শনিবার, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ,১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

লক্ষ্মীপুরে সিমের ফুলে চাষীদের আশার আলো

Array

পল্লী নিউজ ডেস্ক :
লক্ষ্মীপুরে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে শীতকালিন রকমারী সবজি চাষ। উৎপাদন খরচের তুলনায় লাভ বেশি হওয়ায় প্রতিনিয়তই সবজি চাষাবাদে ঝুঁকছেন চাষীরা। চলতি মৌসুমে জেলায় ৩ হাজার ৩শ ৭৭ হেক্টর জমিতে রকমারি সবজির আবাদ হয়েছে। এর মধ্যে ৭শ ৯৬ হেক্টর জমিতে সীম চাষাবাদ হয়েছে। যা গত বছরের তুলনায় প্রায় ৩শ হেক্টর বেশি। অনুকূল আবহাওয়া ও সময় মত বীজ বোপন করতে পারায় লক্ষ্মীপুরে এবার সীমের বাম্পার ফলন হয়েছে। এতে বেজায় খুশি সীম চাষীরা। এবার উৎপাদিত সীম থেকে প্রায় আড়াই কোটি টাকা আয় হবে বলে জানিয়েছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা।
লক্ষ্মীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এ জেলায় ৭শ ৯৬ হেক্টর জমিতে সীম চাষাবাধ হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৩৫০, রায়পুরে ৫৫, রামগঞ্জে ৫৫, রামগতি ২৫০ ও কমলনগরে ৮৬ হেক্টর বেশি জমিতে সীমের চাষাবাধ হয়েছে। প্রতি হেক্টরে ২৫ মন সিম উৎপাদন হয়। পাইকারী বাজারে যা বিক্রয় হয় প্রতি মন ১২শ টাকা ধরে।
এ ছাড়াও লক্ষ্মীপুরের শীতকালিন সবজি চাষের মধ্যে লাউ ৫৩১ হেক্টর জমিতে চাষ হয়ে ২য় স্থানে রয়েছে। মুলা ৩৫৫, লালশাক ৩৫০, টমেটো ২২১, মিষ্টি কুমড়া ১৯৮, পালংশাক ১৪৮, বেগুন ১৪৮, বরবটি ১২৪, বাঁধাকপি ১২০, করলা ১১৪, ফুলকপি ১১০, ঢেড়শ ৫৫, গাজর ১২, ওলকপি ৫ ও অন্যান্য সবজি চাষ ৯৯ হেক্টর সহ জেলায় সর্বমোট ৩ হাজার ৩শ ৭৭ হেক্টর জমিতে শীতকালীন সবজি আবাদ হয়েছে।

লক্ষ্মীপুরের মো. হুমায়ুন সীম চাষ করে আশার আলোয় স্বপ্ন বুনছেন। স্থানীয় একটি সংস্থা থেকে ঋণ নিয়ে দেশী জাতের সীম চাষ শুরু করেন। তিনি এবার ৪৮ শতাংশ জমি জুড়ে মাচা পেতে সীম চাষ করছেন। এ সীম চাষে তার ব্যায় হয়েছে ২০ হাজার টাকা। উৎপাদিত সীমে প্রায় ৬০ হাজার টাকা লাভের আশা করছেন তিনি। তাই এখন সীম গাছের পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছেন এ চাষী। চাষী হুমায়ুন লক্ষ্মীপুর সদর উপজেলার লাহারকান্দি ইউনিয়নের তালহাটি গ্রামের সাহাববুদ্দিনের ছেলে।
তিনি শীর্ষ সংবাদকে বলেন, অন্যান্য সবজি চাষের পাশাপাশি সীম চাষে বেশি লাভবান হওয়ার যায়। ব্রীজ বোপনের এক মাস পর মাচা তৈরি করে দিয়েছি সীম ক্ষেতে। সার ও কিটনাশক ঔষধ ব্যবহার করার পর গাছে এসেছে ফুল। কিছুকিছু অংশে সীম আসতেও শুরু করেছে। এ সীম পৌষ ও মাঘ দু’মাস ৩০ থেকে ৩৫ টাকা দরে পাইকারি বিক্রি করে ভালো দাম পাওয়া যাবে।
সীম চাষী হুমায়ুনের মত জেলার অধিকাংশ কৃষক অন্যান্য সবজি চাষের পাশাপাশি সীম চাষে বেশি ঝুঁকছেন। অল্প সময়ে খরচের তুলায় অধিক লাভবান হওয়ায় এ চাষে আগ্রহী হয়ে উঠছে তারা।
জানা যায়, সীম চাষ করতে সময় লাগে (কার্তিক, অগ্রহায়ন, পৌষ) তিন মাস। শীতের শুরুতে মাটি উর্ভর করে সীমের বীজ বোপন করা হয়। নিয়মানুযায়ী ইউরিয়া, প্রসপেক্ট, প্রটাস ও জীব সার প্রয়োগ করা হয়ে থাকে। এক মাসের পর মাচা তৈরি করা হলে লতা-পাতায় একাকার হয়ে যায় পুরো সীম ক্ষেত। বেগুনি রঙের ফুল আসতে শুরু করে গাছে। ফুল থেকে সীম হয়। এরপর থেকেই বিক্রি শুরু হয় উন্নত জাতের দেশী সীম।
লক্ষ্মীপুর সদর উপজেলার লাহারকান্দি, তালহাটি, ভবানীগঞ্জ, টুমচর, চরমনসা, চরউভূতা, কালির চর, পিয়ারাপুর, দালাল বাজার ও নন্দনপুর ইউনিয়ন সহ জেলার ৫ উপজেলার বিভিন্ন এলাকায় মাঠে প্রচুর পরিমানে সীম চাষ হয়ে থাকে।
সরেজমিনে ঘুরে দেখা যায়, সদর উপজেলার লাহারকান্দি এলাকায় মাঠের পর মাঠ সীম গাছ ফুলে ফুলে ভরে উঠেছে। চাষী সীমেেত সেচ ও বীজ দিচ্ছে। করছে সীম গাছের পরিচর্যা। কেউ তুলছেন সীম। তাছাড়ার কেউ আবার বাড়ির আঙ্গিনায় ঝোপ দিয়ে ও গ্রামের রাস্তার দু’পাশে বীজ বোপন করে সীম উৎপাদন করছে।
সীম চাষী রাজা মিয়া  জানান, তিনি এবার ৩৭ শতাংশ জমি জুড়ে দেশী জাতের সীমের আবাদ করেছেন। শুরুতে আগাম সীম বিক্রি করে ভালো দাম পেয়েছে। মৌসুমী সীম বাজারে আসতে শুরু করলে বাজার দর কমেছে। তবে লাভ হবে বলে আশা তার।
লক্ষ্মীপুরের সবজি বিক্রেতা আবদুর রহিম শীর্ষ সংবাদকে জানান, চাষীদের কাছ থেকে ৩০টাকা ধরে সীম ক্রয় করে ৪০-৪৫ টাকা বিক্রি করি। এতে অন্যান্য সবজির পাশাপাশি সীম বিক্রি করে ভালোই লাভবান হচ্ছেন ।
লক্ষ্মীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. গোলাম মোস্তফা  বলেন, লক্ষ্মীপুর জেলায় শীতকালিন সবজির মধ্যে এবার সিমের উৎপাদন বেশি হয়েছে। যা গতবছরের তুলনায় ৩শ হেক্টর বেশি। কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী সময় মত বীজ বোপন করে একটু পরিচর্যা করায় চলতি মৌসুমে সিমের উৎপাদন বেশী হচ্ছে। এতে কৃষকরা প্রচুর লাভবান হবে।

সর্বশেষ

রামগতিতে একই পরিবারের ৬ সদস্যের ১৭ বিবাহ

রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি : লক্ষ্মীপুরের রামগতিতে বহ বিবাহে আসক্ত পরিবারের সন্ধান পাওয়া গেছে। পরিবারের সকল সদস্য নতুন নতুন বিয়ে করে তালাক দিয়ে দেয়া এ...

প্রাথমিকে নোয়াখালীর সেরা প্রধান শিক্ষক মামুন নির্বাচিত

মো. বদিউজ্জামান (তুহিন), নোয়াখালী প্রতিনিধিঃ প্রাথমিকে নোয়াখালীর সেরা প্রধান শিক্ষক (পুরুষ) নির্বাচিত হয়েছেন সোনাইমুড়ি উপজেলার...

নোয়াখালীতে বসতঘরে হামলা, চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে মামলা

বদিউজ্জামান তুহিন,নোয়াখালী প্রতিনিধিঃ নোয়াখালীতে বসতঘরে হামলা ভাংচুর-লুটের অভিযোগে চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে।...

লক্ষ্মীপুরে লোটাসের উদ্যোগে দুস্থদের মাঝে খাবার বিতরণ

শেখ হাসিনা'র ৭৬তম জন্মদিন উপলক্ষে লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রাকিব হোসেন লোটাস...

নরসিংদীতে বড় ভাইয়ের হাতে ছোট ভাই খুন

মোঃ মোবারক হোসেন, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীর রায়পুরা উপজেলার উত্তর বাখর নগর গ্রামে পারিবারিক কলহের জেরে...

শাকিব-বুবলীর ছেলে শেহজাদ খান বীর

আমরা চেয়েছিলাম একটি শুভ দিনক্ষণ দেখে আমাদের সন্তানকে সবার সম্মুখে আনতে। তবে আল্লাহ যা...