ভারতের মাধ্যমে তেল কেনার পরিকল্পনা নেই: প্রতিমন্ত্রী

শেয়ার

ভারতের মাধ্যমে তৃতীয় কোনো দেশের তেল কেনার কোনো পরিকল্পনা সরকারের নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেছেন, ভারত থেকে তেল কিনতে পারে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে দেশটির সঙ্গে জ্বালানি সহযোগিতা নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

আজ রোববার (৪ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

চার দিনের রাষ্ট্রীয় সফরে আগামীকাল সোমবার ভারতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন তিনি।

এছাড়া ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপরাষ্ট্রপতি জগদীশ ধনকড়ের সঙ্গেও বাংলাদেশের প্রধানমন্ত্রী দেখা করবেন। দুই দেশের প্রতিনিধি পর্যায়ে আলোচনা শেষে সাতটি চুক্তি ও সমঝোতা সই হবে।

প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে আয়োজিত ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী শাহরিয়ার তেল কেনার বিষয়ে বলেন, অন্য তৃতীয় কোনো দেশের তেল ভারতের মাধ্যমে কেনার কোনো পরিকল্পনা এই মুহূর্তে নেই। ভারতের তেল আমরা নিতে পারি। বাংলাদেশের মধ্য দিয়ে নর্থইস্ট স্টেটের পথে একটা কানেক্টিভিটি পাইপ লাইনও করা হয়েছে। এটার বিষয়ে অনেক কিছু হতে পারে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে এনার্জি, বিদ্যুৎ জ্বালানি, খাদ্য সহযোগিতার বিষয়ে একটি যুগান্তকারী সিদ্ধান্ত বেশ কয়েক বছর আগে হয়েছে। ভারতে উৎপাদিত বিদ্যুৎ আমরা নিয়ে আসছি এবং ভারতের একটি বৃহৎ শিল্পগোষ্ঠীর বিদ্যুৎ কেন্দ্রের কাজ প্রায় শেষের দিকে। এ বছরের কোনো একটা সময় উদ্বোধন হবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.