আশপাশে করোনা রোগী থাকলে জানান দেবে অ্যাপ (লিংকসহ)

শেয়ার

ঢাকা:

করোনা ভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগী এবং তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্তকরণে উন্মুক্ত করা হয়েছে কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপ। ‘করোনা ট্রেসার বিডি’ নামে স্মার্টফোন ভিত্তিক এই অ্যাপটি এখন পাওয়া যাচ্ছে গুগল প্লে-স্টোরে।

বৃহস্পতিবার (০৪ জুন) আনুষ্ঠানিকভাবে এই অ্যাপের উদ্বোধন করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে এক ভিডিও কনফারেন্সে এই অ্যাপের উদ্বোধন করেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা, সহজের প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদিরসহ অন্যান্যরা।

করোনায় আক্রান্ত রোগীদের এবং তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্তে কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ব্লুটুথ এবং জিপিএসের মাধ্যমে ব্যবহারকারীর বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে অ্যাপটি ব্যবহারকারীকে জানিয়ে দেবে, তিনি করোনা আক্রান্ত কারও কাছাকাছি ছিলেন কি-না। এর পাশাপাশি ব্যবহারকারীরা পাবেন বিভিন্ন পরামর্শও।

অনুষ্ঠানে কোভিড-১৯ কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপটি সম্পর্কিত একটি প্রেজেন্টেশন দেন অনলাইন মালিহা এম কাদির।

অ্যাপটি সম্পর্কে জুনাইদ আহমেদ পলক বলেন, নিজের ও পরিবারের সবার সুরক্ষার জন্য স্মার্টফোনে করোনা ট্রেসার বিডি অ্যাপটি ব্যবহার করা উচিত। অ্যাপটি ব্যবহার করলে ঝুঁকি অনেক কমে যাবে। অ্যাপটি ব্যবহারের সময় আশপাশে কোনো করোনায় আক্রান্ত কিংবা আক্রান্তদের সংস্পর্শে গেলেন কি-না, সেটা জানা যাবে।

পলক আরও বলেন, প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অভিযাত্রায় আইসিটি অবকাঠামো ব্যবহার করে সমস্যা ও সংকট মোকাবিলায় সরকার একের পর এক প্রযুক্তিভিত্তিক নানা সমাধান নিয়ে আসছে। করোনার প্রাদুর্ভাব মোকাবিলায় এমনই একটি অ্যাপ করোনা ট্রেসার বিডি। যা জীবন ও জীবিকার সুরক্ষা বেষ্টনী তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সরকার ইতোমধ্যে কৃষি, শিক্ষা, স্বাস্থ্যখাত এবং জরুরি খাদ্য সরবরাহে প্রযুক্তিভিত্তিক সমাধানের মাধ্যমে জীবনযাত্রা সচল রেখেছে। করোনা মহামারির বিস্তার রোধে করোনা ট্রেসার বিডি অ্যাপটি অন্যতম কার্যকর সমাধান হতে পারে।

অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করতে সবাইকে অনুরোধ জানিয়েছেন প্রতিমন্ত্রী পলক।

এই অ্যাপ তৈরিতে কাজ করেছে আইসিটি বিভাগ, বিভাগের মোবাইল গেম অ্যাপ্লিকেশনস প্রকল্প, স্বাস্থ্য অধিদপ্তর, আইইডিসিআর ও এক্সেস টু ইনফরমেশন (এটুআই)। আর অ্যাপটি তৈরিতে প্রযুক্তিগত সহোযোগিতা করেছে অনলাইন প্ল্যাটফর্ম ‘সহজ’।

পরীক্ষামূলকভাবে চালু করা কোভিড-১৯ কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপের ডাউনলোড লিংক- https://bit.ly/coronatracerbd

 

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.