সব শিক্ষা প্রতিষ্ঠানে নৈতিকতা চর্চা বৃদ্ধির নির্দেশ

শেয়ার

সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে সততা ও নৈতিকতা চর্চা বৃদ্ধির নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। একই সাথে দুর্নীতি বিরোধী সচেতনতা সৃষ্টি করতে বলা হয়েছে প্রতিষ্ঠানগুলোকে। সততা ও নৈতিকতা চর্চা বৃদ্ধির লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বির্তক, রচনা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করতে হবে। এসব নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, দুর্নীতি দমন কমিশন দুর্নীতি প্রতিরোধে নানা জনসচেতনামূল কর্মসূচি হাতে নিয়েছে। এসব কর্মসূচিতে মাঠপর্যায়ের শিক্ষা সংশ্লিষ্টদের সম্পৃক্ত করা হয়েছে। এ বিষয়ে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত একটি সভায় আলোচনা হয়। সভায় সব শিক্ষা প্রতিষ্ঠানে সততা ও নৈতিকতা চর্চা বৃদ্ধি করার সিদ্ধান্ত নেয়া হয়। সব শিক্ষা প্রতিষ্ঠানে সততা ও নৈতিকতা চর্চা বৃদ্ধি করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিতে বলা হয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে। সে প্রেক্ষিতে ৪ ফেব্রুয়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এ নির্দেশনা জারি করে।

শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক স্বাক্ষরিত আদেশে বলা হয়, সব শিক্ষা প্রতিষ্ঠানে সততা ও নৈতিকতা চর্চা বৃদ্ধির লক্ষ্যে সততা সংঘ, সততা স্টোর, বিতর্ক, রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, দৈনিক সমাবেশে দুদকের শপথ বাক্যপাঠ ও শিক্ষার্থীদের মাঝে নৈতিকতা বৃদ্ধির সফল বাস্তাবায়নে অধিকতর অন্তরিক ভূমিকা রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করা হল। এ নির্দেশনা জরুরিভিত্তিতে বাস্তবায়ন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নিয়মিত জানাতে বলা হয়েছে আদেশে।

আদেশটি সব আঞ্চলিক উপপরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে পাঠানো হয়েছে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.