সঙ্গীর খোঁজে ৮৭১২ মাইল পাড়ি

সঙ্গীর খোঁজে দুই বছরে ৮ হাজার ৭১২ মাইল পাড়ি দিয়েছে ওআর-৫৪ নামের একটি নেকড়ে। নামটি বিজ্ঞানীদের দেওয়া। রেডিও ট্রান্সমিটার কলারের মাধ্যমে তার গতিবিধি পর্যবেক্ষণ করেছেন বিজ্ঞানীরা।
তবে সঙ্গীকে খুঁজে পাওয়ার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়ে ওই স্ত্রী নেকড়ে। ২০১৮ সালের জানুয়ারির দিকে তার এ যাত্রা শুরু হয়। ঘুরে বেড়িয়েছে পাহাড় ও তৃণভূমি। খাবারের প্রয়োজনে করেছে শিকার। বিজ্ঞানীরা ওআর-৫৪ এর গতিবিধি থেকে জানতে পারেন, ওই সময়ের মধ্যে দুই বার যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ওরেগনে তার বাবা-মায়ের কাছে যায় সে। তারপর পৌঁছায় নেভাডা অঙ্গরাজ্যে। সঙ্গীর খোঁজে প্রতিদিন গড়ে ১৩ মাইল হেঁটেছে এ নেকড়ে।
জীববৈচিত্র্য কেন্দ্রের জীববিজ্ঞানী আমারক ওয়েইস জানান, কম বয়সী নেকড়েদের জন্য ঘর ছেড়ে দূরে পাড়ি জমানো খুব স্বাভাবিক ঘটনা। বয়স দেড় বা দুই বছর হলেই সঙ্গীর খোঁজে বের হয় ওরা।
ওআর-৫৪ এর বাবাও সঙ্গীর খোঁজে ক্যালিফোর্নিয়া গিয়েছিল। পরে সঙ্গীসহ ফিরে আসে ওরেগনে। সেখানেই জন্ম নেয় ওআর-৫৪। রেডিও ট্রান্সমিটারের তথ্যে দেখা যায়, সে একই জায়গায় আটকে আছে। পরে গত সপ্তাহে ক্যালিফোর্নিয়ার শাস্তা কাউন্টিতে মৃত অবস্থায় পাওয়া যায় তাকে।