নেত্রকোণায় দৈনিক ৮ ঘণ্টা লোডশেডিং

শেয়ার

আব্দুর রহমান ঈশান, নেত্রকোণা প্রতিনিধি

নেত্রকোণায় দৈনিক প্রয়োজন ১৮ থেকে ২০ মেগাওয়াট বিদ্যুৎ। সেখানে পাওয়া যাচ্ছে মাত্র ১২ মেগাওয়াট। যে কারণে লোডশেডিং করে চাহিদা মেটাতে হচ্ছে। নেত্রকোণার বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

সরেজমিন দেখা যায়, ব্যাটারিচালিত ইজিবাইক, অটোরিকশা ও মিশুক বিদ্যুতে চার্জ করা হয়। এছাড়া বড় বড় শপিং মল, রেস্টুরেন্ট, সরকারি-বেসরকারি অফিসসহ নানাভাবে বিদ্যুৎ অপচয় হচ্ছে। এতে বিদ্যুতের ঘাটতি মেটাতে দিনরাত চলে লোডশেডিং।

বুধ ও বৃহস্পতিবার লোডশেডিংয়ের নির্দিষ্ট সময় দেয়া হলেও শিডিউলের বাইরে দিনে সাত থেকে আট ঘণ্টা প্রতি এলাকায় এ বিদ্যুৎবিভ্রাট হচ্ছে। নেত্রকোণা শহরে প্রতিদিন পৌরসভার লাইসেন্সধারী এবং লাইসেন্স ছাড়া ইজিবাইক, অটোরিকশা, মিশুক চলে ৮ থেকে ১০ হাজার, যেগুলো বিদ্যুৎচালিত। নেত্রকোনা পৌরসভার প্যানেল মেয়র এস এম মহসীন আলম জানান, পৌরসভায় দুই শিফটে সাদা এবং হলুদ ইজিবাইক চলে ২৩০০, রিকশা ১৫০০ ও মিশুক ৯০০। খোঁজ নিয়ে জানা যায়, সমিতির নাম করে বিভিন্ন মহলের মাধ্যমে লাইসেন্স ছাড়াই ইজিবাইক চলে লাইসেন্সধারীর দ্বিগুণের চেয়ে বেশি। অর্থাৎ, চার থেকে পাঁচ হাজার। যেগুলো টোকেনের মাধ্যমে প্রভাবশালীরা ভাড়ায় চালিয়ে থাকেন।

এদিকে বিদ্যুৎ বিভাগের নেত্রকোণা নির্বাহী প্রকৌশলী আহসান মাহমুদ এলাহি জানান, প্রতি অটোতে আনুমানিক ১২ থেকে ১৫ ইউনিট অর্থাৎ এক থেকে দেড় কিলোওয়াট বিদ্যুৎ লাগে। পিডিবির আওতায় ২০৫টি ব্যাটারিচালিত চার্জের অনুমোদিত সংযোগ রয়েছে।

সে হিসাবে ১ দশমিক ৯ মেগাওয়াট বিদ্যুৎ লাগার কথা। চালু রয়েছে ৯৪টি সংযোগ। এছাড়া নিজ প্রতিষ্ঠান এবং বাড়িতে যেগুলো হয় সেগুলোর হিসাব নেই। তিনি আরও বলেন, পৌরসভার লাইসেন্সধারী ২৩০০ ইজিবাইকের হিসাব অনুযায়ী প্রতিদিন বিদ্যুৎ লাগবে ৩ দশমিক ৪৫ মেগাওয়াট। রিকশাপ্রতি ৩০০ কিলোওয়াট হলে ১৫০০ রিকশা এবং ৯০০ মিশুকে আসে দশমিক ২ মেগাওয়াট। সব মিলিয়ে বিদ্যুৎ লাগবে ৪ মেগাওয়াটের মতো। এছাড়াও লাইসেন্স ছাড়া যেগুলো রয়েছে, সেগুলোর হিসাব দেয়নি বিদ্যুৎ বিভাগ।

বিশেষজ্ঞরা বলছেন, অটোরিকশা, ইজিবাইকে প্রায় অর্ধেক বিদ্যুৎ চলে যায়। এসবের জন্য নিজ নিজ বাহনের জন্য নিজস্ব সোলার অর্থাৎ সৌর বিদ্যুৎ ব্যবহার বাধ্য করা যেতে পারে। পাশাপাশি অনিয়ন্ত্রিত বাহন চলাচল বন্ধে কর্তৃপক্ষের পদক্ষেপ নেয়া উচিত।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.