শুক্রবার, ২২শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ,৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

সাকিব-মুশফিকের ব্যাটে বাংলাদেশ রানের পাহাড়

Array

পল্লী নিউজ ডেস্ক:

ওয়েলিংটনে সাকিব-মুশফিকের ৩৫৯ রানের রেকর্ড জুটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে শক্ত অবস্থানে বাংলাদেশ। দ্বিতীয় দিন শেষে দলীয় স্কোর দাঁড়িয়েছে সাত উইকেটে ৫৪২। বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি উদযাপন করেন সাকিব আল হাসান।

১৩৬তম ওভারের শেষ বলে মেহেদি হাসান মিরাজের (১৩ বলে ০) বিদায়ে দিনের খেলা শেষ হয়। ১০ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন সাব্বির রহমান।

সাদা পোশাকে তামিম ইকবালকে ছাড়িয়ে দেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের মালিক এখন সাকিব। দলীয় ৫৩৬ রানের মাথায় ‍নেইল ওয়াগনারের বলে বোল্ড হওয়ার আগে ২৭৬ বলে ২১৭ রানের চোখ ধাঁধানো ইনিংস উপহার দেন বাংলাদেশের ‘ক্রিকেট বিজ্ঞাপন’। তাতে ছিল ৩১টি চারের মার।

এদিন বিশ্বের ১৪তম ক্রিকেটার হিসেবে টেস্টে ৩ হাজার রান ও দেড়শ’ রানের অভিজাত ক্লাবে নাম লেখান সাকিব। তাকে যোগ্য সঙ্গ দেন ইনজুরি থেকে ফেরা অধিনায়ক মুশফিকুর রহিম। ১৫৯ রানের (২৬০ বল) ঝলমলে ইনিংস খেলে ‍মাঠ ছাড়েন ‘মি. ডিপেন্ডেবল’।

দুই বছরেরও অধিক সময় পর টেস্টে সেঞ্চুরির দেখা পান দু’জন। তাদের পার্টনারশিপে ‍আসে ৩৫৯ ‍রান। যা কয়েকটি রেকর্ডের জন্ম দিয়েছে।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ জুটির রেকর্ড গড়েছেন সাকিব-মুশফিক। ছাড়িয়ে গেছেন তামিম ইকবাল ও ইমরুল কায়েসের কীর্তিকে (৩১২, পাকিস্তানের বিপক্ষে ২০১৫ সালের এপ্রিলে)।

নিউজিল্যান্ডের বিপক্ষে পঞ্চম উইকেট জুটিতে পাকিস্তানের আসিফ ইকবাল ও জাভেদ মিয়াদাদের করা ৪১ বছরের পুরনো রেকর্ডও (২৮১) ভেঙে দিয়েছেন সাকিব-মুশফিক।

কিউইদের বিপক্ষে বাংলাদেশের এটিই সর্বোচ্চ রানের পার্টনারশিপ। আগের রেকর্ডটি ছিল জুনাইদ সিদ্দিক ও তামিম ইকবালের (১৬১)।

বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনেই দুর্দান্ত ব্যাটিংয়ে পেসবান্ধব ঘাসের উইকেটে ভয় জয় করে বাংলাদেশ! বেসিন রিজার্ভে আগের দিন মাত্র ৪০.২ ওভারের খেলা হয়। তামিম-মুমিনুলের জোড়া ফিফটিতে তিন উইকেটে ১৫৪ রান নিয়ে দ্বিতীয় দিনের ব্যাটিংয়ে নামে সফরকারীরা।

৬৪ রানে অপরাজিত থাকা মুমিনুল হকের সেঞ্চুরির লক্ষ্যটা পূরণ হয়নি। কোনো রান যোগ না করেই দলীয় ১৬০ রানের মাথায় টিম সাউদির বলে বিজে ওয়াটলিংয়ের গ্লাভসে আটকা পড়েন ‘পকেট ডায়নামো’ খ্যাত মুমিনুল।

মুমিনুলের বিদায়ে উইকেটে এসে সাবলীল ব্যাটিংয়ে সাকিবের সঙ্গে জুটি গড়েন মুশফিক। দু’জনের ব্যাটেই চালকের আসনে টিম বাংলাদেশ।

তিন কিউই পেসার নেইল ওয়াগনার তিনটি, টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট দু’টি করে উইকেট নেন।

সর্বশেষ

কমলনগরে জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপন

নিজস্ব প্রতিনিধি: নির্ভুল জন্ম নিবন্ধন করব, শুদ্ধ তথ্যভান্ডার গড়ব’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে লক্ষ্মীপুর কমলনগরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২২ উদযাপন উপলক্ষে আলোচনা সভা...

আমরা চাই সব দল নির্বাচনে আসুক: প্রধানমন্ত্রী

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব দল অংশগ্রহণ করবে বলে প্রত্যাশা করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী...

আন্তর্জাতিক সেমিনার শেষে দেশে ফিরেছেন ডাঃ এম মোকতার হোসেন

মো. বদিউজ্জামান (তুহিন), নোয়াখালী প্রতিনিধিঃ ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ক্লিনিক্যাল কেমিস্ট্রি ও ল্যাবরেটরি মেডিসিনের আমন্ত্রণে আন্তর্জাতিক...

আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার

মো. বদিউজ্জামান ( তুহিন), নোয়াখালী প্রতিনিধিঃ নোয়াখালীর বেগমগঞ্জের ৩ নং জিরতলী ইউনিয়নে ভূমিহীন ও গৃহহীন...

ইলিশের প্রজনন মৌসুম, মেঘনায় ২২ দিন ইলিশ শিকার বন্ধ

রুবেল চক্রবর্তী- ৭ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ২২ দিন মেঘনা নদীতে মাছ ধরার উপর...

চরভদ্রাসনে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

চরভদ্রাসন(ফরিদপুর) প্রতিনিধিঃ নির্ভুল জন্ম মৃত্যু নিবন্ধন করব শুদ্ধ তথ্যভান্ডার গড়ব এই স্লোগানকে সামনে রেখে ফরিদপুর...