কে শোনে মেঘনাপাড়ের মানুষের কান্না? 

শেয়ার
জুনাইদ আল হাবিব: মেঘনা উপকূলে নদীর জোয়ারের পানি ওঠা ছবি তুলতে আমি প্রায়’শ নদীপাড়ে যাই। যেখানে বেড়িবাঁধ নেই, সেখানে জোয়ারের পানি ওঠা, বাড়ি-ঘর পানিতে তলিয়ে যাওয়াটা অস্বাভাবিকের কিছু নয়৷ মানুষের নিত্যদিনের স্বাভাবিক ঘটনা বটে৷ বলছিলাম, লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগরের মেঘনাতীরের কথা।
বাড়িরপাশের একটা খাল আছে। প্রতিদিনের জোয়ারের পানি পর্যবেক্ষণে থাকে আমার। ৪আগস্ট বিকেলে যখন নদীতে জোয়ার হয়েছে, মেঘনা নদীর ১ফুট উচ্চতার জোয়ার খেয়াল করেছি। পরদিন বিকেলে নদীতীর থেকে একজন বললো, ভাই আজ জোয়ার হবে৷ আসবেন নদীরপাড়ে? অপ্রস্তুত এই আমি বসে রইলাম না৷ মুঠোফোনে মাত্র ২০%চার্জ নিয়েও আমি চললাম। বিদ্যুৎ নেই, আসেও না, যাবে কোত্থেকে?
নদীপাড়ে যাব ভাবছি একটা উদ্দেশ্যে। সেটা হলো, জোয়ার হবে, ওটা নতুন এলাকা। আগে আর ওখানে জোয়ারের পানির ছবি তুলতে যাইনি। মেঘনারপাড় থেকে যখন আমি আধা কিলোমিটার আগের পথে পা দেই। তখন দেখি, একটা বাড়ির বাগান হয়ে একটা পুকুরে জোয়ারের পানি ঢুকছে৷ আমি সামনে এগোলাম। এক মিনিট পরে পেছন ফিরে তাকিয়ে দেখি, সব ভেসে গেছে৷ মুহুর্তেই হাঁটুসম পানি৷ দৌঁড়ে গিয়ে এক ছোট ভাইকে বললাম, তোমার ফোনটা দাও। পরিস্থিতি বেশ ভালো দেখছিনা। দ্রুতই ওর ফোনটা নিয়ে আমি চললাম। আধা কিলোমিটার আগ থেকেই মানুষজন আমাকে না করছে, সামনে যাবেন না। যেতে পারবেন না, বিপদ। কিন্তু, আমার মন মানছে না। তীরে যেন কিছু একটা হচ্ছে। যেখানে স্বাভাবিক জোয়ারের ছবি তুলতে যাব, সেখানে যে দেখছি, মুহূর্তেই সব ভেসে গেছে৷
আমরা সামনে এগোতে পারি না। পদে পদে বাঁধা। জোয়ারের পানিতে রাস্তার উপর বিশাল একটা বাঁধা সৃষ্টি করেছে বন জঙ্গল। সেগুলোকে ডিঙিয়েই আমি চলছি। চারপাশে চোখ মেলে দেখি, মানুষের বাড়ি-ঘর জলোচ্ছ্বাসের পানিতে ভেসে গেছে৷ একটা মাঝারি জলোচ্ছ্বাস। ৭ফুট উচ্চতার। এমন জলোচ্ছ্বাস গত ২০বছরেও দেখেনি, ৮০বছরের বয়স্ক লোকজন৷ গরু-ছাগল, মহিষ, হাঁস-মুরগি নিয়ে মানুষরা পড়েছেন মহা বিপদে। কয়েকটা মিনিটের মধ্যেই ৭ফুট উঁচুতে পানি। সব ভেসে যাচ্ছে জলোচ্ছ্বাসে। স্রোতের তোড়ে কিছুই থাকছেনা।
অবুঝ শিশু তার প্রিয় ছাগলটি বুকে জড়িয়ে ধরে রাখছে, কুকুরটি পানি ভেসে ছুটছে আশ্রয়ের খোঁজে, গরু-ছাগল ডুবছে জোয়ারে। কী যে একটা ভয়াবহ পরিস্থিতি। নদীপাড়ে এগুতেই দেখি, নদীতীরে যে দোকান-ঘরগুলো আছে, সেগুলো জলোচ্ছ্বাসের প্রবল ঢেউয়ে ভেঙে গুড়িয়ে গেছে। চূর্ণবিচূর্ণ দোকানপাট ভেসে যাচ্ছে স্রোতের তোড়ে। একটি মসজিদ ঘরের ভেতর দিয়ে জোয়ারের পানি প্রবল ঢেউয়ে আঘাত করছে। মানুষজন কান্না করছেন, জলোচ্ছ্বাসে ডুবছেন। সব কিছুই আমার ক্যামেরায় রেকর্ড হচ্ছে। রেকর্ড করছি, দাঁড়াতে পারছিনা স্রোতের বিপরীতে। তখন আমার বুকে জলোচ্ছ্বাসের ঢেউ এসে ধাক্কা দেয়৷
আমারতো ড্রোন নেই। একটু উপর থেকে ছবি তোলা দরকার। সমুদ্রগামী কয়েকটা ট্রলার ভিড়েছে। ট্রলারে উঠে বেশ কয়েকটা ছবি তুলেছি। যেখানে দেখা যাচ্ছে, মানুষজন জলোচ্ছ্বাস থেকে বাঁচতে অন্যত্র ছুটছে। জান-মাল, দু’টি নিয়েই। দেখে মনে হবে কয়েক তলা বিশিষ্ট বিল্ডিং থেকে ছবিগুলো তোলা হয়েছে৷ জলোচ্ছ্বাসের তোড়ে ট্রলারগুলোও এলোমেলো হয়ে যায়। আমি আটকে থাকি ১৫মিনিট সময়। শেষমেশ এত বড় উঁচু ট্রলার থেকে লাফ দিয়ে পানি হয়ে নেমে যাই রাস্তায়। তারপর আরো কিছু দৃশ্য ধারণ করি সন্ধ্যা নাগাদ। বরাবর ৪টা ঘন্টা জলোচ্ছ্বাসের স্রোতের সঙ্গে যুদ্ধ করেছি। বিদ্যুৎ সংযোগ পেতে পেতে রাতের ১১টা বেজে যায়। ফোন চার্জ দিয়ে ভিডিও প্রতিবেদন করতে করতে রাতের ২টা বেজে যায়৷ প্রতিবেদনটি এখন পর্যন্ত ৬লাখ প্লাস ভিউয়ারস।
পর দিন বিষয়টি নিয়ে আলাপ করি, বাংলাদেশের বিশিষ্ট জলবায়ু ও পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাতের সঙ্গে। তিনি বলছিলেন, উজানের পানিতে দেশের উত্তর ও মধ্যাঞ্চল বন্যার পানিতে বিপদ সীমা অতিক্রম করেছে। সব দিকের অবস্থা খুব খারাপ। বন্যার পানির চাপ, পূর্নিমা, বর্ষাকাল, মরাকাটাল-ভরাকাটাল, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি। এই সব মিলিয়ে লক্ষ্মীপুরের এই অস্বাভাবিক জলোচ্ছ্বাস হতে পারে। যেটাকে একটা উপকূলীয় বন্যাও বলা যেতে পারে।
এদিকে সরেজমিন অনুসন্ধান করে দেখা গেছে, বেড়িবাঁধ ভেঙে বা বেড়িবাঁধের ওপর দিয়ে জোয়ারের পানি লোকালয়ে প্রবেশ করেছে। মানুষের জীবনকে করে তুলেছে বিপর্যস্ত। জেলার রামগতি, কমলনগর, সদর, রায়পুরের মেঘনাতীরের কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। কোন কোন এলাকা ঘুরে দেখা গেছে, জোয়ারের পানি ঢুকতে পারছে কিন্তু যেতে পারছে না। এতে পানিবন্দি মানুষ জীবন নিয়ে বেশ শঙ্কায় পড়েছেন। জোয়ারের পানিতে ডুবে গেছে মানুষের কোটি কোটি টাকার মাছ৷ প্রজেক্টের মাছ ছাড়াও বাড়ির ব্যক্তিগত পুকুরের মাছও গেছে বানের জলে। হাঁস-মুরগি হারিয়ে গৃহিণীরা সে সবের খোঁজে ছুটছে এক বাড়ি থেকে অন্য বাড়ি।
চুলো ডুবে গেছে, যাবতীয় রান্না-বান্নার কাজ, সবই বন্ধ। না খেয়ে উপবাসে দিন কাটছে হাজার হাজার মানুষের৷  কিন্তু, এই মুহুর্তে জলোচ্ছ্বাসের ৭দিন চললেও জলোচ্ছ্বাসে ভাসা মানুষের কাছে পৌঁছেনি সরকারের সহায়তা। দু’একটি সামাজিক সংগঠন এগিয়ে আসলেও দায়সারা নদীতীর ঘুরে চলে গেছেন জনপ্রতিনিধি ও প্রশাসনের লোকজন। ওদিকে এখনো সর্বত্র হাহাকার। সবাই বলছে, আমরা সরকারের সহযোগিতা চাই, আমরা বেড়িবাঁধ চাই। কিন্তু, কে শোনে মেঘনাপাড়ের মানুষের কান্না?
No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.