আস্তানাটি হরকাতুল জিহাদের: র‌্যাব

শেয়ার

পল্লী নিউজ ডেস্ক:

চট্টগ্রামের আকবর শাহ এলাকার জঙ্গি আস্তানাটি জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের বলে জানিয়েছে র‌্যাব। ওই বাড়ি থেকে তিনজনকে আটক করেছে তারা। এর আগে সকালে বাড়ির বাইরে থেকে আটক করা হয় দুইজনকে।

বৃহস্পতিবার সকালে জঙ্গি আস্তানায় অভিযান শেষে র‌্যাব-৭ এর সদর দপ্তরে প্রাথমিক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান র‌্যাবের মিডিয়া অ্যান্ড লিগ্যাল উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান। তিনি বলেন, চট্টগ্রাম কারাগারে আটক জঙ্গি নেতাদের ছিনিয়ে নিতেই তারা নগরীর কর্নেল হাট এলাকায় এই আস্তানা গড়েছিল।

মুফতি মাহমুদ বলেন, ৮-১০ দিন আগে হরকাতুল জিহাদের আটক জঙ্গিরা আস্তানা গেড়ে বড় ধরনের নাশকতা এবং তাদের আটক শীর্ষদের কমান্ডো স্টাইলে ছিনিয়ে নিতেই পরিকল্পনা করছিল।

ভোরে নগরীর এ কে খান এলাকা থেকে অস্ত্র ও গোলাবারুদসহ তাজুল ইসলাম, নাজিম উদ্দিন নামে দুই জঙ্গিকে আটকের পর জঙ্গি আস্তানার খোঁজ পায় র‌্যাব। তাদের দেয়া তথ্যমতে আকবরশাহ থানা এলাকার মুকিম তালুকদার পাড়ার মনসুর আহমদের দ্বিতল ভবনে অভিযান চালিয়ে জঙ্গি সংগঠনটির তিন সদস্যকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনীটি। সকাল সাড়ে ১০টা পর্যন্ত চলা অভিযানে ১২টি জাতীয় পরিচয়পত্র, দুটি পিস্তল ও বিভিন্ন বিস্ফোরক দ্রব্য, সাতটি ম্যাগজিন, গুলি, জিহাদি বই ও সিডিসহ বিভিন্ন ধরনের বিস্ফোরক দ্রব্য উদ্ধার করা হয়েছে। অভিযানের সময় আটকরা হলেন- হাফেজ মো. আবু জর গিফারী, নুরে আলম ও ইফতিশাম আহমেদ।

মুফতি মাহমুদ খান বলেন, আটকরা হরকাতুল জিহাদের (হুজি) আঞ্চলিক কমান্ডার মুফতি মাঈনুল ইসলামের ঘনিষ্ঠ। আটক শীর্ষ নেতাদের ছিনিয়ে নিতেই তারা এখানে আস্তানা গেড়েছিল। এছাড়া আইন-শৃঙ্খলা বাহিনীর স্থাপনাতেও হামলা করার পরিকল্পনা ছিল তাদের।

অভিযানের সময় জঙ্গিরা ভেতর থেকে বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে এবং ভেতরে ল্যাপটপ ও বিভিন্ন ইলেক্ট্রনিক সরঞ্জাম ধ্বংস করে ফেলে। পরে ভবনের প্রধান গেট ভেঙ্গে ভেতরে প্রবেশ করে র‌্যাব। এসময় ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায় পুরো বাড়ি। এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয়দের আতঙ্কিত না হতে এবং জঙ্গিদের বের হয়ে আসতে হ্যান্ড মাইকে ঘোষণা দেয় র‌্যাব।

স্থানীয় নুরুল আলম মেম্বার জানান, আটকরা গত কয়েকদিন আগে বাড়িটির একটি ফ্ল্যাট ভাড়া নিয়েছিল চার হাজার টাকায়। এর মধ্যে এক হাজার টাকা অগ্রিম দেয়। বুধবার তারা পরিবারের সদস্যদের সেখানে নিয়ে আসার কথা। কিন্তু রাতে কোনো মহিলা সদস্য না এসে দুজন পুরুষ বেশ কিছু মালামাল নিয়ে ওই বাড়িতে ওঠে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.