নিউইয়র্কে মানবদেহ দিয়ে সার বানানোর অনুমতি

শেয়ার

মানবদেহ মাটিতে মিশিয়ে দেওয়ার অনুমতি দিল (সার বানানোর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্য। এমন অনুমতির ক্ষেত্রে যুক্তরাজ্যের সর্বশেষ অঙ্গরাজ্য এটি। সেখানে একজন ব্যক্তি মৃত্যুর পর দেহকে মাটিতে পরিণত করা ও সার হিসেবে ব্যবহার করার আবেদন জানাতে পারেন। এটা দাফন বা দাহ করার পরিবেশ বান্ধব বিকল্প হিসেবে দেখা হচ্ছে।

মানবদেহে নিষ্পত্তির এই পদ্ধতি ‘প্রাকৃতিক জৈব হ্রাস’ বলেও পরিচিত। এই পদ্ধতিতে একটি নির্দিষ্ট পাত্রে মানবদেহ রেখে দেওয়া হয়। কয়েক সপ্তাহ পর এটি পচে যায়। ২০১৯ সালে ওয়াশিংটনে প্রথম এই পদ্ধতিতে মানবদেহ নিষ্পত্তির অনুমোদন দেওয়া হয়। এরপর কলোরাডো, ওরেগন, ভারমন্ট এবং ক্যালিফোর্নিয়ায়ও এই পদ্ধতির অনুমোদন দেওয়া হয়েছে।

নিউইয়র্কের ডেমোক্র্যাটিক গভর্নর ক্যাথি হোচুল শনিবার মানবদেহ মাটিতে মিশিয়ে দেওয়ার ও সার বানানোর অনুমোদন দেন। এর মাধ্যমে এই পদ্ধতি অনুমোদনের ষষ্ঠ অঙ্গরাজ্য হলো এটি।

হিউম্যান কম্পোস্টিং এর সমর্থকরা বলছেন যে, এটি কেবল একটি পরিবেশগত বিকল্প নয়, শহরগুলোতে যেখানে কবরস্থানের জন্য জমি সীমিত সেখানে এটি আরও বেশি উপযোগী।

কিন্তু নিউইয়র্ক রাজ্যের ক্যাথলিক বিশপরা আইনটির বিরোধিতা করেছেন। তারা যুক্তি দিয়েছেন যে মানবদেহকে ‘গৃহস্থালীর বর্জ্য’ হিসাবে বিবেচনা করা উচিত নয়।

এই পদ্ধতিতে মানবদেহ নিষ্পত্তি করতে কেমন খরচ হয় সে বিষয়ে ফার্ম রিকম্পোজ জানিয়েছে, একটি মানবদেহ কম্পোস্ট করতে ৭ হাজার ডলার পর্যন্ত খরচ হতে পারে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৭ লাখ টাকা। যুক্তরাষ্ট্রের সিয়াটলে তাদের অফিস রয়েছে।

এই পদ্ধতিতে উডচিপস, আলফালফা এবং খড় ঘাসের মতো নির্বাচিত কিছু উপকরণসহ একটি বদ্ধ পাত্রে মানবদেহ রেখে দেওয়া হয়।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফিউনারেল ডিরেক্টরস অ্যাসোসিয়েশন (এনএফডিএ) অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে দাফনসহ একটি অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য ২০২১ সালে গড় খরচের পরিমাণ ছিল ৭ হাজার ৮৪৮ ডলার (প্রায় ৮ লাখ টাকা) এবং দাহ পদ্ধতিতে অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য ৬ হাজার ৯৭১ ডলার (প্রায় ৭ লাখ টাকা)।

হিউম্যান কম্পোস্টিং সুইডেনে বৈধ। এছাড়া প্রাকৃতিক দাফন যুক্তরাজ্যে অনুমোদিত। এই পদ্ধতিতে একটি মৃতদেহকে কফিন ছাড়া বা পরিবেশবান্ধব কফিন দিয়ে কবর দেওয়া হয়।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.