আজ থেকে লক্ষ্মীপুরের মেঘনায় ২২দিন মাছ শিকারে নিষেধাজ্ঞা

শেয়ার

লক্ষ্মীপুর: ইলিশের ভরা প্রজনন মৌসুম শুরু হয়েছে। সে প্রেক্ষিতে মঙ্গলবার মধ্যরাত (১৪ অক্টোবর) থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২দিন লক্ষ্মীপুরের মেঘনায় ইলিশসহ সকল প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সাগর থেকে আসা মা ইলিশ যেন নির্বিঘ্নে ডিম ছাড়তে পারে সে লক্ষ্যে এ নিষেধাজ্ঞা। মা ইলিশ রক্ষা পেলে দেশে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাবে। তাই লক্ষ্য অর্জনে নানান উদ্যোগ নেওয়া হয়েছে। নিষেধাজ্ঞার অংশ হিসেবে চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুর রামগতির শেষপ্রাপ্ত পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘানা নদী এলাকায় মাছ ধরা যাবে না।

এ বিষয়ে কমলনগর উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল কুদ্দুস পল্লীনিউজকে বলেন, ইলিশের প্রজনন ক্ষেত্রে ইলিশসহ সব মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এ সময়ে মাছ শিকার, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ অথবা বিক্রি নিষিদ্ধ। এ আইন আমান্য করলে জেল অথবা জরিমানা এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।

মৎস্য অফিস থেকে জানা গেছে, আশ্বিন মাসে পূর্ণিমার আগের চার দিন, পূর্ণিমার দিন ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশের প্রজনন সময়। এসময় সাগর থেকে ঝাঁকে ঝাঁকে মা ইলিশ এসে লক্ষ্মীপুরের মেঘনায় ডিম ছাড়ে। একটি বড় ইলিশ ২৩ লাখ পর্যন্ত ডিম ছাড়তে পারে। বেশি ইলিশ উৎপাদনের লক্ষ্যে ইলিশসহ সকল প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

এ বিষয়ে লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ বিল্লাল হোসেন জানান, লক্ষ্মীপুরের ৭৬ কিলোমিটার ও চাঁদপুরের ২৪ কিলোমিটার মেঘনা এলাকায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এসময় মাছ ধরা থেকে বিরত থাকায় জেলেদের সরকারিভাবে খাদ্যসহায়তা দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ২২দিন জেলেদের মাছ ধরা থেকে বিরত রাখতে লক্ষ্মীপুরের জেলের মধ্যে ভিজিএফের চাল বিরতণ করবে সরকার। এছাড়াও প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষা অভিযান সফল করতে আরও কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে লিফলেট, পোস্টার ও মাইকিংয়ের মাধ্যমে জেলেসহ সবার মধ্যে সচেতনতা সৃষ্টি, বরফ কলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, অন্য কোথাও থেকে বরফ আসতে না দেওয়া, নদী সংলগ্ন খাল থেকে নৌকা বের হতে না দেওয়া, মাছঘাট সংলগ্ন বাজারের নৌকা ও ট্রলারের জ্বালানি তেলের দোকান বন্ধ রাখা, নদীর মধ্যে জেগে উঠা চরের মাছঘাটগুলো বন্ধ রাখা প্রভৃতি।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.