মুঠোফোন ও কর্পোরেট কালচার

শেয়ার

বর্তমান সময়ে তরুণ প্রজন্মের কাছে সরকারি চাকরির পাশাপাশি জনপ্রিয় হয়ে উঠছে কর্পোরেট চাকরি। শুধু চাকরির নিশ্চয়তার জন্য অনেকেই এখন আর সরকারি চাকরির পিছনে না ছুটে কর্পোরেট- এ নিজের ক্যারিয়ার গড়তে স্বাচ্ছন্দ্যবোধ করেন। একই সাথে নিজের প্রতিভার বিকাশ ঘটিয়ে দ্রুত প্রমোশন পেয়ে উপরে ওঠার সুযোগ যেমন থাকে তেমনি ভালো সুযোগ পেলে অন্য কোম্পানিতে জব সুইচ করার সুযোগ থাকে। কাজেই বর্তমান সময়ে তরুণ প্রজন্মের কাছে সরকারি চাকরির পাশাপাশি কর্পোরেটের চাহিদা অত্যন্ত বেশি। পৃথিবীর সব কর্পোরেট অফিসেই একটা কালচার আছে। সেই কালচারের চর্চাকেই কর্পোরেট কালচার বলে। যে যত দ্রুত কর্পোরেট কালচারে অভ্যস্ত হতে পারবে তার জন্য কর্পোরেট লাইফটা তত সহজ। কর্পোরেটে অনেক ছোট ছোট বিষয় সিনিয়র অথবা তার সহকর্মীদের যাতে বিরক্ত না করে সে বিষয়ে আমাদের সজাগ দৃষ্টি রাখা উচিত। বর্তমান সময়ে আমাদের দৈনন্দিন জীবনে মোবাইল একটি অপরিহার্য ইলেক্ট্রনিক গেজেট এবং যোগাযোগ এর প্রধান মাধ্যম। এই মোবাইল ফোনের ব্যবহারে অসচেতনতা হয়ত আপনার বস এবং আপনার আশেপাশের লোকজনকে বিরক্ত করছে আপনার মনের অজান্তেই। কাজেই আমাদের সবাইকেই মোবাইল ফোনের ব্যাবহারের কিছু নীতিমালা মেনে চলা দরকার।

ম্যাপেল হোলিস্টিকস তাদের সেল ফোন ব্যবহারের নীতিতে সাধারণ জ্ঞান এবং ভদ্রতাকে অন্তর্ভূক্ত করে। কোম্পানির মুখপাত্র Nate Masterson এর মতে, তাদের নীতি “বেশ সহজ – যতক্ষণ না এটি একটি গুরুত্বপূর্ণ কল, অথবা আপনি নিজেকে খুব সংক্ষিপ্ত সেশনে সীমাবদ্ধ রাখেন (একবারে ২ বা ৩ মিনিটের বেশি নয়), আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারেন আপনার অফিসে ফোন। যাই হোক, আমরা সাধারণত কর্মচারীদের তাদের ফোন নীরব রাখার পরামর্শ দিই (যাতে তাদের সহকর্মী সহকর্মীদের বিরক্ত না করে)।”

মোবাইল ব্যবহারের কিছু কিছু সতর্কতা মাথায় রাখলে তা আপনাকে বড় ধরনের বিব্রতকর অবস্থার হাত থেকে রক্ষা করতে পারে। কিছু কিছু বিষয় নিচে তুলে ধরা হলো:

১। মোবাইল এ সবসময় সফট রিংটোন ব্যবহার করুন। তা একই সাথে অফিসের পরিবেশ ঠিক রাখবে তেমনি বিকট শব্দ আপনার পাশের ব্যাক্তিকেও বিরক্ত করবে না।

২। মোবাইল এর রিংটোন কখনোই উচ্চশব্দে রাখবেন না।

৩। মিটিং চলাকালীন সময়ে কখনই মোবাইলে চ্যাটিং অথবা কথা বলবেন না। যদি খুব গুরুত্বপূর্ণ কল আসে তাহলে যথাযথ ব্যক্তির অনুমতি সাপেক্ষে মিটিং রুমের বাইরে গিয়ে কথা বলুন।

৪। অফিসে কখনই উচ্চস্বরে কথা বলবেন না যাতে করে আপনার পাশের ব্যক্তির বিরক্তির কারণ হয়।

৫। নামাজের সময়ে অবশ্যই মোবাইল ফোন সাইলেন্ট করে রাখুন। যাতে করে হঠাৎ কল আসলে তা আপনার এবং আপনার পাশের জনের মনোসংযোগ ব্যাহত করতে পারে।

৬। ল্যান্ডফোন অথবা মোবাইলে সিনয়রের সাথে কথা বলার সময়ে কখনই সিনিয়র কল কেটে দিবেন না। সিনিয়রকে কল কাটার সুযোগ দিন। সিনিয়রের হয়ত শেষ সময়ে কিছু মনে পড়লেও পড়তে পারে। তখন তিনি কিন্তু বিরক্ত-ই হবে। সিনিয়র যদি কল কাটতে ভুলে যায় তাহলে ৫-১০ সেকেন্ড অপেক্ষা করে কল কেটে দিন।

৭। সিনিয়রকে কল দিয়ে তার ফোন ওয়েটিং পেলে সাথে সাথে কল কেটে দিন। কথা বলার সময়ে অন্য ফোনের টোন সিনিয়রের জন্য অবশ্যই বিরক্তিকর হবে। খুব বেশি জরুরি না হলে সাথে সাথে আবার কল না করে কমপক্ষে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। এর ভিতর সিনিয়র কল না দিলে তারপর আবার তাকে কল করুন।

৮। ধরুন আপনি আপনার রিপোর্টিং ম্যানেজার এর সাথে কথা বলছেন এমন সময়ে আপনার এজিএম আপনাকে কল করলেন আপনি সাথে সাথে ম্যানেজার এর কল কেটে দিয়ে এজিএম এর কল ধরলেন এতে করে কিন্তু ম্যানেজার আপনার উপর বিরক্ত-ই হবেন। বরং ম্যানেজার স্যারকে বিনয়ের সাথে বলুন স্যার/ভাই এজিএম স্যার/ভাই কল দিচ্ছেন। ম্যানেজার সাহেব দেখবেন আপনাকে খুশি মনে এ বলবেন ঠিক আছে ওনার সাথে কথা বলে আমাকে কল করুন। আবার আপনার সিনিয়র আপনাকে কল ওয়েটিং পেয়ে কেটে দিলেন। খুব বেশি সমস্যা না হলে অতিদ্রুত তাকে কল ব্যাক করবেন।

৯। একটি ব্যক্তিগত জায়গায় ব্যক্তিগত কল। কাউকে সেল ফোনে উচ্চস্বরে কথা বলতে শোনা, বিশেষ করে ব্যক্তিগত ব্যবসা সম্পর্কে তাদের কাজ করার চেষ্টা করা সহকর্মীদের কাছে বিভ্রান্তিকর এবং অসন্তুষ্ট। একটি ব্যক্তিগত কল করার জন্য একটি খালি কনফারেন্স রুম বা অন্য ব্যক্তিগত স্থানে যাওয়া ভাল। এবং ব্যক্তিগত কলগুলি ন্যূনতম রাখুন যাতে আপনি আপনার দল বা আপনার বসের কাছে ফোকাসড না হন।

১০। শৌচাগারে কখনই আপনার সেল ফোন ব্যবহার করবেন না। এটি ব্যক্তিগত বা গোপনীয় কোম্পানি বা ক্লায়েন্টের তথ্য শেয়ার করার জায়গা নয়। শ্রবণসীমার মধ্যে কে হতে পারে তা আপনি কখনই জানেন না।

১১। স্পিকারে ভয়েসমেল শুনবেন না। যদি আপনার কাজের ফোন বা সেল ফোনে ভয়েসমেল থাকে যা আপনি চেক করতে চান, তাহলে আপনি আপনার স্পিকারফোন ব্যবহার করতে আগ্রহী হতে পারেন যাতে আপনি যেকোনো নোট শুনতে এবং লিখতে পারেন। কিন্তু কর্মক্ষেত্রে, এটি আপত্তিকর হতে পারে এবং আপনি হয়তো জানেন না যে একটি ভয়েসমেলে গোপনীয় তথ্য থাকবে কিনা।

সেল ফোন থাকবেই নিত্য দিনের জীবনে। আর তাই ‘কাজ করার সময় কোন টেক্সটিং নেই’ নীতি তৈরি করা আদর্শ নয়। তবে আপনি যদি চান যে আপনার কর্মচারীরা নতুন সেল ফোন অভ্যাস গ্রহণ করুক, আপনি যে আচরণটি গড়ে তুলতে চান তার শুরু আপনাকেই করতে হবে।

আপনি যদি মিটিং চলাকালীন ব্যক্তিগত কল বা টেক্সট করেন, আপনার কর্মীরা আপনার সেল ফোন নীতিকে খুব গুরুত্ব সহকারে নেবে না। এই ক্ষেত্রে রোল মডেল হোন, এবং আপনার কর্মচারীরা এটি অনুসরণ করার সম্ভাবনা বেশি থাকবে।

লেখক: বেসরকারি কোম্পানীর কর্মকর্তা।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.