রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে থাকবেন জো বাইডেন

শেয়ার

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ গ্রহণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি রানির শেষকৃত্যে যোগ দেবেন বলে নিশ্চিত করেছে হোয়াইট হাউস। তার সঙ্গে থাকবেন মার্কিন ফার্স্ট লেডিও। একটি বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, ‘আজ (রোববার) সকালে প্রেসিডেন্ট বাইডেন আনুষ্ঠানিকভাবে ১৯ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া পরিষেবাতে যোগদানের আমন্ত্রণ গ্রহণ করেছেন।

হোয়াইট হাউস এর আগে ঘোষণা করেছিল যে মার্কিন প্রেসিডেন্ট ১৮ সেপ্টেম্বর নিউইয়র্ক ভ্রমণ করবেন এবং ১৯ এবং ২০ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে যোগ দেবেন। তবে নতুন করে হোয়াইট হাউস ঘোষণা করেনি যে কবে বাইডেন জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেবেন। গত ৮ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) চিরবিদায়ের মধ্য দিয়ে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছরের রাজত্বের অবসান ঘটে। এর পর থেকে তার মরদেহ ছিল স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলের বলরুমে। সেখান থেকে রানির মরদেহবাহী কফিন রবিবার যাত্রা শুরু করেছে; যা আগামী মঙ্গলবার লন্ডনে পৌঁছাবে। কফিন লন্ডনে আসার পর রানি তার শেষকৃত্যের আগে প্রায় চার দিন ওয়েস্টমিনস্টার হলে শুয়ে থাকবেন।

রানির মৃত্যুর পর রাজকীয় শোকের সময়কাল শেষকৃত্যের সাত দিন পর পর্যন্ত পালন করা হবে। এর তারিখ যথাসময়ে রাজপরিবার দ্বারা নিশ্চিত করা হবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.