রাশিয়ার সঙ্গে একা লড়ার শক্তি ইউরোপের নেই: ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

শেয়ার

যুক্তরাষ্ট্রকে ছাড়া রাশিয়ার বিরুদ্ধে একা লড়ার শক্তি ইউরোপের নেই। ইউরোপকে নিজস্ব প্রতিরক্ষা সক্ষমতা বাড়াতে হবে।

অস্ট্রেলিয়া সফরকালে শুক্রবার সিডনির লোয়ি ইনস্টিটিউটে দেওয়া এক বক্তৃতায় এই মন্তব্য করেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন।

ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, ‘আমাদের নিশ্চিত হওয়া উচিত যে, আমরা আরও শক্তিশালী হবো। আমি নির্মম একটি সত্যি কথা বলতে চাই যে, ইউরোপ যথেষ্ট শক্তিশালী নয়। যুক্তরাষ্ট্র ছাড়া আমরা সমস্যায় পড়ে যাব।’ খবর এএফপি ,গার্ডিয়ানের।
রাশিয়ার লাগাম টেনে ধরার জন্য চীনের দায়িত্ব সম্পর্কে এক প্রশ্নের উত্তরে সানা মারিন বলেন, ‘চীন এই ব্যাপারে একটি ভূমিকা পালন করতে পারে। কিন্তু আমাদের শুধু এটির ওপর নির্ভর করা উচিত হবে না।’

৩৭ বছর বয়সি ফিনিশ প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেন, ‘যুদ্ধে জয়ের জন্য যা কিছু দরকার তার সবকিছু ইউক্রেনকে দিতে হবে। রাশিয়ার অগ্রগতি প্রতিরোধ করতে প্রয়োজনীয় অস্ত্র, অর্থ এবং মানবিক সহায়তা কিয়েভকে সরবরাহ করার ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র অগ্রণী ভূমিকা পালন করেছে।’

সানা মারিন বলেন, আমাদের নিশ্চিত করতে হবে যে, ইউরোপীয় প্রতিরক্ষা শিল্পের ক্ষেত্রে আমরা সেই ক্ষমতা অর্জন করতে পারছি। এবং নিশ্চিত করতে হবে যে, আমরা বিভিন্ন ধরনের পরিস্থিতি মোকাবিলা করতে পারি।

পুতিনের সঙ্গে বৈঠক হচ্ছে না বাইডেনের : ইউক্রেনে সামরিক অভিযান বন্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের আগ্রহ প্রকাশ করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু প্রস্তাবে সাড়া না দিয়ে উলটো শর্ত জুড়ে দেন পুতিন।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.