ইবিতে ‘গ্রীন ভয়েসে’র কুইজ প্রতিযোগিতা ও বৃক্ষ রোপন কর্মসূচি

শেয়ার

ইবি প্রতিনিধি:

‘যুবরাই লড়বে, সবুজ পৃথিবী গড়বে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব পরিবেশ দিবসে কুইজ প্রতিযোগিতা ও বৃক্ষ রোপন কর্মসূচির আয়োজন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) পরিবেশবাদী সংগঠন ‘গ্রীন ভয়েস’। সোমবার (০৫ জুন) বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের জিমনেসিয়ামের সামনে এ কর্মসূচি পালন করে সংগঠনটির সদস্যরা।

কর্মসূচিতে সংগঠনটির সভাপতি মুখলেসুর রাহমান সুইটের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ইবি সংসদের সভাপতি ইমানুল সোহান। এসময় সংগঠনটির সহ সভাপতি নাহারুল আলম ও আইন বিষয়ক সম্পাদক আব্দুল্লাহ আল কাফিসহ প্রায় অর্ধশত সদস্য উপস্থিত ছিলেন।

এসময় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এরপর জিমনেসিয়ামের সামনে রাস্তার ধারে কৃষ্ণচূড়া ও জারুল গাছ রোপন করা হয়। বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন করেন সংগঠনটির সভাপতি মুখলেসুর রাহমান সুইট ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ইবি সংসদের সভাপতি ইমানুল সোহান।

বৃক্ষ রোপন কর্মসূচির পর কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণে বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়ন সংসদের সভাপতি ইমানুল সোহান বলেন, ‘গ্রীন ভয়েস’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের একমাত্র পরিবেশবাদী সংগঠন। অনেক আগে থেকেই সংগঠনটি বিশ্ব পরিবেশ দিবস পালন করে আসছে। সারা বাংলাদেশে আমরা নিজেদের সুবিধার জন্য গাছ-পালা কেটে ঘর-বাড়ি তৈরি করতেছি। দিন দিন গাছ কাটার পরিমান বেড়েই চলছে। যার ফলে বৈশ্বিক আবহাওয়ার পরিবর্তন ঘটছে।

এসময় তিনি, বেশি বেশি বৃক্ষ রোপন করার পরামর্শ দেন। যাতে আমাদের পরবর্তী প্রজন্ম সুন্দরভাবে পৃথিবীতে বসবাস করতে পারে।

সংগঠনটির সভাপতি মুখলেসুর রাহমান সুইট বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে গ্রীন ভয়েসই প্রথম বিশ্ব পরিবেশ দিবস পালন করে। তারই ধারাবাহিকতায় আমরা এবারও পরিবেশ দিবস পালন করেছি। আমরা বৃক্ষ রোপন করবো এবং সেটি যদি আমরা ঠিকঠাক ভাবে যত্ন করতে পারি তাহলে আমাদের এই প্রিয় মাতৃভূমি আরও বসবাসযোগ্য হয়ে উঠবে।

উল্লেখ্য, গ্রীন ভয়েস বাংলাদেশের প্রথম পরিবেশবাদী সংগঠন। সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকেই পরিবেশ নিয়ে কাজ করে যাচ্ছে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.