এসএসসি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা

শেয়ার

করোনা ভাইরাস থেকে শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে গত মার্চ থেকে স্কুল-কলেজ বন্ধ। এ পরিস্থিতিতে চলতি বছরের এইচএসসি, জেএসসি ও প্রাথমিক সমাপনী পরীক্ষাও হচ্ছে না। এদিকে এসএসসি পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরাও দুশ্চিন্তায়। এদিকে এসএসসি পরীক্ষার্থীদের নির্বচনী পরীক্ষাও নেয়া সম্ভব হয়নি। তাই পরীক্ষা নিয়েও অনিশ্চিয়তা দেখা দিয়েছে।

প্রচলিতভাবে প্রতিবছর ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হয়। কিন্তু অক্টোবর মাস শেষ হতে চললেও এখনো নির্বাচনী পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। নির্বাচনী পরীক্ষা কবে হবে তা নিয়েও আছে অনিশ্চিয়তা। স্কুল খোলার আগে নির্বাচনী পরীক্ষা নেয়াও সম্ভব হচ্ছে না।

এক ভার্চুয়াল ব্রিফিংয়ে ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষা নিয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, করোনার এ পরিস্থিতিতে শিক্ষার্থী ও শিক্ষকদের সুরক্ষিত রাখাই মুখ্য। তবে, এ মুহুর্তে এ বিষয়ে কিছুই জানানো যাচ্ছেনা। সরকার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। আমরা টেকনিক্যাল পরামর্শক কমিটির সাথে যোগাযোগ করছি। এ বিষয়ে পরে জানানো হবে। শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী জানান,‘আমরা টেকনিক্যাল পরামর্শক কমিটির সাথে যোগাযোগ করছি। কিছু দেশে স্কুল খুলে দিয়েছিল, এখন বন্ধ করে দিচ্ছে। আর শীত নিয়ে সবারই শঙ্কা আছে।

এদিকে স্কুল খোলার আগে নির্বাচনী পরীক্ষা নেয়া সম্ভব না বলে মন্তব্য করেছেন আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক। তিনি বলেন, গত সাত থেকে আট মাস পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কার্যত ছুটি। ফলে এ নিয়ে আরও চিন্তা ভাবনা করতে হবে। এখনই এ বিষয়ে কিছু বলা যাচ্ছেনা।

করোনা ভাইরাস সংক্রমণের এ পরিস্থিতিতে চলতি বছর এসএসসি পরীক্ষা হচ্ছে না। জেএসসি ও প্রাথমিক সমাপনী পরীক্ষা হচ্ছে না। এইচএসসি পরীক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। এদিকে এসএসসি পরীক্ষার্থীদের দাবি, তাদেরও পরীক্ষা ছাড়াই মূল্যয়ন করা হোক। যদিও পরীক্ষা না নিয়ে মূল্যায়নের তীব্র বিরোধিতা করেছেন শিক্ষাবিদরা।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.