বুধবার, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ ,১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

৫ হাজার টাকার ঋণ ২২ হাজারেও পরিশোধ হয়নি

Array

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের কমলনগরে এক বৃদ্ধের বয়স্ক ভাতা থেকে কৃষি ঋণের টাকা জোরপূর্বক আদায় করার অভিযোগ উঠেছে কৃষি ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধে। ৫ হাজার টাকার ঋণ পরিশোধের নামে গত ৮ বছরে বয়স্ক ভাতা থেকে ২২ হাজার টাকা কেটে নিলেও ঋণের বোঝা থেকে মুক্তি পাননি প্রাণ হরি দাস।
জোরপূর্বক ঋণের টাকা বয়স্ক ভাতা থেকে কেটে নেওয়ায় মঙ্গলবার (১৮ জুলাই) দুপুরে প্রাণ হরি দাস কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লার কাছে অভিযোগ করেন।
ভুক্তভোগী ওই বৃদ্ধ কমলনগর উপজেলা চর কাদিরা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের মৃত কামিনী কুমার দাসের ছেলে।
প্রাণ হরি দাস জানান, ১৯৯৮ সালে কৃষি ব্যাংক তোরাবগঞ্জ শাখা থেকে ৫ হাজার টাকার কৃষি ঋণ নেন। গত ৮ বছর ধরে ওই ঋণ পরিশোধের নামে ভাতা উত্তোলনের দিন উত্তোলিত টাকা থেকে ঋণের টাকা কেটে নেয় ব্যাংক। এভাবে ভাতা থেকে ২২ হাজার টাকা কেটে নিলেও আরও টাকা দাবি করছেন ব্যাংক কর্মকর্তারা।
বর্তমানে আমি অসুস্থ অবস্থায় অভাবে রয়েছেন প্রাণ হরি দাস। তিনি জানান, গত ৭ জুলাই ব্যাংকে বয়স্ক ভাতার ৩ হাজার টাকা উত্তোলন করতে যান। এ সময় ব্যাংক তাকে ১ হাজার টাকা দিয়ে ঋণের নামে বাকি ২ হাজার টাকা কেটে নেয়।
জানা গেছে, ১৯৯৮ সালে প্রাণ হরি দাসের ছেলে মেঘনাথ দাস তার বাবার নামে ৫ হাজার টাকা ঋন নেন। অসহায় ওই বৃদ্ধ ঋণের টাকা পরিশোধ করতে না পারায় ২০০২ সালে কৃষি ব্যাংক তোরাবগঞ্জ শাখা থেকে উকিল নোটিশ দেওয়া হয়। ওই উকিল নোটিশে সুদ-আসলসহ ৭ হাজার ২শ’ টাকা পরিশোধ করতে বলা হয়।
সরজমিনে ব্যাংকে গিয়ে দেখা যায়, ব্যাংক নথিতে ২০০৯ সালে প্রাণ হরি দাসের নামে ৬ হাজার টাকার ফের ঋণ নেওয়ার তথ্য মেলে। কিন্তু প্রাণ হরি দাস এ ব্যাপারে কিছুই জানেন না।
অনুসন্ধানে জানা যায়, ব্যাংক কর্মকর্তারা মাঠে গিয়ে ঋণ আদায় না করে নির্দিষ্ট সময় এলে ঋণ পরিশোধ দেখিয়ে ফের নতুন করে ঋণের খাতা খুলে ওই বৃদ্ধের নামে। এভাবে বৃদ্ধের নামে তিনবার ঋণ গ্রহণ দেখায় ব্যাংক। এদিকে ৫ বছর আগে প্রাণ হরি দাসের ছেলে মেঘনাথের মৃত্যু হয়। একা হয়ে পড়েন অসহায় ওই বৃদ্ধ।
এ ব্যাপারে কৃষি ব্যাংক তোরাবগঞ্জ শাখার ব্যাবস্থাপক আবদুল কাইয়ুমের কাছে জানতে চাইলে তিনি জানান, দুইবার তার নামে ঋণ নবায়ন করা হয়েছে; লোকবলের অভাবে মাঠে গিয়ে ঋণের টাকা আদায় সম্ভব হয়নি। বয়স্ক ভাতা থেকে ঋণ পরিশোধে ২২ হাজার টাকা কেটে নেওয়ার কথা স্বীকার করেন আবদুল কাইয়ুম। আরও প্রায় ২ হাজার টাকা ব্যাংক পাওনা রয়েছে বলেও জানান তিনি।
কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা বলেন, বৃদ্ধের অভিযোগ পেয়ে ব্যাংক ব্যবস্থাপকের কাছে বিষয়টি জানতে চাওয়া হয়েছে।

সর্বশেষ

কথা রাখলেন ইউপি চেয়ারম্যান ১ সপ্তাহের মধ্যে সড়ক নির্মাণ

বদিউজ্জামাল ( তুহিন) নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী সুবর্ণচরে গ্রামীণ সড়ক বিহীন চরম দুর্ভোগের শিকার এলাকাবাসীদের যাতায়াতের জন্য সড়ক নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে এক সপ্তাহের মধ্যে গ্রামীণ কাঁচা...

নেত্রকোণায় শেখ হাসিনা স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আনন্দ শোভাযাত্রা

আব্দুর রহমান ঈশান, নেত্রকোণা প্রতিনিধি: ১৭ মে আওয়ামীলীগের সভানেত্রী প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন...

চরভদ্রাসনের চরঝাউকান্দা ইউপি নির্বাচনের মনোনয়ন দাখিল সম্পন্ন

সাজ্জাদ হোসেন সাজু(ফরিদপুর প্রতিনিধি) ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার চরঝাউকান্দা ইউনিয়ন পরিষদ নির্বাচন আগামী ১৫জুন অনুষ্ঠিত হবে।...

মধুখালীতে নানা আয়োজনে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

সাজ্জাদ হোসেন সাজু (ফরিদপুর প্রতিনিধিঃ) আজ ১৭মে মঙ্গলবার আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার...

লক্ষ্মীপুরের শ্রেষ্ঠ ভূমি কমিশনার হলেন রায়পুরের রাসেল ইকবাল

প্রদীপ কুমার রায়, রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি: ভূমি সেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় লক্ষ্মীপুর জেলার শ্রেষ্ঠ সহকারী...

কমলনগরে শেখ হাসিনার ৪২ তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস অনুষ্ঠিত

কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধিঃ লক্ষ্মীপুর কমলনগর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগ শেখ হাসিনার ৪১তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস...