সোমবার, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ,২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

লক্ষ্মীপুর সদর হাসপাতালে জনবল: স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত

Array

পল্লী নিউজ ডেস্ক :
ডাক্তার ও নার্সসহ পর্যাপ্ত জনবলের অভাবে ক্রমেই ঝিমিয়ে পড়ছে লক্ষ্মীপুর সদর হাসাপাতালের কার্যক্রম। অশুভ শক্তিতে দিনের পর দিন সঠিক স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে রোগীরা।
জানা যায়, সরকার ২০০৩ সালে জেলার মানুষকে উন্নত চিকিৎসা দেওয়ার লক্ষ্যে ৫০ শর্য্যা হাসপাতালকে ১শ শর্য্যায় রূপান্তরিত করা হয়। এর পর ২০০৮সালের ২৩ডিসেম্বর ১শ শর্য্যা বিশিষ্ট্য হাসপাতালের জন্য ৪২জন চিকিৎসক, ৭৬জন নিয়মিত এবং ৩২জন আউট সোসিং সহ মোট ১৫০টি পদের জন্য প্রজ্ঞাপন জারি করে সংস্থাপন মন্ত্রাণালয়ের সওবা বিভাগ। অথচ ১শ শর্য্যায় উন্নীত হওয়ার ১৪ বছর ও প্রজ্ঞাপন জারির ৯ বছর ফেরিয়ে গেলেও নিয়োগ দেওয়া হয়নি নতুন কোন জনবল।
৫০ শর্য্যারও কম জনবল এবং মাত্র ১২ জন ডাক্তার দিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে নাম মাত্র ১শ শর্য্যা বিশিষ্ট্য লক্ষ্মীপুর সদর হাসপাতালে উন্নত চিকিৎসার কার্যক্রম। সম্প্রতি জুনিয়র কনসালটেন্ট অর্থোপেটিক্স ডা. আবুল খায়ের ও চক্ষু ডা. শাহেদ বদলি জনিত কারনে হাসপাতাল থেকে বিদায় নেয়। এতে আরো বেশি ঝিমিয়ে পড়ে হাসপাতালটির স্বাস্থ্য সেবা।
সরেজমিনে ঘুরে দেখা যায়, হাসপাতালের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ তলায় মাসে গড়ে ৩ হাজারেরও বেশি রোগী ভর্তি হয়। বেডে স্থান না পাওয়ায় বারান্দা ও ফোরে বিছানা পেতে রাখা হয়েছে রোগীদের। ডাক্তার না থাকায় নার্সদের করে সামনে ভীড় জমিয়ে রাখছে রোগীর স্বজনরা। বহিঃবিভাগে পর্যাপ্ত ডাক্তার না থাকায় চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হয়ে ফিরে যাচ্ছে অধিকাংশ রোগী।

Pic 211
হাসপাতাল সূত্র জানা যায়, ১শ শর্য্যা হাসপাতালে নিয়ম অনুযায়ী ১৫০ জন জনবল থাকার কথা রয়েছে। কিন্তু লক্ষ্মীপুর সদর হাসপাতালে চিকিৎসা বিভাগে সিনিয়র কনসালটেন্ট পদে ১০ জন স্থলে রয়েছে ১জন ইএনটি ডাক্তার। শূন্য রয়েছে কার্ডিওলজি, গাইনী ও মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট পদ গুলো। জুনিয়র কনসালটেন্ট ১১ জনের স্থলে রয়েছে ৩ জন। অর্থোপেডিক্স, চক্ষু, সার্জারি, প্যাথলজি, ইএনটি বিভাগের জুনিয়র কনসালটেন্টের ৮টি পদ শূন্য। সহকারী সার্জন পদে ১৭জনের স্থলে কোন পদই নাই। এছাড়া নিয়মিত নার্স, প্যাথলজিষ্ট, অফিস সহকারী, আয়া ও বাবুর্চী সহ অন্যান্য বিভাগে ৬২জন কর্মরত থাকলেও বাকি সকগুলো পদেই শূন্য রয়েছে।
একাধিক রোগীর স্বজনরা অভিযোগ করে জানায়, ডাক্তার না থাকায় অধিকাংশ রোগী ২/১দিন ভর্তি থেকে প্রাইভেট হাসপাতালে চলে যায়। নার্সদের অবহেলা এবং হাসপাতালে থাকার শর্তেও রোগীদের বাহির থেকে ঔষধ ক্রয় করতে হয়। দেখা শুনার অভাবে অনেক রোগী সকালের ঔষধ বিকেলেও খায়। এ হাসপাতালে খাওয়াসহ সরকারি অধিকাংশ সুবিধা থেকে বঞ্চিতও হচ্ছে বলে তারা জানায়।
শিশু ও গাইনী বিভাগের শিপ্ট ইনচার্জ নাজনিন সুলতানা ও ষ্টাফ নার্স নুর হাজান আক্তার  বলেন, হাসপাতালটিতে পর্যাপ্ত ডাক্তার, নার্সসহ জনবলের অভাবে রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছি। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ডিউটি করতে হয় আমাদের। তারপরও রোগীদের সঠিক চিকিৎসা দেওয়ার চেষ্ঠা করছি। নিয়ম অনুসারে ৩জনের বিপরীতে ১জন এবং শিপ্ট অনুযায়ী ১০ রোগীর জন্য ১জন নার্স থাকার কথা। অথচ প্রতিদিন এ হাসপাতালে একজন নার্সকে অন্তত ৮০জন রোগী দেখতে হয়।
লক্ষ্মীপুর সদর হাসপাতালের মেডিকেল অফিসার (আরএমও) ডা. মোঃ আনোয়ার হোসেন বলেন, ১৮টি জেলায় ১শ শর্য্যা বিশিষ্ট্য হাসপাতালে জনবল নিয়োগের জন্য চিঠি পাঠানো হয়েছে। কর্তৃপক্ষ চিঠির প্রেরিত প্রায় সবকয়টি হাসপাতালে ডাক্তারসহ পর্যাপ্ত জনবল নিয়োগ দিয়েছে। অথচ লক্ষ্মীপুরে দীর্ঘ ১৪ বছর ফেরিয়ে গেলেও জনবল নিয়োগ দেওয়া হয়নি।
লক্ষ্মীপুরের সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ বলেন, বিষয়টি আমরা প্রতি মাসেই সংশ্লিষ্ট কর্তপক্ষকে অবহিত করছি। সারা বাংলাদেশের নিয়োগবিধি বন্ধ থাকায় এ সমস্যার সৃষ্টি হয়েছে।

সর্বশেষ

রামগঞ্জে পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফের মতবিনিময় সভা

আবু তাহের, রামগঞ্জ প্রতিনিধিঃ লক্ষ্মীপুর জেলার নবাগত পুলিশ সুপার মোঃ মাহফুজ্জামান আশরাফের সাথে রামগঞ্জ উপজেলার সকল শ্রেনি-পেশার সুধীজনের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে । রবিবার (২৫ সেপ্টেম্বর)...

আইফোনের অ্যাপ বানিয়ে টিম কুকের নজর কেড়েছে ৯ বছরের শিশু

ভারতীয় এক কন্যা শিশুর প্রশংসায় পঞ্চমুখ অ্যাপেলের সিইও টিম কুক। ৯ বছরের ওই মেয়ে...

কোথাও মাঝারি ও কোথাও ভারি বৃষ্টির সম্ভাবনা

দেশের কোথাও মাঝারি ও কোথাও ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে জানিয়েছে আবহাওয়া অফিস। এছাড়াও সারাদেশে...

নোয়াখালী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি প্রমিত, সম্পাদক রহমত উল্যাহ ভূঁইয়া

 মো. বদিউজ্জামান  (তুহিন), নোয়াখালী প্রতিনিধি: বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নোয়াখালী জেলা কমিটি ৩ বছরের জন্য...

ঝড় তুলে জয়ের নায়ক সাকিব

প্রথম দুই ম্যাচে প্রত্যাশা মতো পাননি সাফল্য। তবে তিনি যে সাকিব আল হাসান, ফর্মে...

ওয়াশিংটন ডিসি পৌঁছেছেন শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সদর দফতরে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৭তম অধিবেশন এবং উচ্চ...