রাজিবপুরে জনশুমারি ও গৃহগণনা-২০২২ উদ্বোধন

শেয়ার
কুড়িগ্রাম প্রতিনিধিঃ

কুড়িগ্রামের চর রাজিবপুরে ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা-২০২২ উদ্বোধন হয়েছে ১৫ জুন (বুধবার) জাউনিয়ার চর গ্রামে। অনুষ্ঠান উদ্বোধন করেন চর রাজিবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আকবর হোসেন হিরো। এ সময় উপস্থিত ছিলেন জোনাল অফিসার মোঃ ওমর ফারুক, ইউসিসি মোঃ মাসুম মিয়া, গণনাকারি ও সাংবাদিক।

সপ্তাহব্যাপী এই জনশুমারি ও গৃহগণনা শেষ হবে আগামী ২১ জুন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম বাস্তবায়ন করবে।

এবারই প্রথম ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি কার্যক্রম পরিচালিত হতে যাচ্ছে। একটি ওয়েবভিত্তিক ইনটিগ্রেটেড সেনসাস ম্যানেজমেন্ট সিস্টেম (আইসিএমএস) প্রস্তুতসহ জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেমে (জিআইএস) স্থানীয় বিভিন্ন পর্যায়ের কন্ট্রোল ম্যাপ প্রস্তুত করা হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৭৪ সালে প্রথম আদমশুমারি ও গৃহগণনা পরিচালিত হয়। এরই ধারাবাহিকতায় ১০ বছর পরপর ১৯৮১, ১৯৯১, ২০০১ এবং ২০১১ সালে যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ এবং পঞ্চম আদমশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হয়। সেই ধারাবাহিকতায় ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম শুরু হয়েছে।

জোনাল অফিসার মোঃ ওমর ফারুক বলেন, উপজেলার প্রত্যেকটি বাড়ি বাড়ি গিয়ে জনশুমারি ও গৃহগণনা কাজ সম্পাদন করবেন ১৭৬ জন গণনাকারি এবং তাদের নিয়ন্ত্রন করবেন ৩০ জন সুপারভাইজার।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.