‌‘হায়দার’ সিনেমায় কেন পারিশ্রমিক পাননি শাহিদ?

শেয়ার

২০০৩ সালে অভিনেতা হিসেবে বলিউডে আত্মপ্রকাশ করেন শাহিদ কাপুর। তার আগে অবশ্য ‘দিল তো পাগল হ্যায়’, ‘তাল’-এর মতো ছবিতে কারিশমা কাপুর, মাধুরী দীক্ষিত ও ঐশ্বরিয়া রাইয়ের মতো তারকাদের ব্যাকগ্রাউন্ড ড্যান্সার হিসেবে কাজ করেছেন।

অভিনেতা পঙ্কজ কাপুরের ছেলে হওয়া সত্ত্বেও বলিউডে সুযোগ পাওয়ার ক্ষেত্রে অতিরিক্ত সুবিধা পাননি শাহিদ। নিজের পরিশ্রমের মাধ্যমে বিনোদন জগতে নিজের জায়গা তৈরি করেছিলেন তিনি। আদ্যোপান্ত প্রেমের ছবি ‘ইশ্‌ক’-এ অভিনেতা হিসেবে অভিষেক হয় তার।

প্রথম দিকে ‘জব উই মেট’-এর মতো রোমান্টিক ছবির সুবাদে বলিউডে ‘চকোলেট বয়’ তকমা পেলেও সময়ের সঙ্গে নিজেকে বার বার ভেঙেছেন ও গড়েছেন শাহিদ। অভিনয় করেছেন ‘কামিনে’, ‘হায়দার’-এর মতো ছবিতেও। ক্রমশ নিজের জাত চিনিয়েছেন অভিনেতা। নিজের দক্ষতার উপর ভর করে ধীরে ধীরে দরও বাড়িয়েছেন। তবে এক সময় ছবিতে কাজ করার লোভে পারিশ্রমিক পর্যন্ত নেননি শাহিদ। ২০০৯ সালে বিশাল ভরদ্বাজের সঙ্গে ‘কামিনে’ ছবিতে কাজ করেন শাহিদ। ছবির জনপ্রিয়তা ও সাফল্যের দৌলতে ‘চকোলেট বয়’ তকমা থেকে বেরিয়ে এসে নিজেকে বহুমুখী অভিনেতা হিসেবে তুলে ধরেন তিনি। বিশাল ও শাহিদের পরিচালক-অভিনেতা জুটিও প্রশংসিত হয়েছিল সেই সময়। তার বছর পাঁচেক পরে ২০১৪ সালে ‘হায়দার’ ছবিতে কাজ করেন শাহিদ।

বিশাল পরিচালিত ওই ছবিতে শাহিদের অভিনয় নজর কেড়েছিল সিনে-সমালোচকদের। পরীক্ষামূলক এক বিষয় নিয়ে ছবি, তাও আবার বিতর্কিত প্রেক্ষাপটে। ছবির বাজেট নিয়ে টানাটানি ছিল বেশ।

সম্প্রতি এক সাক্ষাৎকারে শাহিদ জানান, ‘হায়দার’-এ কাজ করার জন্য পারিশ্রমিক নেননি তিনি। শাহিদ বলেন, ‘ছবির যা বাজেট ছিল, তাতে আমাকে পারিশ্রমিক দেওয়া সম্ভব ছিল না নির্মাতাদের পক্ষে। কিন্তু ছবির বিষয়টা আমার খুব ভালো লেগেছিল। তাই আমি তখন পারিশ্রমিক নিয়ে ভাবিইনি। তবে ওই এক বারই আমি বিনা পারিশ্রমিকে কাজ করেছিলাম। আর নয়…সংসারও চালাতে হবে তো!’

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.