মঙ্গলবার, ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ ,৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

লক্ষ্মীপুরে সরিষা ফুলে হলুদ মাঠ : মৌমাচির ভিড়

Array

পল্লী নিউজ ডেস্ক :

লক্ষ্মীপুরের কৃষি আবাদি বিস্তির্ণ ফসলের মাঠগুলোতে সরিষা ফুলে ভরে উঠেছে। হলুদ রঙে ছড়িয়ে পড়েছে সরিষার ক্ষেতগুলো। এমনি সুযোগে সরিষাফুল থেকে মধু আহরণে মৌমাচিরা ছুটে বেড়াচ্ছে মাঠের পর মাঠ। ফসলি জমিসহ নদী-নালা খাল বিলের পাশেও সরিষার আবাদ করেছে চাষিরা। আবহাওয়া অনুকূলে থাকলে সঠিক পদ্ধতি অবলম্বন করে এ বছর বেশ লাভবান হবে বলে জানিয়েছে সরিষা চাষিরা। চলতি মৌসুমে লক্ষ্মীপুরের ৩‘শ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে বলে জানিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সরেজমিনে ঘুরে দেখা যায়, বিস্তির্ণ মাঠজুড়ে হলুদ আর হলুদ রঙে সেঁজেছে সরিষা তে। দুই চোখ যেদিকে যায় সেদিকেই সরিষার হলুদ রঙের ফুলে ফুলে ভরে গেছে। এদিকে সবুজ সরিষা গাছে হলুদ ফুলে মৌমাছিরা মধু সংগ্রহ করছে।

জানা যায়, লক্ষ্মীপুরে দুই জাতের সরিষার আবাদ হয়ে থাকে। কেউ বিএআরআই সরিষা ১৪ ও ১৫ এবং কেউ আবার দেশি সরিষা ডরি-৭ জাতের সরিষার আবাদ করে থাকে। লক্ষ্মীপুরের মেঘনা নদীর তীরে মজু চৌধুরীর হাট, মধ্য চররমনী মোহন গ্রামে বিস্তির্ণ মাঠ জুড়ে সরিষা আবাদ করেছে। এছাড়াও সদর উপজেলার সৈয়দপুর লাহারকান্দি চরমনসা ভবানীগঞ্জ ও আবিরনগরের ফসলি ক্ষেতে সরিষা চাষ করেছে চাষীরা।

লক্ষ্মীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, লক্ষ্মীপর সদর উপজেলায় ১৫০ হেক্টর, রায়পুর ১৬৫ হেক্টর, রামগঞ্জ ৭ হেক্টর, রামগতি ১ হেক্টর ও কমলনগর ৬ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে।

লক্ষ্মীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গোলাম মোস্তফা  বলেন, চলতি রবি মৌসুমে লক্ষ্মীপুরে প্রায় সাড়ে ৩ শ’ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে। সরিষার আবাদ দিন দিন এই জেলায় জনপ্রিয় হয়ে উঠেছে।

সর্বশেষ

কেকেএসপি’র উদ্যোগে মাসব্যাপী ফুটবল প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধন

খুলনা প্রতিনিধি:- পাইকগাছার কপিলমুনির ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান কেকেএসপি'র পরিচালনায় উদ্বোধন হলো মাসব্যাপী ফুটবল প্রশিক্ষণ ক্যাম্প-২০২৩।সোমবার ৬ ফেব্রুয়ারি বিকাল ৩টায় কপিলমুনি সহচরী বিদ্যামন্দির স্কুল এন্ড...

ভেজাল ও নকল ওষুধ তৈরি করলে যাবজ্জীবন, চূড়ান্ত অনুমোদন

ভেজাল ও নকল ওষুধ তৈরি করলে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে ঔষধ আইন ২০২৩ এর...

দেশের জনসংখ্যা বেড়ে ১৬ কোটি ৯৮ লাখ

বাংলাদেশের জনসংখ্যা বেড়ে ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জনে দাঁড়িয়েছে। জনশুমারি ও...

কোহলি-রোহিতের সংঘাত নিয়ে যা বললেন কোচ

ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪০ রানের টার্গেট তাড়ায় ২২২...

তিন ফসলি জমি ধ্বংস না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের যেসব জমিতে তিনটি ফসল হয় সেসব জমি উন্নয়ন প্রকল্প নেওয়ার সময় ধ্বংস না...

তুরস্কে আবারও ৭.৬ মাত্রার তীব্র ভূমিকম্প, মৃত্যু বেড়ে প্রায় দুই হাজার

সোমবার ভোররাতে হওয়া ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছে তুরস্ক। এতে হাজার হাজার মানুষের...