিব পর্যায়ে সব সময় যোগাযোগ করেন স্থানীয় সংসদ সদস্য মেজর (অব:) আবদুল মান্নান ও বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রিয় উপ-কমিটির যুব ও ক্রীড়া সহ সম্পাদক এবং কমলনগর-রামগতির কৃতি সন্তান আবদুজ জাহের সাজু।
বিশ্বস্ত সুত্রে জানা যায়, চলতি বছরের জানুয়ারিতে স্থানীয় সংসদ সদস্য ও আবদুজ জাহের সাজুর পরিশ্রমে প্রকল্পটি আবারও সুফল পেতে শুরু করে। বর্তমানে নতুন ডিপিপিতে প্রায় সাড়ে ৩১ কি: মি: বাধের জন্য ৩১ শ ৯৭ কোটি ২২ লক্ষ টাকার প্রকল্পের ফাইলটি পিইসি (PEC) মিটিং এ স্বাক্ষর হওয়ার প্রক্রিয়াধীন রয়েছে। যাহা পরিকল্পনা মন্ত্রনালয়ের সিনিয়র সহকারি সচিব সাইফুর রহমানের দপ্তরে রয়েছে। খুব শ্রীঘ্রই পিইসি (PEC) মিটিং এ উত্থাপন করা হবে। পিইসি মিটিং এ পাশ হলেই তা একনেকে যাবে। এতে সার্বক্ষনিক খোজ খবর নিচ্ছেন সংসদ সদস্য মেজর (অব:) আবদুল মান্নান ও আবদুজ জাহের সাজু।
জানাযায়, বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়েদুল কাদের এমপি ফোন করেন পরিকল্পনা মন্ত্রী আবদুল মান্নান এমপি ও একনেক কমিশনের সদস্য জাকের হোসেন আকন্দকে। পরিকল্পনা মন্ত্রনালয়ের সিনিয়র সহকারী সচিব সাইফুর রহমানের সাথে সার্বক্ষনিক যোগাযোগ রক্ষা করছেন মেজর (অব:) আবদুল মান্নান ও আবদুজ জাহের সাজু।

আবদুজ জাহের সাজু জানান, আমি এ করোনার সময়ে বিভিন্ন দপ্তরে, রাজনৈতিক নেতৃবৃন্দ ও মন্ত্রী সচিবদের সাথে নিয়মিত যোগাযোগ করছি। আশাকরি শ্রীঘ্রই পিইসি (PEC) মিটিং এ পাশ হবে।

মেজর (অব:) আবদুল মান্নান এর সাথে যোগাযোগ করলে তিনি জানান, লক্ষ্মীপুর-০৪ সংসদ সদস্য হওয়ার পর কমলনগর-রামগতি রক্ষায় কাজ করে যাচ্ছি। নতুন করে ডিপিপি তৈরী করতে সময় লেগেছে। আশাকরি খুব দ্রুত সময়ের মধ্যে প্রকল্পটি একনেকে পাশ হবে। এছাড়াও তিনি ভিডিও বার্তায় কমলনগর-রামগতির জনগনকে আশ্বস্ত করেন।

ভিডিও বার্তাটি দেখতে ক্লিক করুন

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.