সোমবার, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ ,১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

২৫ মার্চ গণহত্যা দিবসের জাতিসংঘ স্বীকৃতির জন্য সরকারকে তৎপর হতে হবে

Array

………. আ স ম আবদুর রব

স্বাধীনতার পতাকা উত্তোলক, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ২৫ মার্চ গণহত্যা দিবসের জাতিসংঘ স্বীকৃতির জন্য সরকারকে তৎপর হতে হবে। বাঙ্গালী জাতি এ দিবস অবশ্যই পালন করবে। তবে ৭১ এর ২৫ মার্চ বাঙ্গালী জাতির উপর পাকিস্তান সেনাবাহিনী যে বর্বরোচিত গণগত্যা চালিয়েছে তা আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত করার জন্য জাতিসংঘ স্বীকৃতি প্রয়োজন। এর জন্য সরকারকে যেমন উদ্যোগী হতে হবে তেমনি কুটনৈতিক দক্ষতারও পরিচয় দিতে হবে। রব বলেন, ২৫ মার্চের কালোরাতের পর নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ৭১ এর ১৬ ই ডিসেম্বর পাকিস্তানি বাহিনীকে আত্মসমর্পনে বাধ্য করেছে। এর পর বিগত ৪৬ বছরেও মুক্তিযুদ্ধের স্বপ্ন ও চেতনা বাস্তবায়িত হয়নি। দেশে আজও গণতন্ত্র, অবাধ-সুষ্ঠু নির্বাচন, মানবিক মর্যাদা ও শোষনমুক্ত সমাজ প্রতিষ্ঠিত  হয়নি। এজন্য ২০১৭ এর স্বধীনতা দিবসের অঙ্গীকার হলো পার্লামেন্টের উচ্চ কক্ষ গঠন করে সেখান থেকে নির্বাচনকালীন সরকার গঠনের বিধান করে অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা। এর মধ্য দিয়েই জাতিকে মুক্তিযুদ্ধের সকল অঙ্গীকার বাস্তবায়নের পথ প্রশস্থ করতে হবে।

শনিবার বিকেল ৪ টায় মহান স্বাধীনতা দিবস ও গণহত্যা দিবস উপলক্ষে দলে কেন্দ্রীয় কার্যালয়ে জেএসডি আয়োজিত আলোচনা সভার সভাপতির বক্তব্যে রব এসকল কথা বলেন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন জেএসডি সাধারন সম্পাদক আবদুল মালেক রতন, সিনিয়র যুগ্ম-সাধারন সম্পাদক আতাউল করিম ফারুক, যুগ্ম-সাধারন সম্পাদক মো: সিরাজ মিয়া, সহ সভাপতি তানিয়া ফেরদৌসী, যুগ্ম-সাধারন সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সাংগঠনিক সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী, এ্যাড.সৈয়দ বেলাল হোসেন বেলাল, মোশারফ হোসেন, এ্যাড. সৈয়দা ফাতেমা হেনা, এস এম সামসুল আলম নিক্সন, তৌফিকুজ্জামান পিরাচা প্রমুখ।

সর্বশেষ

সিরাজগঞ্জে গণহত্যার স্মৃতিফলকের স্থান নির্বাচনে জেলা প্রশাসককে চিঠি

ইমরান হোসাইন, সিরাজগঞ্জ:  সিরাজগঞ্জের শিয়ালকোলে গণহত্যা স্মৃতিফলক নির্মাণের স্থান নির্বাচন করার জন্য সোমবার সকালে সিরাজগঞ্জ গণহত্যা অনুসন্ধান কমিটির পক্ষে থেকে জেলা প্রশাসককে চিঠি দেওয়া হয়। সিরাজগঞ্জ...

জোয়ারের পানিতে ডুবে যাচ্ছে ফেরীঘাট,ঝুকিতে চলছে যানবাহন

ময়নুল সুমন, বরগুনা জেলা প্রতিনিধিঃ বরগুনায় অশনি পরবর্তী ও পূ্র্ণীমার প্রভাবে উপকূলীয় জেলা বরগুনার প্রধান...

বিএনপি নেতা এ্যানির বক্তব্যের প্রতিবাদে ফুঁসে উঠেছে আ.লীগ

রুবেল হোসেন, জেলা প্রতিনিধি, লক্ষ্মীপুর : কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির জ্বালাময়...

সেনবাগে ৩ ইউপি নির্বাচনে নৌকার প্রতীক পেলেন যারা

বি. চৌধুরী তুহিন নোয়াখালী প্রতিনিধি: ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নোয়াখালী সেনবাগে আগামী ১৫ জুন...

নেত্রকোণায় বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদের মতবিনিময়

আব্দুর রহমান ঈশান, জেলা প্রতিনিধি, নেত্রকোণা: বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদ নেত্রকোণা জেলা শাখার উদ্যোগে শনিবার বিকেলে জেলা...

সিঙ্গাপুরের কথা বলে ভাতিজাকে বিমানে চড়িয়ে ঢাকা থেকে চট্টগ্রাম

কমলনগর: ভাতিজাকে সিঙ্গাপুর নিয়ে যাবে এমন আশ্বাস দিয়ে ভাইয়ের বাড়িতে স্বজনসহ দীর্ঘদিন মেহমান হিসেবে অবস্থান...