খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্যকে সংবর্ধনা জ্ঞাপন

শেয়ার

খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি এবং ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি (এফএমআরটি) ডিসিপ্লিনের যৌথ আয়োজনে আজ ১১ জানুয়ারি (বুধবার) বেলা ২.৩০ মিনিটে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আবুল কাসেম চৌধুরীকে সংবর্ধনা প্রদান করা হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান স্কুলের ডিন অফিসের কনফারেন্স রুমে এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুবির এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শামীম আহমেদ কামাল উদ্দিন খান। এসময় বক্তব্য রাখেন এফএমআরটি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. গোলাম সরোয়ার, এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মো. ইয়াছিন আলী, প্রফেসর ড. মোহাম্মদ বশীর আহমেদ, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. রায়হান আলী, ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নাজমুল আহসান, প্রফেসর ড. খন্দকার আনিসুল হক, এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের প্রফেসর ড. সালমা বেগম, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. মো. আসাদুজ্জামান। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক রহিমা নুসরাত রিম্মি। এসময় খুলনা বিশ্ববিদ্যালয় ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষক উপস্থিত ছিলেন।

সংবর্ধনার জবাবে প্রফেসর ড. মোহাম্মদ আবুল কাসেম চৌধুরী বলেন, উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান হিসেবে বিশ্ববিদ্যালয়সমূহের লক্ষ্য অভিন্ন, তা হচ্ছে দেশের উন্নয়ন। নতুন নতুন গবেষণার মাধ্যমে দিকনির্দেশনা প্রদান।

তিনি আরও জানান, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় একেবারেই নবীন। এখানে অনেক বিভাগ খোলা হলেও প্রয়োজনীয় শিক্ষক, অবকাঠামো নেই এবং বিধি-বিধানও তৈরি হয়নি। ফলে নানামুখী সমস্যার মধ্য দিয়ে যেতে হচ্ছে। যোগদানের পরে এগুলো নিরসনের জন্য আমি চেষ্টা করছি। প্রয়োজনীয় বিধি-বিধান ও নীতিমালা ছাড়া এ ধরনের একটি প্রতিষ্ঠান সামনে এগোতে পারে না। এসব বিষয় প্রণয়নে অগ্রাধিকারভিত্তিক উদ্যোগ নেওয়া হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় যেহেতু আমাদের নিকটবর্তী এবং এ বিশ্ববিদ্যালয়টি অনেক আগেই সুপ্রতিষ্ঠা লাভ করেছে এখানে অভিজ্ঞ শিক্ষক, গবেষক রয়েছেন। এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আগেই আমাকে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দিয়েছেন। সে প্রেক্ষিতে আমি বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজিসহ সংশ্লিষ্ট অন্যান্য ডিসিপ্লিনের সহযোগিতা প্রত্যাশা করি। তাছাড়া যৌথ গবেষণা ও প্রকল্পে কাজ করার মাধ্যমে নবীন এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অভিজ্ঞতা অর্জন করতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, আমার কর্মমেয়াদে কোনো নিয়োগ-বাণিজ্য হবে না বলে আমি দৃঢ়ভাবে ঘোষণা দিচ্ছি। তিনি তাকে সংবর্ধনা দিয়ে সম্মানিত করায় সংশ্লিষ্ট ডিসিপ্লিনসহ উপস্থিত অন্যান্য ডিসিপ্লিনের শিক্ষকবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানান।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.