করোনা আতঙ্ক, আইন মানছে না ইটভাটার মালিকরা

শেয়ার

নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাস সংক্রামণ রোধে যখন সারাদেশে চলছে অঘোষিত লকডাউন। বন্ধ রাখা হয়েছে সকল ধরনের কার্যক্রম। একই সাথে শারীরিক দূরত্ব বজায় রাখার নির্দেশনাও রয়েছে।
ঠিক তখনি প্রশাসনের এ নির্দেশনা মানছে না লক্ষ্মীপুরের কমলনগরের ইটভাটাগুলো। এজন্য প্রশাসনের নজরদারির অভাব রয়েছে বলে দায়ী করছেন স্থানীয়রা।

বুধবার (১লা এপ্রিল) দুপুরে উপজেলায় মেসার্স রহিমা ব্রিকস’, মদিনা ব্রিকসসহ উপজেলার সকল ইটভাটায় দেখা যায়, করোনা ভাইরাস ঝুঁকির মাঝেও ইটভাটায় প্রায় বিশ হাজার মানুষ ধূলোময়লার মধ্যে ইট তৈরির কাজ করে যাচ্ছেন।

জানা যায়, করোনা ভাইরাস প্রতিরোধে সারাদেশের ন্যায় লক্ষ্মীপুরেও গত (২৫মার্চ) বুধবার জেলা প্রশাাসনের পক্ষ থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে আগামী ৪ঠা এপ্রিল পর্যন্ত সকল ইটভাটা বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়।

সরেজমিনে কয়েকটি ইটভাটা ঘুরে দেখা যায়, ইটভাটার মালিকরা গেইট বন্ধ করে দিয়ে ভাটার ভেতর শ্রমিকদের দিয়ে ইট পোড়ানো হচ্ছে। সকাল থেকে রাত পর্যন্ত শতাধিক শ্রমিকের সমাগম করে চালানো হয় ইট তৈরির কাজ। সেখানে শ্রমিকদের মাঝে শারীরিক দূরত্ব ও নিরাপত্তা মাক্স বা স্যানেটাইজার ব্যবস্থা নেই।

ইটভাটা শ্রমিক শাহাজান, আবদুল হাই জানান, ৬ মাসের জন্য ভাটা মাঝিদের কাছে বিক্রি হয়েছেন তারা। কাজ না করলে অগ্রিম টাকা ফেরত দিতে হবে। এতে মারধরসহ নির্যাতিত হতে হয় তাদের। এতেগুলো টাকা ফেরত দেয়ার সামর্থ নেই। তাছাড়া করোনা সম্পর্কে তাদের মালিক পক্ষ থেকেও কোন কিছু বলা হয়নি। তাই পেটের দায়ে কাজ করেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক কযেকজন মালিক জানান, সরকারের নির্দেশনা থাকলেও বন্ধ করা সম্ভব নয়। এতে অনেক টাকা বিনিয়োগ করা হয়েছে। এখন কাজ বন্ধ রাখলে ক্ষতির সম্মখিন হতে হবে। শ্রমিকদের নিরাপত্তা সামগ্রী বিতরণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, করোনা ইটভাটায় ছড়াবে না।

এদিকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ইটভাটা বন্ধ রাখার নির্দেশনার বিষয়ে জানেন না কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোবারক হোসেন।

তিনি বলেন, করোনা প্রভাবে ইটভাটা বন্ধ রাখার বিষয়ে সঠিক ভাবে বলা নেই। শুধু সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠগুলো বন্ধের নির্দেশনা রয়েছে। এসময় জেলা প্রশাসকের পক্ষ থেকে উপজেলা পরিষদে নোটিশ পাঠানোর বিষয় জানানোর পর তিনি ব্যবস্থা নিবেন বলে জানান।

এ ব্যাপারে জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল বলেন, সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাদেরকে ইটভাটা বন্ধ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। যারা হোম কোয়ারেন্টাইনের নিতিমালা মেনে চলবে না তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.