বাঁশখালী ন্যাশনাল হাসপাতালে পল্লী ডাক্তার নিয়ে সাইন্টিফিক সেমিনার

শেয়ার

জসিম তালুকদার,
ব্যুরো প্রধান (চট্টগ্রাম):

চট্টগ্রাম বাঁশখালী উপজেলার বাঁশখালী চাম্বল বাজারের দক্ষিণে অবস্থিত বাঁশখালী ন্যাশনাল হাসপাতাল (Pvt) লিমিটেড এর উদ্যোগে বাঁশখালী গ্রাম ডাক্তার কল্যাণ সোসাইটির চিকিৎসকদের নিয়ে বিশেষ সাইন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ২৩ মার্চ দুপুর ১২ টায় চাম্বলস্হ বাঁশখালী ন্যাশনাল হাসপাতাল লিমিটেড এর সভা কক্ষে সভাটি আয়োজন করা হয়।

বাংলাদেশ গ্রাম ডাক্তার কল্যাণ সোসাইটির চট্টগ্রাম জেলা সভাপতি ডাঃ মনির উদ্দিন চৌধুরী এর সভাপতিত্বে ও বাঁশখালী উপজেলার দক্ষিণ শাখার সাধারণ সম্পাদক ডা. শহিদ নুর রাসেল এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাঁশখালী ন্যাশনাল হাসপাতালের চেয়ারম্যান জনাব এডভোকেট আবু নাছের, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ডা. মোঃ ইমতিয়াজ উদ্দিন (consultant cardilogist) ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাহী পরিচালক জনাব রিয়াজুল করিম, সাবেক সভাপতি ও বর্তমান প্রধান উপদেষ্টা ডা.আব্দুর রহিম, ডা. প্রকাশ বড়ুয়া।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন, বাঁশখালী উপজেলার দক্ষিণ শাখার সভাপতি ডাঃ আশেক এলাহী রনি, আইন ও ধর্ম বিষয়ক সম্পাদক ডা. জসিম তালুকদার, ডা. মাহবুব এলাহী, ডা. রুহুল আমিন, ডা. শেহাব উদ্দিন, ডা.দিদারুল আলম, ডা. মিজানুর রহমান, ডা. কাশেফা আক্তার, ডা. শারমিন আক্তার, ডা.রুমা, ডা. মনোয়ারা, ডা. জেয়াসমিন প্রমুখ।

উক্ত সাইন্টিফিক সেমিনারে
আলোচনার বিষয় ছিলো একজন মানুষ হার্ট অ্যাটাকে আক্রান্ত হয় কেন?
সেমিনারের প্রধান আলোচক ডা. মোহাম্মদ ইমতিয়াজ উদ্দিন উত্তরে বলেন, হার্ট অ্যাটাক বিষয়টা হলো হার্টের গায়ে যে রক্তনালিগুলো থাকে, যেখান থেকে হার্ট তার রক্ত সরবরাহ পায়; সেখানে রক্তনালিগুলো ব্লক হয়ে যাওয়া।

এই রক্তনালিগুলো ব্লক হওয়ার পেছনে কিছু কিছু কারণকে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে পাঁচটি কারণকে ঝুঁকিপূর্ণ বলা হয়। অন্যতম হলো ধূমপান, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল ও বংশগত কিছু কিছু কারণ।

যারা ধূমপান করে, তারা একটু ঝুঁকির মধ্যে থাকে। ডায়াবেটিস থেকে করনারি আর্টারি ডিজিজ বা ব্লক খুব বেশি পরিমাণে হয়। উচ্চ রক্তচাপ যদি অনিয়ন্ত্রিত থাকে সেখান থেকে রক্তনালি ব্লক হতে পারে। আমাদের শারীরিক পরিশ্রম কম থাকার জন্য, পরিশ্রম কম থাকার জন্য, চর্বিযুক্ত খাবার খাওয়ার জন্য, তৈলাক্ত খাবার খাওয়ার জন্য উচ্চ কোলেস্টেরল বাড়ার জন্য রক্তনালি ব্লক হতে পারে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, এটি কিন্তু আমাদের জানতে হবে যে আমি কতটুকু ঝুঁকির মধ্যে আছি। সাধারণ লোকেদেরও জানতে হবে হার্ট অ্যাটাক কী কী কারণে হতে পারে।

চারটি বিষয় আমাদের খুব গুরুত্বপূর্ণ। ধূমপান, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কোলেস্টেরল। এগুলোকে ঝুঁকির কারণ বলা হয়। যখনই একটি ঝুঁকির কারণ আপনার শরীরে চলে আসে, তখন সতর্ক হতে হবে। হয়তো আপনার উচ্চ রক্তচাপ আছে, প্রেশারকে পুরোপুরি নিয়ন্ত্রণ করতে হবে। চিকিৎসকের যেমন কর্তব্য রোগীকে বোঝানো, তেমনি রোগীরও কর্তব্য সেটা মেনে চলা। অনেক রোগী কিন্তু আমাদের কাছে বলে, ‘আমরা ওষুধ ধরতে চাই না। একবার ধরলে আর ছাড়া যাবে না’। এটা করা যাবে না। এটি যে ভুল চিন্তা সেটি রোগীকে বোঝাতে হবে।

যখন রক্তনালিতে রক্তচাপ বেড়ে যাচ্ছে, এই চাপকে আমি যদি নিয়ন্ত্রণ না করি, তাহলে তিন বছর বা পাঁচ বছর পর আমার হার্টের রক্তনালি বন্ধ হবে। এতে হার্ট অ্যাটাক হবে। তখন বিষয়টিকে আমি ফিরিয়ে নিয়ে আসতে পারব না। আমার কিডনি ফেইলিউর হয়ে যাবে, অথবা আমার স্ট্রোক হবে।

তাই আমাদের দেহের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোকে নিরাপদ রাখার জন্য আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করা, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা এবং পরিমিত খাদ্যাভ্যাসের মাধ্যমে রক্তের কোলেস্টেরলকে কমিয়ে রাখা এই জিনিসগুলোর বিষয়ে সচেতন হতে হবে। পাশাপাশি ধূমপানকে এড়িয়ে যেতে হবে বলে তিনি জানান।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.