ভিত্তি প্রস্তর স্হাপনের ৫ বছর পরেও অবকাঠামো নির্মিত হয়নি নুরুল হক আধুনিক হাসপাতাল

শেয়ার

মোঃ বদিউজ্জামান ( তুহিন), নোয়াখালী প্রতিনিধিঃ

নোয়াখালীর নুরুল হক আধুনিক হাসপাতালের ভিত্তি প্রস্তর স্থাপনের ৫ বছর পরেও অবকাঠামো নির্মিত হয়নি,ফলে ফেনী,লক্ষীপুর ও নোয়াখালীর মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

১৯৭৯ সালে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান নোয়াখালীর জেলা শহর মাইজদীতে নোয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালের ভিত্তি প্রস্তর স্থাপন করেন পরবর্তীতে জিয়াউর রহমান নিহত হওয়ার পর হুসেইন মুহম্মদ এরশাদ ক্ষমতায় আসার পর মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রকল্পটি বাতিল করে দেয়।

পরে পারটেক্স গ্রুপের চেয়ারম্যান সাবেক সংসদ সদস্য এম এ হাশেম বেগমগঞ্জ চৌরাস্তা এবং ফেনী লক্ষীপুর থেকে সহজ যাতায়াত ব্যবস্হা সমৃদ্ধ ও খোলামেলা মনোরম পরিবেশে নোয়াখালী কুমিল্লা মহা সড়কের পাশে মেডিক্যাল কলেজ স্হাপনের জন্য সরকার থেকে জমি বন্দোবস্ত নেন।এর পর জমি ভরাট করে এম এ হাশেম মেডিক্যাল কলেজ স্হাপনের উদ্যোগ নেয়া হয়।

কিন্তু ১/১১এর সরকারের সময়ে সেই লিজ বাতিল করে দেয়া হয় বাতিলের স্থানে তৎকালীন সরকার নোয়াখালী মেডিক্যাল কলেজ ভিত্তি প্রস্তর স্থাপন করেন। এরপর ২০০৮-০৯ সালে নোয়াখালী মেডিক্যাল কলেজে এমবিবিএসে ভর্তি শুরু হয়।

মেডিক্যাল কলেজের অবকাঠামো নির্মাণ শেষ না হওয়ায় প্রথমে নোয়াখালী জেনারেল হাসপাতালে অস্থায়ী ভাবে ক্লাস শুরু হয়। কলেজের ভবন নির্মাণ শেষ হওয়ার পর সেখানে ক্লাস শুরু হয় বর্তমানে ১৪ তম ব্যাচের শিক্ষা কার্যক্রম চলছে। এদিকে পরবর্তীতে

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০১৪ সালের ৮ জুলাই নোয়াখালী মেডিক্যাল কলেজের নাম পরিবর্তন করে সাবেক স্পীকার মরহুম আবদুল মালেক উকিলের নামে নাম করণ করেন।

সেই সাথে সাবেক সংসদ সদস্য জননেতা নুরুল হক মিয়ার নামে হাসপাতালের নাম করণ করা হয়।
২০০৭ সালের ৭ ফেব্রুয়ারী তৎকালীন স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম, আবদুল মালেক উকিল মেডিক্যাল কলেজের পাশে ৫০০শয্যার নুরুল হক আধুনিক হাসপাতালের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

কিন্তু মালেক উকিল মেডিক্যাল কলেজ চালু হলেও ৫০০শয্যার নুরুল হক আধুনিক হাসপাতালের অবকাঠামো এখনো নির্মিত হয়নি ফলে বৃহত্তর নোয়াখালীর মানুষ উন্নত চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে।

৫০০শয্যা নুরুল হক আধুনিক হাসপাতালের ফাইলটি একনেক সভায় বারবার ওঠার পরও অনুমোদন না পাওয়ায় এর অবকাঠামো নির্মাণ শুরু হচ্ছে না। জটিল রোগীদের উন্নত চিকিৎসার জন্য ঢাকা রেফার করা হয়।কিন্তু এসব রোগীর বেশির ভাগই দীর্ঘ পথ পাড়ি দিয়ে ঢাকা যাওয়ার পথে মারা যায়।
এদিকে মেডিক্যাল কলেজের পাশে হাসপাতাল না থাকায় দীর্ঘ ১২কিলোমিটার দূরে নোয়াখালী জেনারেল হাসপাতালে গিয়ে মেডিক্যাল শিক্ষার্থীদের ইন্টার্নি করতে হয়।

সম্প্রতি শিক্ষার্থীরা কলেজের পাশে হাসপাতাল নির্মাণ সহ ২১দফা দাবিতে বিক্ষোভ প্রদর্শন করেন এবং কলেজের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেন।

হাসপাতাল নির্মিত না হওয়ায় সচেতন মানুষের মধ্যেও বিরাজ করছে চরম উৎকন্ঠা ও হতাশা।
এ ব্যাপারে আবদুল মালেক উকিল মেডিক্যাল কলেজের অধ্যাক্ষ ডাঃআব্দুছ ছালাম বলেন হাসপাতালের জন্য বারবার একনেক সভায় প্রস্তাব তোলা হলেও খুঁটিনাটি বিষয় পরিবর্তন করার জন্য বলা হয়েছে। তিনি আরো বলেন এ ব্যাপারে একটি কমিটি গঠন করা হয়েছে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.