বাল্য বিয়ে, কুড়িগ্রামের উলিপুরের সেই চেয়ারম্যান বরখাস্ত

শেয়ার

কুড়িগ্রামের উলিপুর উপজেলার বুড়াবুড়ি ইউনিয়ন পরিষদের আলোচিত সেই চেয়ারম্যান আবু তালেবের বাল্যবিয়ের ঘটনা তদন্তে প্রমাণিত হওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

বুধবার মন্ত্রণালয়ের ইউনিয়ন পরিষদ শাখা-১ এর সিনিয়র সহকারী সচিব মো. আবু জাফর রিপন স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত জানানো হয়েছে। গত ১ নভেম্বর রাতে নবম শ্রেণির এক ছাত্রীকে বিয়ে করেন বুড়াবুড়ি ইউনিয়নের চেয়ারম্যান আবু তালেব। যা ছিল তার দ্বিতীয় বিয়ে।
যদিও চেয়ারম্যান আবু তালেবের তার বাল্যবিয়ের বিষয়টি উড়িয়ে দেন। তার দাবি ছিল, কনের বয়স কুড়ি। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রচার হওয়ায় স্থানীয় প্রশাসন বিয়ের ঘটনা তদন্ত করে বাল্যবিয়ের সত্যতার প্রমাণ পান। মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, চেয়ারম্যান আবু তালেব বাল্য বিবাহ নিরোধ আইন-২০১৭ অমান্য করে কিশোরীর জন্ম তারিখ পরিবর্তন করে বিবাহ করার অভিযোগ স্থানীয় তদন্তে প্রমাণিত হয়েছে এবং জেলা প্রশাসক কুড়িগ্রাম, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(১) অনুযায়ী উল্লেখিত ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছেন। তাকে স্বীয় পদ হতে সাময়িক বরখাস্ত করা হলো।

এ ব্যাপারে চেয়ারম্যান আবু তালেব বলেন, আমি এখনও আদেশের কাগজ পাইনি। আমার প্রথম স্ত্রী দীর্ঘ কয়েক বছর ধরে অসুস্থ থাকায় আমি উভয় পরিবারের সম্মতিতে এই বিয়েটি করেছি। এটি আমার দ্বিতীয় বিয়ে। মেয়ে পক্ষ আমাকে বয়স প্রমাণের জন্য যে কাগজ দিয়েছে আমি সেই প্রেক্ষিতে বিয়ে করেছি।

চেয়ারম্যান আবু তালেবের সাময়িক বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেছেন উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর এ জান্নাত রুমি।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.