দ্বিতীয়বার করোনা আক্রান্ত হচ্ছেন অনেকে

শেয়ার

সুস্থ হয়ে ওঠার পর ফের করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন অনেকে। দেশে এখন পর্যন্ত বেশ কয়েকজনের পুনরায় সংক্রমিত হওয়ার খবর এসেছে বিভিন্ন গণমাধ্যমে। তবে এর সঠিক কোনো পরিসংখ্যান দিতে পারেনি স্বাস্থ্য অধিদফতর। প্রাণঘাতী এই ভাইরাস থেকে সুস্থ হয়ে ওঠার পর ফের আক্রান্ত হয়ে মারা গেছেন নরসিংদী সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যানবিদ আব্দুল মতিন (৫৯)। গত ১৫ জুন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। সুস্থ ঘোষণার পর মারা গেছেন রাজশাহীর চারঘাটে মনসুর রহমান (৫২) ও কুমিল্লার মনোহরগঞ্জে মো. আবদুল মজিদ (৬৫) নামের দুই ব্যক্তি। এছাড়া বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোরের জ্যেষ্ঠ প্রতিবেদক আব্দুল্লাহ আল ইমরানসহ কয়েকজনের পুনরায় করোনা পজিটিভ হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে দেশে দ্বিতীয়বার করোনায় আক্রান্তদের সঠিক হিসাব দিতে না পারলেও এমন অনেকেই আছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরে হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক আয়শা আক্তার বলেন, ‘এই মুহূর্তে আমাদের কাছে দ্বিতীয়বার করোনায় আক্রান্তদের সঠিক কোনো পরিসংখ্যান নেই। তবে বেশ কয়েকজনের সুস্থ হওয়ার পর আবার করোনা পজিটিভ এসেছে।’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. সাইফ উদ্দিন মুন্সি বলেন, ‘এমন ঘটনা (দ্বিতীয়বার আক্রান্ত) আমরা কয়েকটি পেয়েছি। বিরল এই ঘটনাগুলো মেডিকেল রিসার্সের জন্য অনুসরণ করা হচ্ছে। নেগেটিভ হওয়ার কয়েকদিন পরেই পজেটিভ আসছে, এর মানে হতে পারে রোগী পুরোপুরি ভাইরাসমুক্ত হননি। অথবা অকার্যকর আরএনএ রয়ে গেছে শরীরে। কেউ কেউ একে বলছেন, রি-ইনফেকশন। এটা আবার রিঅ্যাকটিভেশনও হতে পারে।’

দেশে প্রথম মাদারীপুরের শিবচর উপজেলায় সুস্থ হয়ে ওঠা তিনজনের দেহে দ্বিতীয়বার করোনায় আক্রান্ত করোনাভাইরাস শনাক্ত হয়। প্রথমবার করোনা শনাক্ত হওয়ার পর ওই তিনজনকে গত ২৭ মার্চ সুস্থ ঘোষণা করে মাদারীপুর সদর হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়। এর ১২ দিন পর ৮ এপ্রিল তাদের দেহে দ্বিতীয়বারের মতো করোনা সংক্রমণ ধরা পড়ে। এই তিনজনের একজন ইতালি প্রবাসী। অন্য দুজন হলেন ওই প্রবাসী যুবকের স্ত্রী ও শাশুড়ি।

গত ১১ মে নমুনা পরীক্ষায় সাংবাদিক আবদুল্লাহ আল ইমরান ও তার স্ত্রী কেনারীগঞ্জ দক্ষিণের এসিল্যান্ড সানজিদা পারভীনের করোনা পজিটিভ আসে। এরপর প্রায় বিশ দিন পর গত ৩১ মে দুজনেরই নেগেটিভ প্রতিবেদন আসে। কিন্তু তিন দিনের মাথায় চূড়ান্ত নমুনা পরীক্ষায় স্ত্রী সানজিদা পারভীনের রিপোর্ট নেগেটিভ হলেও আবদুল্লাহ আল ইমরানের রিপোর্ট পজিটিভ আসে।

এ বিষয়ে সাংবাদিক আবদুল্লাহ আল ইমরান বলেন, ‘জ্বর, মাথা ব্যথা, সামান্য কাশি ও কানের চারপাশে তীব্র ব্যথার উপসর্গ নিয়ে আমি ও আমার স্ত্রী গত ১১ মে বিএসএমএমইউ-এ করোনা পরীক্ষা করাই। সেদিন রাতেই জানতে পারি আমরা পজিটিভ। মাঠে-ঘাটে কাজ করায় মানসিক প্রস্তুতি ছিল যে, আক্রান্ত হতে পারি। সত্যি বলতে, খবরটা শোনার পর শুরুতে খানিক ভেঙে পড়েছিলাম। ২১তম দিনের মাথায় আমরা ঢাকা মেডিকেল কলেজে প্রথম ফলোআপ টেষ্ট করাই। ২ জুন রিপোর্ট পাই। দুজনই নেগেটিভ।

এরপর ৪ জুন বিএসএমএমইউ থেকে আমাদের দ্বিতীয় ফলোআপের নমুনা সংগ্রহ করে। ৫ জুন রেজাল্ট পাই। সেখানে আমার স্ত্রী ফের নেগেটিভ হলেও আমার আসে পজিটিভ। মাত্র তিন দিনে আমার ফলটা উল্টে যাওয়া প্রসঙ্গে ভাইরোলজিস্টরা স্পষ্ট কোনো ব্যখ্যা দিতে পারেননি। তারা বলেছেন এটা রেয়ার কেস।’৩৯ দিন পর এখন তিনি সুস্থ এবং কর্মস্থলে যোগ দিয়েছেন বলে জানিয়েছেন সাংবাদিক ইমরান।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.