বিশ্ব সিওপিডি দিবস ২০২১ উদযাপিত

শেয়ার

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে উদ্বোধন হলো শ্বাসকষ্টসহ বক্ষব্যাধির বিভিন্ন রোগের জরুরি চিকিৎসার জন্য জরুরি বিভাগ  (রেসপিরেটরি ইর্মাজেন্সি), পোস্ট কোভিড কেয়ার সেন্টার, স্লিপ ল্যাব, ব্রঙ্কোসকপি প্রসিডিউর রুম।

আজ বুধবার ১৭ নভেম্বর ২০২১ইং, সকাল ১০টায় কেবিন ব্লকের দ্বিতীয় তলায় শ্বাসতন্ত্রের জটিল রোগ ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমানারি ডিজিজ বিশ্ব সিওপিডি দিবস ২০২১ উপলক্ষে মহতী এই কার্যক্রমের প্রধান অতিথি হিসেবে শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

দিবসটি উপলক্ষে জনসচেতনতামূলক র‌্যালি বের হয় এবং বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে  বিভিন্ন ধরণের ফলজ ও বনজ ও ওষুধি বৃক্ষরোপণ করা হয়।  এছাড়াও অত্র বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে রাউন্ড টেবিল বৈঠক ও বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের বক্ষব্যাধি বিভাগের উদ্যোগে আয়োজিত মহতী এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মানিত কোষাধ্যক্ষ ও বক্ষব্যধি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

এবারে দিবসটির প্রতিপাদ্য হলো ‘সুস্থ ফুসফুস, সর্বাধিক গুরুত্বের এখনই সময়।’
প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের আমলে প্রতিটি বিভাগের চিকিৎসাসেবা উন্নয়নে কার্যকরী পদক্ষেপ নেওয়া হয়েছে। গত ২৪ বছর বিশ্ববিদ্যালয়ের সাধারণ জরুরি বিভাগ ছিলনা। চলতি মাসের ১লা নভেম্বর ২০২১ ইং তারিখে সাধারণ জরুরি বিভাগ চালু হয়েছে। আজ উদ্বোধন করা হলো আধুনিক চিকিৎসাসেবার সম্বলিত রেসপিরেটরি ইর্মাজেন্সি এবং পোস্ট কোভিড কেয়ার সেন্টার। চিকিৎসাসেবার পাশাপাশি গবেষণা কার্যক্রমকে অবশ্যই আরো জোরদার করতে হবে। মাননীয় উপাচার্য আরো বলেন, করোনাভাইরাস সংক্রমণের হার কমলেও এই ভাইরাসটি এখনও বিশ্বব্যাপী বিদ্যামান। বর্তমান  এই সময়ে বিশ্ব সিওপিডি দিবস পালন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মুখে মাস্ক অবশ্যই পড়তে হবে। ধুমপান পরিহার ও দুষণমুক্ত পরিবেশ গড়ে তোলার মাধ্যমে সিওপিডি রোগ প্রতিরোধ করা সম্ভব।

মহতী এই অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেনস, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ,  নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট, লেখক সুভাষ সিংহ রায়, ইউনিমেড এন্ড ইউনিহেলথ মেনুফ্যাকচারারস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর জনাব মোঃ মোসাদ্দেক হোসেন প্রমুখসহ সম্মানিত শিক্ষক, চিকিৎসক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.