লক্ষ্মীপুরে সরিষা ফুলে হলুদ মাঠ : মৌমাচির ভিড়

শেয়ার

পল্লী নিউজ ডেস্ক :

লক্ষ্মীপুরের কৃষি আবাদি বিস্তির্ণ ফসলের মাঠগুলোতে সরিষা ফুলে ভরে উঠেছে। হলুদ রঙে ছড়িয়ে পড়েছে সরিষার ক্ষেতগুলো। এমনি সুযোগে সরিষাফুল থেকে মধু আহরণে মৌমাচিরা ছুটে বেড়াচ্ছে মাঠের পর মাঠ। ফসলি জমিসহ নদী-নালা খাল বিলের পাশেও সরিষার আবাদ করেছে চাষিরা। আবহাওয়া অনুকূলে থাকলে সঠিক পদ্ধতি অবলম্বন করে এ বছর বেশ লাভবান হবে বলে জানিয়েছে সরিষা চাষিরা। চলতি মৌসুমে লক্ষ্মীপুরের ৩‘শ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে বলে জানিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সরেজমিনে ঘুরে দেখা যায়, বিস্তির্ণ মাঠজুড়ে হলুদ আর হলুদ রঙে সেঁজেছে সরিষা তে। দুই চোখ যেদিকে যায় সেদিকেই সরিষার হলুদ রঙের ফুলে ফুলে ভরে গেছে। এদিকে সবুজ সরিষা গাছে হলুদ ফুলে মৌমাছিরা মধু সংগ্রহ করছে।

জানা যায়, লক্ষ্মীপুরে দুই জাতের সরিষার আবাদ হয়ে থাকে। কেউ বিএআরআই সরিষা ১৪ ও ১৫ এবং কেউ আবার দেশি সরিষা ডরি-৭ জাতের সরিষার আবাদ করে থাকে। লক্ষ্মীপুরের মেঘনা নদীর তীরে মজু চৌধুরীর হাট, মধ্য চররমনী মোহন গ্রামে বিস্তির্ণ মাঠ জুড়ে সরিষা আবাদ করেছে। এছাড়াও সদর উপজেলার সৈয়দপুর লাহারকান্দি চরমনসা ভবানীগঞ্জ ও আবিরনগরের ফসলি ক্ষেতে সরিষা চাষ করেছে চাষীরা।

লক্ষ্মীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, লক্ষ্মীপর সদর উপজেলায় ১৫০ হেক্টর, রায়পুর ১৬৫ হেক্টর, রামগঞ্জ ৭ হেক্টর, রামগতি ১ হেক্টর ও কমলনগর ৬ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে।

লক্ষ্মীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গোলাম মোস্তফা  বলেন, চলতি রবি মৌসুমে লক্ষ্মীপুরে প্রায় সাড়ে ৩ শ’ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে। সরিষার আবাদ দিন দিন এই জেলায় জনপ্রিয় হয়ে উঠেছে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.