হংকংয়ে গ্রেফতার কয়েক ডজন গণতন্ত্রপন্থি নেতা

শেয়ার

চীনের তিয়েনআনমেন স্কয়ারে গণহত্যার ৩৪তম বার্ষিকীতে হংকংয়ের বিরোধী দলের প্রধানসহ গণতন্ত্রপন্থি কয়েক ডজন নেতাকে আটক করা হয়।

আল জাজিরার খবরে বলা হয়, গণতন্ত্রপন্থিরা দিনটি স্মরণে হংকংয়ের কজওয়ে বে এলাকার একটি স্থানে জড়ো হন। সেখান থেকেই মোমবাতি ও ফুল নিয়ে তিয়েনআনমেন স্কয়ারে নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানাতে যাওয়া গণতন্ত্রপন্থিদের আটক করা হয়।

সরকারের দুর্নীতি বন্ধ ও গণতন্ত্রের দাবিতে ১৯৮৯ সালের এপ্রিল থেকে শিক্ষার্থীরা চীনের ঐতিহাসিক তিয়েনআনমেন স্কয়ারে অনশন শুরু করেন।

তাদের সঙ্গে যোগ দেন শ্রমিকেরা। ৩ জুন রাতে সেনা ও ট্যাংক নামায় সরকার। ৪ জুন মধ্যরাতে সবদিক থেকে ঘিরে ফেলা হয় তিয়েনআনমেন স্কয়ার। সেনাদের সামনে সারি বেঁধে বিক্ষোভরত শিক্ষার্থীরা তিয়েনআনমেন স্কয়ার ত্যাগ করেন। তবে স্কয়ারের বাইরে নির্বিচার গুলিতে ততক্ষণে নিহত হন শত শত ছাত্র-শ্রমিক।

চীন তিয়েনআনমেনের এই হত্যাযজ্ঞের কোনো পরিসংখ্যান এ পর্যন্ত প্রকাশ করেনি। তবে প্রত্যক্ষদর্শী, মানবাধিকার সংস্থা ও গবেষকদের মতে, তিয়েনআনমেনে সেদিন হাজারের বেশি মানুষকে হত্যা করা হয়েছিল।

গণতন্ত্রপন্থি আন্দোলনকর্মী ও মানবাধিকারকর্মীরা মনে করছেন, তিয়েনআনমেনের ঘটনায় চীনের প্রতি ঘৃণা তৈরি হয়েছে। তাদের অভিযোগ, শি জিন পিং ২০১২ সালে ক্ষমতায় আসার পর থেকে চীনে মতপ্রকাশ আরও সংকুচিত হয়ে পড়েছে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.