লক্ষ্মীপুরে প্রতীমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হলো দূর্গাৎসব

শেয়ার

তারেক মাহমুদ,লক্ষ্মীপুর:
লক্ষ্মীপুরে প্রতীমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয দুর্গাপূজা। আজ বিজয়া দশমীর দিনপ শাখাড়ীপাড়া সহ সকল মন্ডপগুলোতে চলে সিঁদুর খেলা আর আনন্দ-উৎসব। চলে মিষ্টিমুখ, ছবি তোলা আর ঢাকের তালে তালে নাচ-গান। আজ মঙ্গলবার বিকেল সাড়ে চারটায় দিকে প্রশাসনের কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে সনাতন ধর্মের বিশ্বাস অনুযায়ী, বিসর্জনের মধ্য দিয়ে দেবী ফিরে গেলেন স্বর্গলোকের কৈলাসে স্বামীর ঘরে।

প্রতিমা বিসর্জনের জন্য সব ধরণের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে লক্ষ্মীপুরের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর আগে প্রতিমা বিসর্জনের উদ্দেশ্যে বিজয়া শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জনে অংশ নিতে দুপুর গড়িয়ে যেতেই ভক্তরা বিভিন্ন এলাকার পূজামন্ডপ থেকে ট্রাকে করে প্রতিমা নিয়ে সমবেত হতে শুরু করেন পৌর শহর এলাকায়। পরে প্রতিমা নিয়ে রহমত খালী খাল ও আশপাশের মেঘনা নদীর প্রতিমা বিসর্জন দেয়।

সারাদেশে ন্যায় এবছর লক্ষ্মীপুর জেলায় ৭৯টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এসব মন্ডপে শারদীয় উৎসব নির্বিঘ্নে উদযাপন করার জন্য প্রশাসনের পাশাপাশি প্রতিটি পূজা উদযাপন কমিটিও নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। প্রতিটি মন্ডপে মন্ডপে লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরা এবং স্বেচ্ছাসেবক দলের কমিটি করা হয়েছে মন্ডপ পাহারার জন্য। প্রতিমা বিসর্জন দেখতে শসান ঘাটে হাজারো মানুষ হাজির হন। পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়া) চড়ে মর্ত্যলোকে এসেছিলেন। আজ স্বর্গালোকে বিদায় নেবেন ঘোটকে চড়েই।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.