রামগতিতে ইটভাটার ব্যাপক ক্ষতি, টানা বৃষ্টিতে ইট হয়ে গেলো কাদা মাটি

শেয়ার

দেলোয়ার হোসেন, রামগতিঃ-

অসময়ে বৃষ্টিপাত হওয়ায় কাঁচা ইট রক্ষায় কোনো প্রস্তুতি ছিল না ইটভাটা মালিকদের। এতে অধিকাংশ ভাটায় পোড়ানোর অপেক্ষায় রাখা ইট ভিজে নষ্ট হয়। ছবিটি গতকাল দুপুরে রামগতির ৭ নং চর রমিজ ইউনিয়নের এস আর বি ব্রিকস নামে একটি ইটভাটার l

শীত যখন মাত্র একটু জেঁকে বসতে শুরু করেছে, ঠিক তখন মাঘ মাসের প্রথম সপ্তাহটি পার হতে না হতে আকস্মিক বৃষ্টিতে বিভিন্ন স্থানের ইটভাটার মালিকেরা বড় ধরনের লোকসানের মুখে পড়েছেন। বছরের এই সময়ে বৃষ্টি থেকে কাঁচা ইট রক্ষায় কোনো প্রস্তুতি ছিল না তাঁদের। পোড়ানোর জন্য প্রস্তুত কাঁচা ইট বৃষ্টিতে ভিজে এ লোকসানের শিকার হন তাঁরা।
বৃষ্টিতে রামগতির প্রায় ২৩/২৪ টি ইটভাটায় প্রায় ৭০-৮০ লাখ কাঁচা ইট নষ্ট হয়ে গেছে। ভাটার মালিকদের হিসাব অনুযায়ী এতে ক্ষতি হয়েছে প্রায় এক কোটি ৫০ লাখ টাকার মতো। উপজেলার
জেলার বিভিন্ন এলাকার কয়েকজন ভাটামালিকের সঙ্গে কথা বলে জানা যায়, পৌষ মাসে কোনো বৃষ্টিপাত না হওয়ায় চলতি মাসে জেলার ইটভাটাগুলোতে প্রচুর ইট তৈরি করা হয়। কাঁচা ইটগুলো শুকানো ও পোড়ানোর অপেক্ষায় ছিল। এসব ইট পোড়ানোর প্রস্তুতি নিচ্ছিলেন ভাটার মালিকেরা। কিন্তু গত শনিবার থেকে আকস্মিক বৃষ্টিতে এসব কাঁচা ইট নরম হয়ে ভেঙে গেছে। অনেক ইট পানিতে গলে মাটি হয়ে গেছে।
গতকাল বৃহঃবার রামগতি উপজেলার কয়েকটি টি ইটভাটা ঘুরে দেখা যায়, শ্রমিক নেই। সাজানো কাঁচা ইটগুলো বৃষ্টির পানিতে গলে গেছে। কিছু ইট পলিথিন দিয়ে ঢাকার চেষ্টা হলেও শেষ পর্যন্ত রক্ষা হয়নি।
উপজেলার চর মেহার হাওলাদার ব্রিকস এর পরিচালক আতিকুর রহমান বলেন, ‘আমার প্রায় ৫/৬ লাখ ইট বৃষ্টিতে নষ্ট হয়েছে। নতুন ইট তৈরি না হওয়া পর্যন্ত ভাটাও বন্ধ রাখতে হচ্ছে। এতে এবার ইটের দাম কিছুটা বাড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। অন্যথায় ভাটার মালিকদের পথে বসতে হবে।’
উপজেলার আরেকটি ইটভাটার ব্যবস্থাপক শাহাদাৎ কোল বলেন, কাঁচা ইট নষ্ট একদিকে তৈরি ইট নষ্ট হলো। অন্যদিকে আবার নতুন ইট তৈরি না হওয়া পর্যন্ত ভাটা বন্ধ রাখতে হবে। এতে লোকসান বাড়বে।
রামগতি উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি কাজল মূহুরী বলেন, ‘আমাদের সমিতির আওতায় উপজেলায় ২৪ টি ইটভাটা রয়েছে। প্রাথমিক হিসাবে এসব ইটভাটার নূন্যতম প্রায় দেড় কোটি টাকার ক্ষতি র সম্মুখীন হতে পারে ।আর এতে করে এবছর ইটের দাম বাড়ার ও সম্ভাবনা রয়েছে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.