দ্রুত ওজন কমানোর জন্য যে সালাদ খাবেন

শেয়ার

আজকাল ছিপছিপে সুন্দর গড়ন পেতে সকলেই ব্যস্ত। টেলিভিশনের পর্দায় কিংবা বিলবোর্ড যেখানেই চোখ রাখুন মডেলদের জিরো ফিগারের সৌন্দর্য আপনার নজর কাড়বে।

আর যদি আপনার ওজন একটু বেশি হয়ে থাকে সেক্ষেত্রে শুধু নজরই নয় আপনার টনকও নড়বে। ইশ এমন সুন্দর গড়ন যদি আমার হতো। এছাড়া বাড়তি ওজন আপনার দেহে নানা রোগের কারণও হতে পারে। সেক্ষেত্রে ওজন কমাতে সচেতনতা ভীষণই জরুরি।

কিন্তু সারাদিনের নানা ব্যস্ততায় নিয়মিত ওয়ার্কআউট, নিয়ম মেনে কড়া ডায়েট করাটা সম্ভব হয়ে ওঠে না। সেক্ষেত্রে কি খাচ্ছেন একটু বুঝে শুনেই খেতে হবে। সেই সাথে চেষ্টা করুন আধ ঘণ্টার হাঁটাহাঁটির অভ্যাস করে নিতে।

অনেকেরই ধারণা স্বাস্থ্যকর খাবার মানেই সে খাবার মুখে রুচবে না। তা কিন্তু নয়। চলুন জেনে আসি রোজকার খাদ্যাভ্যাসে কেন মজাদার সালাদটি যোগ করলে দ্রুত আপনার ওজন নিয়ন্ত্রণে সাহায্য করবে। দুপুরের খাবার কিংবা বিকেলের নাস্তায় অস্বাস্থ্যকর ভাজাভুজি না খেয়ে যুক্ত করতে পারেন মজাদার কাবলি ছোলার সালাদ।

কাবলি ছোলা ওজন কমাতে সাহায্য করে। ছোলাতে রয়েছে প্রচুর প্রোটিন, আয়রন, ফসফরাস জিঙ্ক, পটাশিয়াম, ভিটামিন বি৬ এবং থায়ামিনসহ প্রচুর পরিমাণে ফাইবার। ফাইবার আমাদের পাকস্থলী ভরা থাকতে সাহায্য করে এবং ক্ষুধাভাব কমায়। ফলে বাড়তি অস্বাস্থ্যকর খাবার খাওয়ার প্রবণতা কমে। এছাড়াও ফাইবার শরীরে জমে থাকা ক্যালরিও বের করে দেয়। এতে ফ্যাটের পরিমাণ নেই বললেই চলে তাই নিশ্চিন্তে আপনি এই মজাদার সালাদটি উপভোগ করতে পারেন। তবে এবার চলুন জেনে নেই কিকরে তৈরি করবেন এই মজাদার সালাদ:

প্রথমেই কাবলি ছোলা সেদ্ধ করে নিন। এরপর এতে পেঁয়াজ কুচি, টমেটো, ক্যাপসিকাম, শসা, গাজরসহ আপনার পছন্দের সবজি যোগ করুন। ওপরে সামান্য লবণ, গোলমরিচ, চাটমশলা ছিটিয়ে নিন। চাইলে ধনে পাতা কিংবা পুদিনা পাতা যোগ করতে পারেন। সবশেষে যোগ করুন লেবুর রস। ব্যাস তৈরি মজাদার কাবলি ছোলা সালাদ। এবারে নিশ্চিন্তে উপভোগ করুন এই সালাদ, এতে আপনার পেট ও ভরা থাকবে সেই সাথে ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.