শনিবার, নভেম্বর ২৭, ২০২১



গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদিত

১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খুলছে, জানালেন শিক্ষামন্ত্রী

১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার চিন্তা রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ শুক্রবার চাঁদপুরে  একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।  প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায় পর্যন্ত সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার কথা জানান মন্ত্রী।

বিশ্ববিদ্যালয় খুলবে অক্টোবরে এমন ঘোষণা কয়েকদিন আগেই হয়েছে।  তারপরও যদি তাদের অ্যাকাডেমিক কাউন্সিল মনে করে তাহলে ১২ সেপ্টেম্বর থেকেও খুলতে পারে।

ডা. দীপুমণি জানান, গত সপ্তাহে নেয়া শিক্ষা মন্ত্রণালয়ের বৈঠকে নেয়া সিদ্ধান্ত অনুযায়ী চলমান ছুটি ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়। দীর্ঘ ১৭ মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার কারণে শিশু-কিশোররা স্বাভাবিক বেড়ে ওঠার সুযোগ বঞ্চিত হচ্ছে বলেও স্বীকার করেন তিনি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, বিশেষজ্ঞদের কথা হয়েছে, তারা মনে করছেন আমরা যে সংক্রমণের হার অনেক কম রাখতে পেরেছি, তার অন্যতম কারণ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা। অন্য অনেক কারণের পাশাপাশি এটিও অনেক ভূমিকা রেখেছে বলে মনে করছেন তারা।

শিক্ষামন্ত্রী বলেন, বিশেষজ্ঞরা মনে করছেন, সংক্রমণের হার কমতে শুরু করেছে। আগামী দিনে আরো কমবে। ফলে ১১ সেপ্টেম্বর পর্যন্ত যে ছুটি রয়েছে তা আর বাড়ানোর প্রয়োজন পড়বে না বলে মনে করেন বিশেষজ্ঞরা। ফলে আমরা চাইলে ১২ সেপ্টেম্বর থেকে খুলে দিতে পারবো। যদি এর মধ্যে আর বড় কোনো সমস্যা না হয়। শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হলে সঠিক মনিটরিংও নিশ্চিত করার কথা জানান শিক্ষামন্ত্রী।

বড় পাবলিক পরীক্ষাগুলো নেয়া সম্ভব হবে কিনা জানতে চাইলে শিক্ষামন্ত্রী জানান, নভেম্বরের মাঝে এসএসসি এবং ডিসেম্বরের শুরুতে এইচএসসির ঘোষণা আগেই দেয়া হয়েছে। আশা করছি, সে অনুযায়ী বাস্তবায়ন সম্ভব হবে।

শিক্ষার্থীদের টিকা দেয়া প্রসঙ্গে ডা. দীপুমণি জানান, ১৮ বছর বয়সীরা টিকা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। আর টিকা প্রাপ্তি সাপেক্ষে পর্যায়ক্রমে ১২ বছর বয়সী পর্যন্ত টিকার ব্যবস্থা করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ

মহামান্য হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে ভবন নির্মাণ

আরিফ জামান (কুষ্টিয়া) কুষ্টিয়া সদর উপজেলার বটতৈল ইউনিয়নের বড়ীয়া বেগম হামিদা সিদ্দিক স্কুল এন্ড কলেজ সংলগ্ন জমিতে মহামান্য হাইকোর্টের আদেশ অমান্য করে স্থানীয় জামিরুল...

পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষের অবহেলা: স্কুল ছাত্র তামিমের জীবন সংকটাপন্ন, সাহায্যের আবেদন

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুরের রামগতিতে পল্লী বিদ্যুতের অবহেলায় পড়ে থাকা তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গুরুতর আহত হয়...

পঞ্চম ধাপে ৫ জানুয়ারি ইউনিয়ন পরিষদ নির্বাচন

অনলাইন ডেস্ক: পঞ্চম ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে দেশের ৭০৭ ইউপিতে ৫ জানুয়ারি ভোট হবে।...

আয়েশা (রা:) মহিলা কামিল মাদ্রাসার আলিম পরীক্ষার্থীদের দোয়া অনুষ্ঠান

আয়েশা (রা:) মহিলা অনার্স কামিল মাদ্রাসার আলিম পরীক্ষার্থীদের দোয়া অনুষ্ঠিত হয়। শনিবার ২৭ নভেম্বর সকালে...

লক্ষ্মীপুর পৌরসভায় মাসুম ভুঁইয়ার নির্বাচনী ইশতেহার ঘোষণা

লক্ষ্মীপুর প্রতিনিধিঃ লক্ষ্মীপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র পদপ্রার্থী মোজাম্মেল হায়দার ভুঁইয়া মাসুম ৩০টি...

লক্ষ্মীপুরসহ যেসব এলাকায় ৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচল বন্ধ

লক্ষ্মীপুর প্রতিনিধি : সারাদেশে তৃতীয় ধাপে দেশের ১ হাজার ৭টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত...
Print Friendly, PDF & Email