মঙ্গলবার, ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ ,১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

২০৫০ মধ্যে বাংলাদেশের তাপমাত্রা বাড়বে- বিশ্বব্যাংক

Array

আন্তর্জাতিক ডেস্ক: আগামী ২০৫০ মধ্যে বাংলাদেশের তাপমাত্রা ১ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস বাড়বে বলে বিশ্বব্যাংকের এক গবেষণায় জানিয়েছে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, গত ৪৪ বছরে বাংলাদেশের তাপমাত্রা বেড়েছে শূন্য দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। প্রতিবেদন অনুযায়ী, তাপমাত্রা বৃদ্ধির পেছনে ৬৩ ভাগ স্থানীয় সমস্যাকে দায়ী করেছে বিশ্বব্যাংক।

গবেষণায় বাংলাদেশের তাপমাত্রা বৃদ্ধির পেছনে বিশ্বের উষ্ণতা বৃদ্ধির প্রভাব ৩৭ শতাংশ, বাকি ৬৩ শতাংশের পেছনে স্থানীয় কারণ রয়েছে। গবেষণায় ১৯৮৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৩৩ বছর ধরে বিশ্বের ১৩ হাজার শহরের উষ্ণতা ও আর্দ্রতা পর্যবেক্ষণ করা হয়েছে।

তাপমাত্রা দ্রুত বৃদ্ধির পরিনামে বাংলাদেশের মানুষের শারীরিক ও মানসিক নানা রোগের প্রকোপ বাড়ছে। বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে বর্তমানে যে তাপমাত্রা রয়েছে তা ডেঙ্গু রোগের বিস্তারের বড় কারণ। ঢাকা ও চট্টগ্রামের মানুষের হতাশা ও উদ্বিগ্নতার হার বেশি জাতীয় গড় হারের তুলনায়। এই প্রতিবেদন বাংলাদেশের জন্য সতর্ক বার্তা হিসেবে নেয়া প্রয়োজন বলে মনে করেন গবেষক ও সংশ্লিষ্টরা।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহর ঢাকা প্রসঙ্গে ওই গবেষণায় বলা হয়েছে, ১৯৮৩ সালে এই শহরে জনসংখ্যা ৪০ লাখ থাকলেও এখন দুই কোটি ২০ লাখ মানুষ বসবাস করে। গবেষণায় বলা হয়েছে, শহরগুলোতে অর্থনৈতিক সমৃদ্ধি ও জীবনযাত্রার মান বৃদ্ধি পাচ্ছে ঠিকই, কিন্তু অনেক জায়গায় জনসংখ্যা দ্রুত বৃদ্ধির কারণে সেখানকার তাপমাত্রা চরম হয়ে উঠছে। বিশেষ করে, গত কয়েক দশকে লাখ লাখ মানুষ গ্রাম ছেড়ে শহরে আসায় সেখানে দ্রুত জনসংখ্যার বৃদ্ধি হয়েছে, সেই সঙ্গে বেড়েছে তাপমাত্রা।

সর্বশেষ

বেঁচে যাওয়া হৃদয়ের মুখে উত্তরা ট্র্যাজেডির বর্ণনা

মঙ্গলবার (১৬ আগস্ট) সময় সংবাদকে সেই দুর্ঘটনার হৃদয় বিদারক বিবরণ দেন বেঁচে যাওয়া ওই যুবক। হৃদয় বলেন, সম্প্রতি আমরা বিয়ে করেছি। সোমবার আমাদের বৌভাত ছিল।...

উত্তরায় গার্ডার পড়ে ৫জন নিহতের ঘটনায় মামলা

রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের ফ্লাইওভারের গার্ডার পড়ে পাঁচজন নিহত হওয়ার ঘটনায় ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না...

জেনেনিন বেগুনের যত গুণ

সারাবছরই বেগুন পাওয়া যায়। রান্না, ভাজি, ভর্তা সবভাবেই এই সবজি খাওয়া যায়। বেগুন খেতে যেমন...

কেনিয়ার নতুন প্রেসিডেন্ট রুটো

নাটকীয় দৃশ্যের মধ্য দিয়ে কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ডেপুটি প্রেসিডেন্ট উইলিয়াম রুটোকে বিজয়ী ঘোষণা করা...

চক বাজারে নিহতদের ২ লাখ টাকা করে দেবে সরকার

রাজধানীর চকবাজারে আগুন লাগার ঘটনায় নিহতদের পরিবারকে ২ লাখ টাকা করে সহায়তা দেওয়ার ঘোষণা...

বিআরটি প্রকল্পের কাজ আপাতত বন্ধ থাকবে: মেয়র আতিকুল

রাজধানীর বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কাজ আপাতত বন্ধ থাকবে বলে জানান ঢাকা উত্তর...