পরিসংখ্যানে বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বৈরথ

শেয়ার

সংক্ষিপ্ত ফরম্যাটে সাফল্যের ধারা অব্যাহত রাখতে আজ (৪ মার্চ) শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় শুরু হবে ম্যাচটি।

এই ফরম্যাটে শেষ কয়েকটি সিরিজে সাফল্য পাওয়ায় এখন আর সহজ প্রতিপক্ষ নয় বলে নিজেদের প্রমাণ করেছে বাংলাদেশ। ২০২২ সাল থেকে এই ফরম্যাটে কোনো দ্বিপাক্ষিক সিরিজে হারেনি টাইগাররা। এ সময় সংযুক্ত আরব আমিরাত, ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে চারটি সিরিজ জিতেছে শান্ত-লিটনরা।

লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটি চলতি বছরে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক অ্যাসাইনমেন্ট। তাই জয় দিয়েই শুরু করতে চায় লাল-সবুজেরা।

লঙ্কানদের বিপক্ষে এই ফরম্যাটে এখন পর্যন্ত ১৩ বারের মোকাবিলায় চারটিতে জয় ও ৯টিতে হেরেছে বাংলাদেশ। এই সিরিজ দিয়ে লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টির রেকর্ডে উন্নতি করার সুযোগ পাচ্ছে টাইগাররা।

এদিকে লঙ্কানদের বিপক্ষে সিরিজটি অবশ্যই টাইমড আউটের স্মৃতি ফিরিয়ে আনবে। গত বছর ওয়ানডে বিশ্বকাপের ম্যাচে নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় নেওয়ায় অ্যাঞ্জেলো ম্যাথুজের বিপক্ষে টাইম আউটের আবেদন করেন বাংলাদেশের সাবেক অধিনায়ক থাকা সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো এ ধরণের আউটের ঘটনা ঘটে। ওই ঘটনায় দু’দলের মধ্যে সম্পর্কের টানাপোড়েন দেখা যায়।

এমনকি ২০১৮ সালে নিদাহাস ট্রফির একটি ম্যাচে দু’দলের খেলোয়াড়দের মধ্যে বারবার বাকবিতণ্ডার কারণে ওই আসর থেকেই সম্পর্কটা ভালো যাচ্ছে না তাদের। লঙ্কানদের বিপক্ষে রোমাঞ্চকর জয়ে ফাইনাল নিশ্চিতের পর নাগিন নাচ দিয়ে জয় উদযাপন করেছিল টাইগাররা। এরপর থেকে ক্রিকেটের যেকোনো ফরম্যাটে মুখোমুখি হলেই এসব বিষয়গুলো সামনে চলে আসে।

টাইম আউটের জন্ম দেওয়া সাকিব এখন বাংলাদেশ দলের অধিনায়ক নেই। চোখে সমস্যার কারণে দলে নেই তিনি।

অন্যদিকে আইসিসি নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ সিরিজে প্রথম দুই ম্যাচে টি-টোয়েন্টির নিয়মিত অধিনায়ক হাসারাঙ্গাকে পাবে না শ্রীলঙ্কা। হাসারাঙ্গার পরিবর্তে সিরিজের প্রথম দুই ম্যাচে প্রথমবারের মতো দলটির নেতৃত্ব দিবেন সহ-অধিনায়ক চারিথ আসালাঙ্কা।

এদিকে প্রথমবারের মতো জাতীয় দলে সুযোগ পেয়েও ইনজুরিতে ছিটকে গেছেন অফ-স্পিনার আলিস আল ইসলাম। তার ইনজুরিতে উইকেটরক্ষক-ব্যাটার জাকির আলি অনিককে দলে নেওয়া হয়েছে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.