আলট্রাসনোগ্রাফিতে দুটি , ভূমিষ্ঠ হলো একটি!

শেয়ার

চুয়াডাঙ্গা: আলট্রাসনোগ্রাফি রিপোর্টে দেখা মেলে যমজ বাচ্চার সংকেত। একবার নয়, পরপর তিনবার আলট্রাসনোতেই গর্ভে দেখা যায় যমজ বাচ্চার তথ্য।

কিন্তু অস্ত্রোপচার করার পর মেলে একটি সন্তান। তাহলে আরেকটি বাচ্চা কি চুরি হল? নাকি ভুল ছিল আলট্রাসনোগ্রাফি রিপোর্টে? এ প্রশ্নে তোলপাড় চুয়াডাঙ্গার সদর হাসপাতাল এলাকা। যদিও হাসপাতাল কর্তৃপক্ষ বলছে- যমজ নয়, গর্ভে ছিল একটি সন্তানই।

রোববার সকালে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে একটি সন্তানের জন্ম দেন চুয়াডাঙ্গা সদর উপজেলার রাসেল আলীর স্ত্রী রজনী খাতুন। কিন্তু এতে অবাক রজনী খাতুনের পরিবারের স্বজনরা। কেননা, বাচ্চা জন্মানোর কথা দুটি। সেখানে একটি কেন? এমন প্রশ্নের উত্তর জানতে চান স্বজনরা।

জানা যায়, গত ৯ ফেব্রুয়ারি চুয়াডাঙ্গার জীবননগর উপজেলায় মা নার্সিং হোম অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার থেকে আলট্রাসনোগ্রাফি করেন রজনী খাতুন। সেখানে থাকা উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার (সেকমো) নাজমুল স্বাক্ষরিত প্রিন্ট রিপোর্টে জানানো হয় গর্ভে দুটি সন্তান রয়েছে। গত ৩১ মার্চ আবারো ওই প্রতিষ্ঠান থেকে আলট্রাসনোগ্রাফি করা হয়। সেদিন ডা. আফরোজ শারমিন একই রিপোর্ট দেন।

চুয়াডাঙ্গা সদর হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, আলট্রাসনোগ্রাফির রিপোর্টটি ভুল ছিল। দুটি নয় প্রসূতির গর্ভে বাচ্চা পাওয়া গেছে একটি।

হাসপাতালের রিপোর্টে গর্ভে একটি বাচ্চার কথা উল্লেখ করা হয়েছিল এবং সম্ভাব্য আরেকটি বাচ্চা থাকতে পারে এমনটি জানানো হয়েছিল।

রজনী খাতুনের বাবা নবীর হোসেন বলেন, প্রসব বেদনা উঠলে গতকাল শনিবার আমার মেয়েকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করি। হাসপাতাল থেকে রজনীকে আলট্রাসনোগ্রাফি করা হলে গর্ভে যমজ সন্তানের কথা বলে।

তিনি আরও বলেন, বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার ও সরকারি হাসপাতাল থেকে গর্ভে দুটি সন্তানের কথা জানালেও চিকিৎসক একটি সন্তান আমাকে বুঝিয়ে দিয়েছে। তাহলে আরেকটি সন্তানের কি হলো? নিশ্চয়ই চুরি হয়ে গেছে। আমার নাতিকে আমার কাছে ফিরিয়ে দেওয়া হউক।

রজনী খাতুনের স্বামী রাসেল বলেন, দুই প্রতিষ্ঠানে তিনবার আলট্রাসনোগ্রাফি করে একই রিপোর্ট দিয়েছে। বেসরকারি প্রতিষ্ঠানে ভুল হলেও সদর হাসপাতালের রিপোর্ট কিভাবে ভুল হয়?

মা নার্সিং হোম অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে আলট্রাসনোগ্রাফি করা উপসহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার (সেকমো) নাজমুল হক দাবি করে বলেন, আমরা আলট্রাসনোগ্রাফি করি। আমাদের বৈধতা আছে। মানুষ মাত্রই ভুল করে। এ জন্য আমি দুঃখ প্রকাশ করছি।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালে গাইনি বিশেষজ্ঞ চিকিৎসক ডা. আকলিমা খাতুন বলেন, সিজারের পর রজনী খাতুনের গর্ভে একটি ছেলে সন্তান পেয়েছি । বেসরকারি প্রতিষ্ঠানে সরাসরি বলা হয়েছে দুটি সন্তানের কথা। আর সদর হাসপাতালের রিপোর্টে একটি বাচ্চার কথা সরাসরি বলা হলেও সম্ভাব্য আরেকটির থাকার কথা উল্লেখ করা হয়েছে।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আতাউর রহমান বলেন, সদর হাসপাতালে যে চিকিৎসক আলট্রাসনোগ্রাফি করেছেন তার সঙ্গে কথা বলে জেনেছি। তিনি একটি বাচ্চার কথাই উল্লেখ করেছেন এবং শুধু সম্ভাব্য আরেকটি থাকতে পারে।

চুয়াডাঙ্গা সিভিল সার্জন ডা. সাজ্জাৎ হাসান বলেন, এ ব্যাপারে খোঁজ খবর নেওয়া হচ্ছে। একজন উপ সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার (সেকমো) কখনোই আলট্রাসনোগ্রাফি করতে পারেন না। যদি করে থাকেন তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.