অল্প বয়সে কেন চুল পাকে? প্রতিকার সহ জেনে নিন,

শেয়ার

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, চুল পাকার পেছনে মানসিক চাপও দায়ী। এ ছাড়া পুষ্টি উপাদানের অভাব তো রয়েছেই। আসুন, আমরা এ থেকে প্রতিকারের উপায় জেনে নিই—

প্রোটিনের ঘাটতি

অল্প বয়সে প্রোটিনের অভাবে চুল সাদা হতে শুরু করে। তাই স্বাস্থ্যকর চুলের জন্য প্রতিদিনের খাদ্যতালিকায় প্রোটিন অন্তর্ভুক্ত করুন। দেখবেন চুল পাকা কমবে। সুস্বাস্থ্যের জন্যও প্রোটিনযুক্ত খাবার গ্রহণ জরুরি।

বায়ুদূষণ ও ধূমপান

বায়ুদূষণের কারণেও চুল খুব দ্রুত সাদা হয়ে যেতে পারে। এ ছাড়া অত্যধিক ধূমপান করলে চুল সাদা হতে পারে। তাই ধূমপান ত্যাগ করুন। আর দেখুন অকালে চুল পাকা কমে যাবে।

মানসিক চাপ

চুল পড়া ও পাকা চুলের সবচেয়ে বড় কারণ হলো স্ট্রেস বা মানসিক চাপ। অত্যধিক মানসিক চাপে চুল তাড়াতাড়ি সাদা হয়ে যেতে পারে। তাই যত দ্রুত সম্ভব, মানসিক চাপ কমান।

শরীরে ভিটামিনের অভাবেও চুল সাদা হতে পারে। তবে বেশির ভাগ ক্ষেত্রে ভিটামিন বি১২-এর অভাবের কারণে পাকা চুলের সমস্যা দেখা যায়। তাই খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন। দেখবেন এ সমস্যা কমে যাবে।

পরামর্শ

অল্প বয়সে পাকা চুল রোধ করতে প্রথমে জীবনধারা পরিবর্তন করুন। সুষম খাবার খান। মানসিক চাপ কমান। ধূমপান ও অ্যালকোহল পান থেকে বিরত থাকুন। প্রতিদিন শ্যাম্পু করবেন না। খাদ্যতালিকায় তাজা শাকসবজি ও ফলমূল রাখুন। ক্ষতির রাসায়নিক উপাদান আছে, এমন প্রসাধন ব্যবহার পরিহার করুন। দেখবেন, চুল পাকা কমে যাবে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.