সোমবার, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ ,২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

লক্ষ্মীপুর সদর হাসপাতালে জনবল: স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত

Array

পল্লী নিউজ ডেস্ক :
ডাক্তার ও নার্সসহ পর্যাপ্ত জনবলের অভাবে ক্রমেই ঝিমিয়ে পড়ছে লক্ষ্মীপুর সদর হাসাপাতালের কার্যক্রম। অশুভ শক্তিতে দিনের পর দিন সঠিক স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে রোগীরা।
জানা যায়, সরকার ২০০৩ সালে জেলার মানুষকে উন্নত চিকিৎসা দেওয়ার লক্ষ্যে ৫০ শর্য্যা হাসপাতালকে ১শ শর্য্যায় রূপান্তরিত করা হয়। এর পর ২০০৮সালের ২৩ডিসেম্বর ১শ শর্য্যা বিশিষ্ট্য হাসপাতালের জন্য ৪২জন চিকিৎসক, ৭৬জন নিয়মিত এবং ৩২জন আউট সোসিং সহ মোট ১৫০টি পদের জন্য প্রজ্ঞাপন জারি করে সংস্থাপন মন্ত্রাণালয়ের সওবা বিভাগ। অথচ ১শ শর্য্যায় উন্নীত হওয়ার ১৪ বছর ও প্রজ্ঞাপন জারির ৯ বছর ফেরিয়ে গেলেও নিয়োগ দেওয়া হয়নি নতুন কোন জনবল।
৫০ শর্য্যারও কম জনবল এবং মাত্র ১২ জন ডাক্তার দিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে নাম মাত্র ১শ শর্য্যা বিশিষ্ট্য লক্ষ্মীপুর সদর হাসপাতালে উন্নত চিকিৎসার কার্যক্রম। সম্প্রতি জুনিয়র কনসালটেন্ট অর্থোপেটিক্স ডা. আবুল খায়ের ও চক্ষু ডা. শাহেদ বদলি জনিত কারনে হাসপাতাল থেকে বিদায় নেয়। এতে আরো বেশি ঝিমিয়ে পড়ে হাসপাতালটির স্বাস্থ্য সেবা।
সরেজমিনে ঘুরে দেখা যায়, হাসপাতালের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ তলায় মাসে গড়ে ৩ হাজারেরও বেশি রোগী ভর্তি হয়। বেডে স্থান না পাওয়ায় বারান্দা ও ফোরে বিছানা পেতে রাখা হয়েছে রোগীদের। ডাক্তার না থাকায় নার্সদের করে সামনে ভীড় জমিয়ে রাখছে রোগীর স্বজনরা। বহিঃবিভাগে পর্যাপ্ত ডাক্তার না থাকায় চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হয়ে ফিরে যাচ্ছে অধিকাংশ রোগী।

Pic 211
হাসপাতাল সূত্র জানা যায়, ১শ শর্য্যা হাসপাতালে নিয়ম অনুযায়ী ১৫০ জন জনবল থাকার কথা রয়েছে। কিন্তু লক্ষ্মীপুর সদর হাসপাতালে চিকিৎসা বিভাগে সিনিয়র কনসালটেন্ট পদে ১০ জন স্থলে রয়েছে ১জন ইএনটি ডাক্তার। শূন্য রয়েছে কার্ডিওলজি, গাইনী ও মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট পদ গুলো। জুনিয়র কনসালটেন্ট ১১ জনের স্থলে রয়েছে ৩ জন। অর্থোপেডিক্স, চক্ষু, সার্জারি, প্যাথলজি, ইএনটি বিভাগের জুনিয়র কনসালটেন্টের ৮টি পদ শূন্য। সহকারী সার্জন পদে ১৭জনের স্থলে কোন পদই নাই। এছাড়া নিয়মিত নার্স, প্যাথলজিষ্ট, অফিস সহকারী, আয়া ও বাবুর্চী সহ অন্যান্য বিভাগে ৬২জন কর্মরত থাকলেও বাকি সকগুলো পদেই শূন্য রয়েছে।
একাধিক রোগীর স্বজনরা অভিযোগ করে জানায়, ডাক্তার না থাকায় অধিকাংশ রোগী ২/১দিন ভর্তি থেকে প্রাইভেট হাসপাতালে চলে যায়। নার্সদের অবহেলা এবং হাসপাতালে থাকার শর্তেও রোগীদের বাহির থেকে ঔষধ ক্রয় করতে হয়। দেখা শুনার অভাবে অনেক রোগী সকালের ঔষধ বিকেলেও খায়। এ হাসপাতালে খাওয়াসহ সরকারি অধিকাংশ সুবিধা থেকে বঞ্চিতও হচ্ছে বলে তারা জানায়।
শিশু ও গাইনী বিভাগের শিপ্ট ইনচার্জ নাজনিন সুলতানা ও ষ্টাফ নার্স নুর হাজান আক্তার  বলেন, হাসপাতালটিতে পর্যাপ্ত ডাক্তার, নার্সসহ জনবলের অভাবে রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছি। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ডিউটি করতে হয় আমাদের। তারপরও রোগীদের সঠিক চিকিৎসা দেওয়ার চেষ্ঠা করছি। নিয়ম অনুসারে ৩জনের বিপরীতে ১জন এবং শিপ্ট অনুযায়ী ১০ রোগীর জন্য ১জন নার্স থাকার কথা। অথচ প্রতিদিন এ হাসপাতালে একজন নার্সকে অন্তত ৮০জন রোগী দেখতে হয়।
লক্ষ্মীপুর সদর হাসপাতালের মেডিকেল অফিসার (আরএমও) ডা. মোঃ আনোয়ার হোসেন বলেন, ১৮টি জেলায় ১শ শর্য্যা বিশিষ্ট্য হাসপাতালে জনবল নিয়োগের জন্য চিঠি পাঠানো হয়েছে। কর্তৃপক্ষ চিঠির প্রেরিত প্রায় সবকয়টি হাসপাতালে ডাক্তারসহ পর্যাপ্ত জনবল নিয়োগ দিয়েছে। অথচ লক্ষ্মীপুরে দীর্ঘ ১৪ বছর ফেরিয়ে গেলেও জনবল নিয়োগ দেওয়া হয়নি।
লক্ষ্মীপুরের সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ বলেন, বিষয়টি আমরা প্রতি মাসেই সংশ্লিষ্ট কর্তপক্ষকে অবহিত করছি। সারা বাংলাদেশের নিয়োগবিধি বন্ধ থাকায় এ সমস্যার সৃষ্টি হয়েছে।

সর্বশেষ

মাংকিপক্স নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

বিশ্বজুড়ে এখন আতঙ্ক ছড়াচ্ছে মাংকিপক্স। এরই মধ্যে ১৫টি এই রোগ ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। ফলে এই রোগ নিয়ে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব...

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টিতে মাঠে নামছে বাংলাদেশ দল। সোমবার (২৩ মে)...

কালোজিরার যত গুণ

কালিজিরার বোটানিক্যাল নাম ‘নাইজিলা সাটিভা’ (Nigella sativa), এটি পার্সলে পরিবারের একটি উদ্ভিদ। এটা রাজা...

নরসিংদীতে স্ত্রী সন্তানসহ ৩ জনকে খুনের দায়ে স্বামী গ্রেপ্তার

মোঃ মোবারক হোসেন, নরসিংদী প্রতিনিধি নরসিংদীর বেলাবতে একই পরিবারের তিনজনকে খুনের ঘটনার কয়েকঘন্টার মধ্যে নিহত...

রামগঞ্জে আওয়ামী মৎস্যজীবী লীগের ১৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

আবু তাহের,রামগঞ্জ প্রতিনিধিঃ লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা ও পৌর আওয়ামী মৎস্যজীবী লীগের উদ্যোগে রামগঞ্জ খাঁন টাওয়ারে...

শাহজাদপুর আওয়ামীলীগের কার্যকরি সদস্য হলেন সাবেক ছাত্রনেতা এমদাদুল হক দাদুল

সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলা আওয়ামীলীগের কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হলেন সাবেক ছাত্রনেতা, শাহজাদপুরের...