রাশিয়ায় মন্ত্রী বরখাস্ত: গ্রেফতার শতাধিক

শেয়ার

রাশিয়ায় রিজার্ভ সেনাদের ডেকে পাঠানোর সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়েছে। এসব বিক্ষোভ থেকে শত শত মানুষকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেছে ওভিডি-ইনফো নামের একটি মানবাধিকার সংস্থা। এছাড়া কেউ সেনায় যোগ দিতে না চাইলে বা পলায়ন করলে কঠোর সাজার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

অন্যদিকে, ইউক্রেন যুদ্ধে রসদ ও সরঞ্জাম সরবরাহে ব্যর্থতার অভিযোগে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিয়েছেন পুতিন। জেনারেল দিমিত্রি বুলগাকোভকে নতুন দায়িত্বে পাঠানো হয়েছে বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। ওভিডি-ইনফো নামের মানবাধিকার সংস্থা জানিয়েছে, শনিবার রাশিয়ার ৩২টি শহরে ৭২৪ জনকে আটক করা হয়েছে। ইউক্রেনে যুদ্ধে যোগ দিতে সেনা সমাবেশের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন। এজন্য রিজার্ভ সেনাদের ডেকে পাঠানো হয়েছে।

সাধারণ মানুষের মধ্যে যাদের সামরিক প্রশিক্ষণ আছে তাদের রিজার্ভ সেনা হিসেবে তালিকাভুক্ত করা হয়। এছাড়া রিজার্ভ তালিকায় রয়েছেন সাবেক সেনারা।

খবরে বলা হয়েছে, রাশিয়া তাদের প্রায় এক লাখ ৯০ হাজার জন নিয়মিত সেনা ইউক্রেনে যুদ্ধের জন্য মোতায়েন করেছে বলে ধারণা করা হয়।কিন্তু ভ্লাদিমির পুতিনের সেনা সমাবেশের ঘোষণার পর থেকেই রাশিয়াজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। রাশিয়ার আইন অনুযায়ী, অনুমতি ছাড়া সমাবেশ করা নিষিদ্ধ।

এরপরেও রাশিয়ার শহরগুলোজুড়ে বড় আকারের বিক্ষোভ চলছে। এ সপ্তাহের শুরুর দিকে বিক্ষোভ সমাবেশ করার কারণে এক হাজার ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। সেন্ট পিটার্গবার্গে একজন ব্যক্তি সাংবাদিকদের বলেন, ‘পুতিনের জন্য আমি যুদ্ধ করতে যেতে চাই না।’ শনিবার যাদের গ্রেফতার করা হয়েছে, সেই সময় তাদের কারও কারও হাতে সেনাবাহিনীতে যোগ দেয়ার কাগজ দেওয়া হয়েছিল বলে শোনা যাচ্ছে। সেই সময় তাদের আটক করে রাখে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ক্রেমলিন এর আগে জানিয়েছিল, এটা আইনের মধ্যে থেকেই করা হচ্ছে।

মস্কো নতুন যে আইন করেছে, তাতে সেনাবাহিনীতে একবার নাম লেখানোর পর পালিয়ে গেলে বা দায়িত্ব পালন না করলে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.