লক্ষ্মীপুরে ‘বাংলাদেশনামা’ শীর্ষক ডকুমেন্টরি প্রদর্শনী

শেয়ার

লক্ষ্মীপুর :
নতুন প্রজন্মকে দেশের ইতিহাস, সংস্কৃতি সমৃদ্ধ ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে লক্ষ্মীপুরের ৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানে আয়োজন করা হচ্ছে ‘বাংলাদেশনামা’ শীর্ষক ইতিহাসভিত্তিক ডকুমেন্টরি প্রদর্শনী ও কুইজ প্রতিযোগিতা। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২৯মার্চ) দুপুরে ৭ম ও ৮ম তম শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে লক্ষ্মীপুরের কাকুলি শিশু অঙ্গন ও লামচরি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে পৃথকভাবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
‘ইতিহাসকে জানি, সমৃদ্ধ বাংলাদেশ গড়ি’ এ প্রতিপাদ্য বিষয়কে বুকে ধারণ করে সামাজিক সংগঠন ‘শূন্য’ কর্তৃক এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, লক্ষ্মীপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন লিকা। কাকুলি শিক্ষা অঙ্গনের সহকারী প্রধান শিক্ষক মো. মাইন উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চ্যানেল টুয়েন্টিফোরের জেলা প্রতিনিধি সাইফুল ইসলাম স্বপন ও জাতীয় দৈনিক বণিক বার্তা পত্রিকার জেলা প্রতিনিধি মো. রাকিব হোসাইন রনি, সাংবাদিক রাজিব হোসেন রাজু। এসময় আরো উপস্থিত ছিলেন, শূন্য’র পরিচালক ইয়াছিন চৌধুরী তুষার, সংগঠনটির আহ্বায়ক মাহির হাসান সানি, কার্যকরী সদস্য আবু সাইয়্যেদ শাওন প্রমূখ।
এ সময় বক্তারা ৫২ সালের ভাষা আন্দোলন, ৬৯ এর গণঅভুথ্যান ও ৭১ এর মহান মুক্তিযুদ্ধ ও এর আগের ঘটনাপ্রবাহের ইতিহাস শিক্ষার্থীদের উদ্দেশ্যে তুলে ধরে বলেন, ইতিহাস জানলেই জাগ্রত হবে দেশ প্রেম। আজকে যারা শিশু, আগামী দিনে তাদেরকেই দেশ পরিচালনা করতে হবে। স্বাধীনতাকামী বাংলাদেশ রক্ষা এবং দেশকে আরো এগিয়ে নিয়ে যেতে শিক্ষার্থীদেরকে দেশের ইতিহাস সম্পর্কে জানার আহ্বান জানান বক্তারা।
এর আগে উপস্থিত শিক্ষার্থীদের নিয়ে ইতিহাসভিত্তিক ডকুমেন্টরি প্রদর্শন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রতিযোগীতায় বিজয়ী তিন শিক্ষার্থীকে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। বিজয়ীদের মধ্যে প্রথম হয়েছে শিক্ষার্থী মায়েদুল মিলাদ রামিস, ২য় বিজয়ী ইকফার জাহান ও ৩য় বিজয় হয়েছেন তাজফিজ মাখদুম।
প্রসঙ্গ, তা¤্রলিপি ও অধ্যয়ন প্রকাশনীর সহযোগীতায় ১৪ই মার্চ বুধবার লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারি উচ্চ বিদ্যালয়ে ইতিহাসভিত্তিক এ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। পর্যায়ক্রমে লক্ষ্মীপুর জেলার আরো ২২টি শিক্ষা প্রতিষ্ঠানে এটির আয়োজন করা হবে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.