শুধু বিনোদনই নয় দায়িত্বও রয়েছে সিনেমায়

শেয়ার

‘এ দেশ তোমার আমার’ নিয়ে প্রত্যাশা কেমন।

এ বিষয়ে সবার আগে যে কথাটি বলতে চাই, সেটা হলো- আমার কোনো সিনেমাই এখন পর্যন্ত ফ্লপ হয়নি। সবগুলোই প্রত্যাশিত ব্যবসা করেছে। গত ঈদুল ফিতরে করোনার মধ্যেও আমার ‘সৌভাগ্য’ সিনেমাটি যে কয়টি হলে মুক্তি পেয়েছিল, তাতে দর্শকের ব্যাপক উপস্থিতি ছিল। কেউ ধারণা করতে পারেনি, সীমিত লকডাউনেও এত সাড়া ফেলবে। এখন তো করোনা অনেকটা শিথিল, তাই ‘এ দেশ তোমার আমার’ সিনেমাটি নিয়ে প্রত্যাশা আরও বেশি।

করোনার মধ্যেও ‘সৌভাগ্য’ এত ব্যবসা

করার কারণ কী?

ওই সময় কেউ সিনেমা মুক্তি দেওয়ার সাহস পায়নি, সেখানে আমি ঝুঁকি নিয়ে সিনেমাটি মুক্তি দিয়েছিলাম। আমার সিনেমার প্রতি দর্শকের সবসময়ই একটা আকর্ষণ লক্ষ্য করেছি। দর্শক একটি সিনেমা থেকে কি চায় এবং কি ধরনের গল্প পছন্দ করেন, তা আমি ভালোই বুঝতে পারি। আমার সিনেমার মূল বৈশিষ্ট্য হচ্ছে, পারিবারিক ও সামাজিক নানা টানাপড়েনের বিষয়বস্তু। এর সঙ্গে গল্পের গতি। একটানে দর্শককে গল্পের শেষ পরিণতি

পর্যন্ত নিয়ে যায়।

‘এ দেশ তোমার আমার’ মুক্তির জন্য

১০ বছর লাগল কেন?

সিনেমার পরিচালক এফআই মানিক সিনেমাটিতে রাজনীতি, সমাজনীতির নানা অনিয়মের বিষয় তুলে ধরে একটি দেশপ্রেমের গল্প এতে উঠে এসেছে। নানা কারণে সিনেমাটি শেষ করতে দেরি হয়। ‘এ দেশ তোমার আমার’-এর গল্পই এমন যে, তা সব সময়ের সব দর্শকের দেখার একটি সিনেমা। এ সিনেমাটি নিয়ে আমার একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি কাজ করেছে। দেশের প্রতি আমাদের প্রত্যেকের যে দায়িত্ব ও কর্তব্য রয়েছে, তা সিনেমার আঙ্গিকে তুলে ধরতে চেষ্টা করেছি। সিনেমা শুধু বিনোদনই নয়- এর দায়িত্বও রয়েছে।

গুঞ্জন উঠেছিল আসন্ন শিল্পী সমিতির

নির্বাচনে অংশ নিচ্ছেন!

যখন এ খবরটা রটে, তখনই আমি প্রতিবাদ করি। যারা খবরটি রটিয়েছে বা ছড়িয়েছে, তারা আমার সঙ্গে কথা না বলেই গুজব ছড়িয়েছে। সত্যি কথা হলো, আমি শারীরিকভাবে নানা সমস্যায় ভুগছি। এ অবস্থায় আমি চলচ্চিত্রের কোনো নির্বাচনেই অংশ নেব না।

শারীরিক চেকআপের জন্য নাকি

ফের সিঙ্গাপুর যাচ্ছেন?

হঁ্যা। চেকআপের জন্য সিঙ্গাপুর যেতে চাই। বেশ কয়েক বছর আগে অসুস্থ হয়ে পড়লে সিঙ্গাপুর মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে দেশে ফিরি। করোনার কারণে গত দুই বছর ধরে চেকআপের জন্য সেখানে যেতে পারিনি। করোনা পরিস্থিতি এখন স্বাভাবিক হওয়ায় ফের সিঙ্গাপুর যেতে চাচ্ছি।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.