সিরাজগঞ্জে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

শেয়ার

ইমরান হোসাইন, সিরাজগঞ্জঃ
“কোভিডোত্তর বিশ্বের টেকসই উন্নয়ন, প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব ও অংশগ্রহন” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে সিরাজগঞ্জে ৩০তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ২৩ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।

জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় ও স্বেচ্ছাসেবী সংগঠন সমূহের আয়োজনে বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ ও স্বেচ্ছাসেবী সংগঠন সমূহের সহযোগিতা শুক্রবার
(৩ ডিসেম্বর) সকালে সিরাজগঞ্জের অফিসার্স ক্লাবে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক তৌহিদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক ড.ফারুক আহাম্মদ তিনি বলেন, সরকার প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে যাচ্ছে। মহিলা বিষয়ক অধিদপ্তর, সমাজসেবা অধিদপ্তর, যুব উন্নয়ন এবং বিশেষ করে স্বাস্থ্য অধিদপ্তর প্রতিবন্ধীদের উন্নয়ন নিয়ে কাজ কর যাচ্ছে। রাষ্ট্রীয় ভাবেও অনেক সুবিধা রয়েছে৷ সরকারি চাকুরির ক্ষেত্রে কোটা আছে তাদের জন্য। আমরা যদি অল্প কিছু বিষয় সচেতন থাকি এবং প্রাতিষ্ঠানিক চিকিৎসা নেয়া যায় তাহলে অনেকটা প্রতিবন্ধীতা কমে আসবে।

তিনি আর বলেন, আগের সময় গর্ভবতী মায়েদের ডেলিভারি জন্য কোন প্রাতিষ্ঠানিক চিকিৎসার ব্যবস্থা ছিল না। এই ক্ষেত্রে অনেক অসুবিধায় পরতে হত। এখন কিন্তু প্রতিটা উপজেলায় চিকিৎসার সুবিধা রয়েছে। এই ক্ষেত্রে গর্ভবতী মায়েদের চেকাপ করাতে হবে এবং অবশ্য ডেলিভারির সময় হাসপাতালে আনতে হবে। এতে কোন অসুবিধা হলে তাৎক্ষণিক চিকিৎসা নেওয়া যাবে। এই বিষয়ে আমাদের সচেতন হতে হবে এবং আমাদের সবার এগিয়ে আসতে হবে।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, সিভিল সার্জন ডাঃ রাম পদ রায়, মহিলা বিষয় অধিদপ্তরের উপ- পরিচালক কানিজ ফাতেমা,

এ সময় আর বক্তব্য রাখেন, সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মনিরুল ইসলাম, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা আবুল হাসেম, বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিদের মধ্যে বক্তব্য রাখেন, মানব উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক লিয়াকত আলী, কেপি ইউএস এর নির্বাহী পরিচালক আশরাফুল আলম, ওয়াক ফর লাইফের ক্লিনিক ম্যানেজার মমতাজ সুলতানা, এনডিপির প্রতিবন্ধীতা ও শিক্ষা কর্মসূচির সহকারী ব্যবস্থাপক শিপন চন্দ্র নাথ প্রমূখ।

আলোচনা সভা শেষে প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার ও চেক বিতরণ করা হয়।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.