দুদকের মুখোমুখি রামগতি পৌর মেয়র

শেয়ার

রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি : লক্ষ্মীপুরের রামগতি পৌর মেয়র এম মেজবাহ উদ্দিনের বিরুদ্ধে পৌরসভার বিভিন্ন উন্নয়ন কাজের গুরুতর টেন্ডার জালিয়াতি, নির্মাণকালীন ভয়াবহ অনিয়ম, নিন্মমানের উপকরন, সেলভেজ চুরিসহ নানান অনিয়ম দূর্নীতির অভিযোগ মেসার্স বাপ্পি ট্রেডার্সের প্রো: আবদুল ওয়ারেছ মোল্লার দায়ের করা অভিযোগের প্রেক্ষিতে দুদকের আদালতে হাজিরা দিলেন মেয়র ও প্রকৌশলী।

রোববার (২৭ সেপ্টেম্বর) বিকালে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ওয়াহিদুজজামান ভূইয়ার আদালতে মেয়র ও প্রকৌশলী দুজন তাদের জবানবন্দী দেন।

জানা যায়, মেসার্স বাপ্পি ট্রেডার্সের প্রো: আবদুল ওয়ারেছ মোল্লার দায়ের করা অভিযোগের ভিত্তিতে চট্রগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয় ও দুদক সমন্বিত নোয়াখালী জেলা কার্যালয় মেয়র ও প্রকৌশলীর বিরুদ্ধে নোটিশ জারী করেন। ওয়ারেছ মোল্লা তার অভিযোগপত্রে উল্লেখ করেন, পৌরসভায় সচিব ও প্রকৌশলী না থাকায় আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে রায়পুর পৌরসভার সহকারী প্রকৌশলী জুলফিকার আলী রামগতি পৌরসভার সচিব এবং প্রকৌশলীর দুটি দায়িত্ব মেয়রের বদৌলতে একাই পালন করছেন। মেয়র মেজুর এ সিন্ডিকেটের বিরুদ্ধে ইউআইডিপি-২/আরএএমজি/পি-১২ প্রকল্পের অধীনে ৮ কোটি টাকার টেন্ডার প্রক্রিয়ায় নানান ধরনের অনিয়ম ও বিভিন্ন প্রকার জালিয়াতি করেন বলে ঠিকাদারী প্রতিষ্ঠান অভিযোগে উল্লেখ করেন।
অভিযোগপত্রে উল্লেখ করেন, অনিয়ম থাকায় এলজিইডি কর্তৃপক্ষ এ টেন্ডারটি ৩ বার রিটেন্ডার করে। বারবার রিটেন্ডারে কৌশলে তার পছন্দের সেই ১২ ঠিকাদারী প্রতিষ্ঠানকে কাজ পাইয়ে দেন মেয়র। ১২টি কাজের মধ্যে কার্যসহকারী শাহজানের ভাইয়ের নামে ২টি ও মেয়রের ভাই বাবুর নামে ১টি। মেয়রের পরিবারের কারো লাইসেন্স থাকার নিয়ম না থাকলেও তিনি দরপত্র আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে আপন ভাই বাবুর ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স জোবায়দা ট্রেডার্সকে তার বাসার সামনের নতুন নামকরনকৃত মেয়র রোড নামের সড়কের কাজটি দেন।
আরো উল্লেখ করেন, জালিয়াতির মাধ্যমে নেয়া কাজগুলো বাস্তবায়নে করছেন ভয়াবহ চুরি ১ নং ওয়ার্ডে মহিলা কলেজের সামনের সড়কের জন্য যে পাথর ব্যবহার করছেন তা অত্যন্ত নিন্মমানের। এ ছাড়া সকল সড়কের দুই পাশের এজিংয়ের ইটসহ সেলভেজগুলো লুট করে মেয়র কয়েক লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন। ৭ নং ওয়ার্ডে খন্দকার বাড়ীর সামনের সড়কে অনেক যায়গা দিয়ে দুই পাশের এজিং দেয় নাই। কাজের শুরুতেই মানুষের পায়ের চাপে ইট ভেঙ্গে যাচ্ছে এতে বুঝা যায় কতটা নিন্মমানের উপকরণ দিয়ে কাজ করা হচ্ছে। ৮ নং ওয়ার্ডে উপজেলা পরিষদের সামনে নিন্মমানের উপকরন, সেলভেজের ব্যবহারসহ নানান অনিয়মে এলাকাবাসী বাঁধা দিয়ে কাজ বন্ধ করে দেয় যা থানা পুলিশ পর্যন্ত গড়ায়।

আরো উল্লেখ করেন, মেয়র একই রোড ১ বছরের মধ্যেই বিভিন্ন নামে নির্মাণ, পৌর ট্যাক্সের বোঝা, একটি রোড একই অর্থ বছরে একাধিকবার বরাদ্দ, বিভিন্ন প্রকল্পের টাকা আতœসাত করে। পৌরসভার নাগরিকরা সকল ধরনের নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। হাসপাতাল থেকে কখনোই যথাযথভাবে বর্জ্য অপসারণ করা হয়নি। এ দিকে রাস্তায় অবৈধ গাড়ীর দাফটে যানযট আর সকল ওয়ার্ডের গ্রামের ভিতর ও রাস্তায় জলাবদ্ধতায় নাকাল পৌরবাসী।
ভূক্তভোগী ঠিকাদার আবদুল ওয়ারেছ মোল্লা জানান, নানান অনিয়ম দুর্নীতির পাশাপাশি মেয়র আমার পেঅর্ডার ১ বছর আটকে রেখেছেন, আমি সরেজমিন তদন্তপূর্বক দায়ীদের শাস্তি চাই।

এ বিষয়ে মেয়র মেজবাহ উদ্দিন মেজুর কাছে জানতে চাইলে তিনি বলেন এসব আমার বিরুদ্ধে ষড়যন্ত্র।

 

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.