জেএসসির বদলে বার্ষিক পরীক্ষা, উত্তীর্ণদের সনদ দেবে স্কুল

শেয়ার

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আর হবে না।

জেএসসি ও জেডিসির পরিবর্তে গতবছরের মতোই বার্ষিক পরীক্ষায় বসতে হবে এ বছরের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের। পরীক্ষা শেষে উত্তীর্ণ পরীক্ষার্থীদের সনদ দেবে স্কুল ও মাদরাসাগুলো। তবে, অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বোর্ডের রেজিস্ট্রেশন করতে হবে।

আজ মঙ্গলবার বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

জানা যায়, জেএসসি ও জেডিসি পরীক্ষা বাতিলের প্রস্তাবে ইতোমধ্যে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন শিক্ষাক্রমে জেএসসি ও জেডিসি পরীক্ষা নেয়ার বিধান রাখা হয়নি। আগামী বছর দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হচ্ছে। তাই জেএসসি ও জেডিসি পরীক্ষা আর অনুষ্ঠিত হবে না।

জানতে চাইলে মঙ্গলবার বিকেলে অধ্যাপক তপন কুমার সরকার বলেন, জেএসসি ও জেডিসি পরীক্ষার বদলে শিক্ষার্থীদের অংশ নিতে হবে বার্ষিক পরীক্ষায়। তবে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করাবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড। বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা সনদ পাবেন। স্কুল ও মাদরাসাগুলো অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সনদ দেবে।

ওই সভায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোলেমান খান, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ, কারিগরি অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিনসহ শিক্ষা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.